ইঁদুর খেয়ে বাাঁচার চেষ্টা ভারতের উত্তর প্রদেশের মানুষদের!

বরিশাল টাইমস রিপোর্ট ১০:০৪ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০১৮

একদিকে যখন খাদ্য শস্যের সহায়ক মূল্য বাড়িয়ে মোদি সরকার ভোটের রাজনীতিতে মেতেছেন, ঠিক অন্যদিকে বিজেপি শাসিত উত্তর প্রদেশে ইঁদুর খেয়ে দিন কাটাচ্ছেন অসংখ্য মানুষ। মৃত্যু জেনেও সেই ইঁদুরই খাচ্ছেন তারা।

টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের উত্তর প্রদেশে খাদ্যের অভাবে কাতরাচ্ছে হাজারো মানুষ। ফলে ইুঁদর খেয়েই বাঁচার চেষ্টা চালাচ্ছেন অনেকে।

ছোট্ট কুঁড়েঘরের মধ্যেই গুঁতোগুঁতি করে থাকেন আট থেকে ১০ জন। ১০০ দিনের কাজের খাতায় নাম থাকলেও কাজ পান না এখানকার বাসিন্দারা। পেটের জালা মেটাতে তাই ইঁদুরই ভরসা।

ক্ষমতায় আসার পর থেকেই ভালো দিনের স্বপ্ন দেখিয়েছিলেন। সেই প্রতিশ্রুতির ওপর ভর করেই উত্তর প্রদেশের জয় ছিনিয়ে নিয়েছিল বিজেপি। কিন্তু রাজ্য সরকারের এক বছরের মধ্যেই বেরিয়ে পড়ল আসল সত্যিটা। যে স্বপ্ন বিজেপি সরকার দেখিয়েছিল, সেটা যে কতটা অন্তঃসারশূন্য, তা বুঝতে পেরেছে উত্তর প্রদেশের মানুষ।

ফলে উত্তর প্রদেশের এই প্রত্যন্ত এলাকায় একে একে বাড়ছে মৃত্যু। এখন পর্যন্ত একই পরিবারের চার শিশুর মৃত্যু হয়েছে। ক্ষুধা এতোটাই যে আরও শিশুর মৃত্যু বাড়ছে। এরা বোধহয় শুনতে পাননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভালো দিনের প্রতিশ্রুতি।

শুধু নিজেরাই নন, সন্তানদের মুখেও সেই বিষ তুলে দিচ্ছেন। পেটের জালা মেটাতে প্রতিদিন একটু একটু করে বিষপান করছেন উত্তর প্রদেশের পূর্বাঞ্চল জেলার বাসিন্দারা। দারিদ্র্য আর অনাহারের থাবা তাদের গ্রাস করছে ধীরে ধীরে। দিনের পর দিন ক্ষুধায় কাতরাতে কাতরে মৃত্যুর কোলে ঢলে পড়ছে ছেলে-বুড়ো সবাই।

‘রাকবা দুলমা পাত্তি’ গ্রামের অবস্থা এতটাই করুন যে, চোখে না দেখলে বিশ্বাস করা কঠিন। বছরখানেক আগেও দুই সন্তান নিয়ে বেশ ভালোই ছিলেন সোনা দেবী। ১৪ সেপ্টেম্বর তার মুখের হাসি নিভে গেছে। না খেতে পেয়ে মরে গেছে ছেলে দুটো। পেট পিঠের সঙ্গে লেগে যাওয়া শরীরটাকে পাঁজাকোলা করে হাসপাতালে নিয়েও শেষ রক্ষা হয়নি।

পাশের ‘জঙ্গল খিড়কি’ গ্রামেও একই অবস্থা। ক্ষুধার জ্বালা সহ্য না করতে পেরে মরল ভিরেন্দ্র মুশার ৬ বছরের ছেলে। আর যারা বেঁচে আছেন, তাদের হালও বেহাল।’

পাঠকের মন্তব্য

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
Developed by: NEXTZEN-IT
টপ
  বরিশালে মন্ত্রী হাসানাতকে কাউন্সিলর বাহারের ফুলেল শুভেচ্ছা  বরিশালে শিশু গৃহকর্মীকে অমানুষিক নির্যাতন, গৃহকর্ত্রী গ্রেপ্তার (ভিডিও)  আমরা কাঁধে কাঁধ মিলিয়ে সব উৎসব উদযাপন করি : প্রধানমন্ত্রী  বরিশালে ক্যাপ্টেন মোয়াজ্জেমের বিরুদ্ধে ভূমিদস্যুতার অভিযোগ  নতুন আইনে সাংবাদিকদের দৈনিক ৬ ঘণ্টা কাজের প্রস্তাবনা  বাবুগঞ্জে ১০ টাকার কেজির চালেও চুরি! ডিলার জয়ন্ত আটক  বরিশালের মেয়ে শায়লা শারমিন বেলজিয়ামে কাউন্সিলর নির্বাচিত  চার সন্তানের মা হলেন শাকিলা  ব‌রিশা‌লে ২ দিনব্যা‌পী মৃৎশিল্পী সম্মেলন  ৯বছর পর বরিশা‌লে জাতীয় ক্রিকেট লিগ