৫ ঘণ্টা আগের আপডেট সকাল ৬:৩৭ ; মঙ্গলবার ; জুন ১৮, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×


 

একজিমা সারবে মৌমাছির বিষে!

বরিশাল টাইমস রিপোর্ট
৫:৫০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০১৮

একজিমায় ভোগা ব্যক্তিদের জন্য সুখবর এনেছেন বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, মৌমাছির বিষে একজিমার দুর্ভোগ লাঘব হতে পারে। এর ফলে মুক্তি পেতে পারে লাখ লাখ একজিমা রোগী।

একজিমা হলো অ্যালার্জির প্রদাহজনিত সবচেয়ে সাধারণ অবস্থা। বৈশ্বিক বিচারে প্রায় সব দেশে একজিমা আক্রান্ত মানুষ পাওয়া যায়। ব্রিটেনে একজিমায় আক্রান্ত মানুষের সংখ্যা অন্তত ৬০ লাখ। যুক্তরাষ্ট্রে এই সংখ্যা সাড়ে তিন কোটির কম নয়।

দক্ষিণ কোরিয়ার গবেষকরা বলছেন, তাঁরা মৌমাছির বিষে একটি প্রোটিন শনাক্ত করেছেন। যেটি একজিমার প্রদাহ সারাতে পারে। ওই প্রোটিনের নাম মেলিটিন। ভবিষ্যতে একজিমার ক্রিমে এই উপাদান যোগ করা যেতে পারে। ল্যাবরেটরিতে ইঁদুর ও মানবকোষের ওপর পরীক্ষা চালিয়ে দেখা যায়, মেলিটিন শক্তিশালীভাবে একজিমাকে প্রতিরোধ করতে পারে। তবে মেলিটিনের কার্যকারিতা নির্ভর করছে ত্বকের অবস্থার ওপর।

ক্যাথলিক ইউনিভার্সিটি অব দাইগুর বিশেষজ্ঞরা এ সফলতা দেখিয়েছেন। সম্প্রতি এসংক্রান্ত গবেষণা প্রতিবেদন ‘ব্রিটিশ জার্নাল অব ফার্মাকোলজি’তে প্রকাশিত হয়েছে। নতুন এ গবেষণাটি বেশ সাড়া ফেলেছে।

গবেষণাদলের প্রধান ড. হিউন-জিন এন বলেন, ‘গবেষণায় দেখা গেছে, মৌমাছির বিষ ও মেলিটিনের রোগ প্রতিরোধ ক্ষমতা আছে। সেই হিসেবে এই উপাদান ত্বকে ব্যবহার করা যেতে পারে। তা ছাড়া মৌমাছির বিষে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ভাইরাল এমনকি অ্যান্টি-ক্যান্সারের উপাদানও মিলেছে।’

টাইমস স্পেশাল

আপনার মতামত লিখুন :

nextzen

ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  এজলাসে মিসরের সাবেক প্রেসিডেন্ট মুরসির মৃত্যু  ফের সবচেয়ে বেশি রানের মসনদে সাকিব  দুর্দান্ত জয়ে সেমিফাইনালের পথে বাংলাদেশ  একাত্তরের এক রাত  দেড় হাজার কোটি টাকা ব্যাংক থেকে উধাও  গৌরবের জয়ে সাকিবই ম্যাচ সেরা  ফার্মেসিতে ভারতীয় ওষুধ, দেড় লাখ টাকা জরিমানা  মক্কায় এখনও বাড়ি ভাড়া করেনি তিন শতাধিক এজেন্সি  দর্শনার্থীর মোবাইল ছিনিয়ে নিয়ে বানরের সেলফি!  জাদু দেখাতে গিয়ে নদীতে তলিয়ে গেলেন জাদুকর