১৫ ঘণ্টা আগের আপডেট

আবারও ফেসবুক থেকে তথ্য ফাঁস!

অনলাইন ডেস্ক ৬:০৪ অপরাহ্ণ, মে ১৬, ২০১৮

আবারও ফেসবুক থেকে ৩০ লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে। বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর সাময়িকী নিউ সায়েন্টিস্টের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

একটি গবেষণার কাজে ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করে কেমব্রিজ ইউনিভার্সিটি। ‘মাইপার্সোনালিটি’ নামের একটি ব্যক্তিত্ব পরীক্ষার অ্যাপের মাধ্যমে এসব তথ্য সংগ্রহ করে ক্যামব্রিজের গবেষক দল। প্রায় চার বছর আগে সংগৃহীত তথ্যগুলো গবেষকদের নিজস্ব ওয়েব পোর্টালে রাখা হয়। ওই পোর্টালে প্রবেশের জন্য ইউজারনেম ও পাসওয়ার্ডের ব্যবস্থা ছিল। কিন্তু শিক্ষার্থীদের মধ্যে কেউ সম্প্রতি ওই পাসওয়ার্ড ও ইউজারনেম অনলাইনে ছড়িয়ে দেন। এখন প্রায় সব সার্চ ইঞ্জিন দিয়ে ওয়েবে ওইসব তথ্য খুঁজে পাওয়া যাচ্ছে।

এ বছরের ৭ এপ্রিল মাইপার্সোনালিটি নামের অ্যাপটি বাতিল করেছে ফেসবুক। তবে এত দিন পর গত সোমবার তথ্য ফাঁসের বিষয়টি প্রকাশ্যে আসে।

ফেসবুকের পণ্য অংশীদারত্বের প্রধান আইম আর্চিবং এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছেন। এতে তিনি বলেন, মাসখানেক হলো আমরা অ্যাপটির কার্যকারিতা বন্ধ রেখেছি। অ্যাপটি ফেসবুকের নীতিমালা ভঙ্গ করেছিল। এ বিষয়ে তদন্ত করে দেখা হচ্ছে।

ফেসবুক ইতিমধ্যে এ ধরনের আরও ২০০টি অ্যাপ বাতিল করেছে। তবে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বা গবেষক দলের কেউ বিষয়টি নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

পাঠকের মন্তব্য

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
TECHNOLOGY:
টপ
  সফলতার উত্তম পন্থা তৈলমর্দন?  বরিশালে আ'লীগ মেয়র প্রার্থী সাদিকের পাশে গাজীপুরের মেয়র  ওসিকে দেখে নেওয়ার হুমকি আ'লীগ নেতার  বরিশাল সিটিতে বিজয় দেখছেন আ’লীগ মেয়র প্রার্থী সাদিক  রক্তাক্ত মাহমুদুর রহমান (ভিডিও)  বরিশালে কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের ওপর প্রতিদ্বন্দ্বির হামলা, আহত ৪  আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানের ওপর হামলা  বরিশাল সিটিতে তিন মেয়র প্রার্থীকে ইসির নোটিশ  উজিরপুরে টক্কোনাথসহ আটক বৃদ্ধাকে ভ্রাম্যমান আদালতে জরিমানা  সৌদিতে নির্যাতনের শিকার ৩৪ নারী দেশে ফিরলেন