৪ ঘণ্টা আগের আপডেট রাত ৪:২৫ ; রবিবার ; ডিসেম্বর ১৬, ২০১৮
EN Download App
Youtube google+ twitter facebook
×

ইলিশ ধরা বন্ধের সিদ্ধান্তে ক্ষুব্ধ মৎস্যজীবীরা

অনলাইন ডেস্ক
৫:২৭ অপরাহ্ণ, অক্টোবর ৬, ২০১৮

প্রজনন মৌসুম শুরু হওয়ায় মা ইলিশ রক্ষায় আজ শনিবার মধ্যরাত থেকে চাঁদপুরের পদ্মা-মেঘনাসহ ৬টি অভয়াশ্রম এবং ইলিশ বিচরণের ক্ষেত্রগুলোতে সব ধরণের মাছ ধরা নিষিদ্ধ হচ্ছে।

এদিকে, শেষ মূহুর্তে সাগর মোহনায় ইলিশ ব্যাপকহারে ধরা পড়ায় তা বিপণন নিয়ে বেকাদায় জেলে এবং ব্যবসায়ীরা। এই নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান সংশ্লিষ্ট মৎস্যজীবীরা।

চাঁদপুর মৎস্যবণিক সমিতি লিমিডেটের সভাপতি আব্দুল খালেক মাল জানান, গত একসপ্তাহ ধরে চাঁদপুরের মাছের আড়তগুলোতে সাগর মোহনায় ধরা পড়া প্রচুর ইলিশ আমদানি হচ্ছে। এর মধ্যে ডিমওয়ালা মা ইলিশ রক্ষায় মাছ ধরা নিষিদ্ধ হওয়ায় ব্যাস্ত জেলে এবং ব্যবসায়ীদের মধ্যে সুনসান নিরবতা ফিরে এসেছে। ফলে মন্দার মধ্যে পড়বে এই মাছ ব্যবসার সঙ্গে সংশ্লিষ্টরা। শুধু তাই নয়, জেলেদের কাছে দাদন দেওয়া টাকাও ফিরে পাওয়া নিয়ে অনিশ্চয়তার মধ্যে পড়বে বলে তিনি হতাশা ব্যক্ত করেন।

ইলিশের পেটে ডিম, তাই ২২ দিন সাগর নদীতে মাছ ধরা বন্ধ থাকবে- এমন সিদ্ধান্তে ক্ষোভ জানিয়ে নোয়াখালীর হাতিয়া থেকে চাঁদপুরে ইলিশের চালান নিয়ে আসা জেলে নাসিরউদ্দিন মাঝি তার দীর্ঘ মাছ ধরার অভিজ্ঞতা থেকে জানান, এখনো ইলিশের পেটে পরিপূর্ণ ডিম আসেনি। তাই কি করে সরকার এই সময় মাছ ধরা বন্ধ করল।

তিনি বলেন, মা ইলিশ রক্ষা হোক এমনটা জেলেরাও চান। তবে সিদ্ধান্তটা আরো বাস্তবসম্মত হলে জেলেসহ মৎস্যজীবীদের জন্য উপকারে আসতো।

ভোলার চরফ্যাশন থেকে ইলিশের চালান নিয়ে আসা আলমাস মিয়া জানান, সাগর-উপকূলে আমাদের মাছ ধরা বন্ধ করা হলেও ভারতীয় জেলেরা বসে থাকবে না। তারা আমাদের সীমানায় অনুপ্রবেশ করে দেদারছে ইলিশ ধরবে।

এই প্রসঙ্গে ইলিশ গবেষক, মৎস্য গবেষণা ইনস্টিটিউট নদীকেন্দ্র চাঁদপুরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আনিছুর রহমান বলেন, দীর্ঘদিনের গবেষণার ফলাফলের ভিত্তিতে আশ্বিনের এই সময় মা ইলিশ রক্ষায় মাছ ধরা নিষিদ্ধ ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ, এই মাসের ভরা পূর্ণিমা এবং আমাবস্যায় মা ইলিশ সাগর ছেড়ে মিঠা পানিতে ডিম ছাড়বে। এতে জেলেদের সাময়িক ক্ষতি হলেও মাছ না ধরার সিদ্ধান্ত কার্যকর হলে ইলিশের উৎপাদন অব্যাহত গতিতে বেড়ে চলবে।

এদিকে, ৭ থেকে ২৮ অক্টোবর দীর্ঘ ২২ নদীতে জাল ফেলা থেকে বিরত থাকবে চাঁদপুরের সরকারি তালিকাভূক্ত অর্ধ লাখ জেলে। ইতোমধ্যে এসব জেলেদের সিংহভাগ জাল নৌকা নিয়ে নদী তীরে ফিরে এসেছেন।

দেশের খবর

আপনার মতামত লিখুন :

এডিটর ইন চিফ: হাসিবুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barisaltime24@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বিজয়ের গৌরবের বাঁধভাঙা আনন্দের দিন আজ  বরিশালে বিএনপির ২ শতাধিক নেতাকর্মীর আ’লীগে যোগদান  সমুদ্রের পানি থেকে তৈরি হবে জ্বালানি!  পাকিস্তানি ভাষায় ধমক দেন কামাল: তোফায়েল  গণসংযোগকালে বিএনপি প্রার্থীকে মারধর, পুলিশের গুলি  উজিরপুরে বিএনপিকর্মী আটক, ওসির অপসারণ দাবিতে বিক্ষোভ  ৪৭ বছরেও গেজেটভুক্ত হয়নি ৬ শহীদ মুক্তিযোদ্ধার নাম  ভোটকেন্দ্র থেকে লাইভ করা যাবে, কিন্তু...  ঝালকাঠিতে আ'লীগ-বিএনপি সংঘর্ষ, ২ প্রার্থীর কার্যালয় ভাঙচুর  গ্রেপ্তারে সক্ষমতা নিয়ে ২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী