১২ ঘণ্টা আগের আপডেট

অভ্যন্তরীণ বিমান ভ্রমণে লাগবে জাতীয় পরিচয়পত্র

বরিশাল টাইমস রিপোর্ট ৭:৫৫ অপরাহ্ণ, জুলাই ৫, ২০১৭

দেশের ভেতরে আকাশ পথে ভ্রমণের জন্য যাত্রীদেরকে বিমানবন্দরে ছবিযুক্ত পরিচয়পত্র বা জাতীয় পরিচয়পত্র দেখাতে হবে। এ বিষয়ে অফিস সার্কুলার জারি করেছে সিভিল অ্যাভিয়েশন অথরিটি। বিদেশ যাত্রায় পাসপোর্ট থাকলেও অভ্যন্তরীণ রুটে ভ্রমণের জন্য প্রয়োজন হয়না। সেই কারণেই নিরাপত্তার স্বার্থে এই আদেশ জারি করা হয়েছে।

গত ৩০ জুন সিভিল অ্যাভিয়েশনের চেয়ারম্যান এহসানুল গণি চৌধুরী স্বাক্ষরিত অফিস আদেশে বলা হয়েছে, দেশের অভ্যন্তরে ও আন্তর্জাতিক ফ্লাইটে ভ্রমণের আগে যাত্রীদের চেক ইন কাউন্টারে এয়ারলাইন্সের টিকিটের সঙ্গে ছবিযুক্ত পরিচয়পত্র দেখাতে হবে। এ ক্ষেত্রে পরিচয়পত্র হিসেবে পাসপোর্ট, ন্যাশনাল আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স, শিক্ষাপ্রতিষ্ঠানের প্রদত্ত পরিচয়পত্র, চাকরিজীবীদের জন্য কর্মক্ষেত্রের পরিচয়পত্র গ্রহণযোগ্য হবে। চেক ইন কাউন্টারে যাত্রীর টিকিটে উল্লিখিত নামের সঙ্গে পরিচয়পত্র মিলিয়ে বোর্ডিং পাস ইস্যু করা হবে।

যেহেতু বিদেশ ভ্রমণের সময় যাত্রীদের সঙ্গে পাসপোর্ট থাকে, ফলে আন্তর্জাতিক ফ্লাইটের নতুন করে অন্য ছবিযুক্ত পরিচয়পত্র বহনের প্রয়োজন নেই। তবে দেশের ভেতরে ভ্রমণকারীদের জন্য ছবিযুক্ত পরিচয়পত্র দেখানো আবশ্যক।

ফলে একজনের নামে টিকিট কেটে অন্যজনের ভ্রমণের কোনও সুযোগ থাকছে না। তবে যাদের পরিচয়পত্র নেই, দেশের অভ্যন্তরে আকাশ পথে তাদের ভ্রমণের ক্ষেত্রে করণীয় সম্পর্কে কোনও নির্দেশনা দেয়নি সিভিল অ্যাভিয়েশন অথরিটি।

সিভিল অ্যাভিয়েশন অথরিটির জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম বলেন, অ্যাভিয়েশন ও যাত্রীদের নিরাপত্তার কথা বিবেচনা করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্হাপক (জনসংযোগ) শাকিল মেরাজ সাংবাদিকদের বলেন, ‘বাংলাদেশ সিভিল অ্যাভিয়েশন অথরিটির নির্দেশনা মোতাবেক অভ্যন্তরীণ ফ্লাইটে ভ্রমণে যাত্রীদের বিমানবন্দরে বোর্ডিং পাস নেওয়ার সময় টিকিটের সঙ্গে আবশ্যই ফটো আইডি দেখাতে হবে। এজন্য যাত্রীদের সরকারি নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করে অভ্যন্তরীণ ফ্লাইটে ভ্রমণের সময় ফটো আইডি সঙ্গে রাখার অনুরোধ করা হচ্ছে।’

ইউএস-বাংলা এয়ারলাইন্সের ডিজিএম মো. কামরুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘অভ্যন্তরীণ রুটের যাত্রীদের বৈধ ছবিযুক্ত পরিচয়পত্র বহন করার জন্য বিভিন্ন ট্রাভেল এজেন্ট, কর্পোরেট অফিসসহ ইউএস-বাংলা এয়ারলাইন্সের সব ফ্রিকোয়েন্ট ফ্লাইয়ার ও সব শ্রেণির যাত্রীদের অনুরোধ করা হয়েছে।”

পাঠকের মন্তব্য

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
Developed by: NEXTZEN-IT
টপ
  বরিশালবাসীর স্বপ্নের পদ্মা সেতুতে বসলো রেলওয়ে বক্স স্ল্যাব  বরিশালে ৬০০ মণ্ডপে দুর্গাপুজা  ইন্দুরকানীতে নদী ভাঙন ঝুঁকিতে ২০ হাজার মানুষ  নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হাম-রুবেলা টিকা সংকট  প্রেমিকসহ মেয়ের শিরশ্ছেদ করলেন বাবা!  বরিশাল জেলা মহাফেজখানা 'তথ্য ও সেবা কেন্দ্র' উদ্বোধন  ভারত আগামীতেও বাংলাদেশের পাশে থাকতে চায় : ভারতের বাণিজ্যমন্ত্রী  ধরিত্রী সম্মাননা পাচ্ছেন প্রফেসর ড. এস এম ইমামুল হক  যমুনা টিভি ও যুগান্তরের বিরুদ্ধে প্রাণ-আরএফএল গ্রুপের মামলা  বরিশালে স্ত্রীর ওপর অভিমান করে স্বামীর আত্মহত্যা
error: Content is protected by BarishalTimes !!