১২ ঘণ্টা আগের আপডেট

ইন্টারনেটের বিকল্প তৈরি করছে চীন-রাশিয়া

বরিশাল টাইমস রিপোর্ট ৬:৩০ অপরাহ্ণ, জুলাই ৫, ২০১৮

বর্তমানে বিশ্বে যে ইন্টারনেট ব্যবস্থা প্রচলিত রয়েছে তা মূলত মার্কিন কম্পিউটার সার্ভারের একটি নেটওয়ার্ক, যেখানে পরবর্তীতে সারা বিশ্ব যুক্ত হয়েছে। এ নেটওয়ার্কের ওপর সর্বদা যুক্তরাষ্ট্রের প্রভাব রয়েছে। তবে রাশিয়া ও চীন এই নেটওয়ার্ককে (ইন্টারনেটকে) কখনোই পুরোপুরি বিশ্বাস করেনি। আর এবার মার্কিন প্রভাব থেকে বেরিয়ে নিজেদের ব্যবহারের জন্য ‘বিকল্প ইন্টারনেট’ তৈরি করতে যাচ্ছে রাশিয়া ও চীন।

বিকল্প ইন্টারনেট তৈরি হলে মার্কিন প্রভাব থাকবে না। এর সার্ভারগুলোও যুক্তরাষ্ট্রে স্থাপিত হবে না। রাশিয়া সরকার ও চীন সরকারের মধ্যে এ বিষয়ে আলোচনা চূড়ান্ত হয়েছে।

বিকল্প ইন্টারনেটের মূল যে কাজ সেই রুট নেম সার্ভার রাশিয়া তৈরি করছে। আর রাশিয়ার নিজস্ব সেই কাজে চীন সব রকম সহায়তা করছে। এ কাজে চীনের বিখ্যাত ফায়ারওয়ালের জনক ফ্যান বিংজিংয়ের উদ্ভাবিত প্রযুক্তির ওপর কাজ করা হচ্ছে।

বর্তমানে রাশিয়ার ভেতরে একটি নেটওয়ার্ক রয়েছে, যা দেশটির সরকারি কর্মকর্তা ও গুরুত্বপূর্ণ ব্যক্তিরা ব্যবহার করে।

রাশিয়া ও চীন পরিকল্পনা করেছে, তারা নিজেরাই শুধু এ ইন্টারনেট ব্যবস্থা ব্যবহার করবে না। পরবর্তীতে তারা ব্রিক্সভুক্ত দেশ ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকাকেও ব্যবহার করতে দেবে। এরপর তা অন্যান্য দেশেও ছড়িয়ে দেওয়া হতে পারে। সে পর্যায়ে এটি বর্তমান ইন্টারনেট ব্যবস্থার বিকল্প হয়ে উঠবে।

পাঠকের মন্তব্য

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
Developed by: NEXTZEN-IT
টপ
  বরিশালবাসীর স্বপ্নের পদ্মা সেতুতে বসলো রেলওয়ে বক্স স্ল্যাব  বরিশালে ৬০০ মণ্ডপে দুর্গাপুজা  ইন্দুরকানীতে নদী ভাঙন ঝুঁকিতে ২০ হাজার মানুষ  নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হাম-রুবেলা টিকা সংকট  প্রেমিকসহ মেয়ের শিরশ্ছেদ করলেন বাবা!  বরিশাল জেলা মহাফেজখানা 'তথ্য ও সেবা কেন্দ্র' উদ্বোধন  ভারত আগামীতেও বাংলাদেশের পাশে থাকতে চায় : ভারতের বাণিজ্যমন্ত্রী  ধরিত্রী সম্মাননা পাচ্ছেন প্রফেসর ড. এস এম ইমামুল হক  যমুনা টিভি ও যুগান্তরের বিরুদ্ধে প্রাণ-আরএফএল গ্রুপের মামলা  বরিশালে স্ত্রীর ওপর অভিমান করে স্বামীর আত্মহত্যা
error: Content is protected by BarishalTimes !!