১ min আগের আপডেট

একজিমা সারবে মৌমাছির বিষে!

অনলাইন ডেস্ক ৫:৫০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০১৮

একজিমায় ভোগা ব্যক্তিদের জন্য সুখবর এনেছেন বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, মৌমাছির বিষে একজিমার দুর্ভোগ লাঘব হতে পারে। এর ফলে মুক্তি পেতে পারে লাখ লাখ একজিমা রোগী।

একজিমা হলো অ্যালার্জির প্রদাহজনিত সবচেয়ে সাধারণ অবস্থা। বৈশ্বিক বিচারে প্রায় সব দেশে একজিমা আক্রান্ত মানুষ পাওয়া যায়। ব্রিটেনে একজিমায় আক্রান্ত মানুষের সংখ্যা অন্তত ৬০ লাখ। যুক্তরাষ্ট্রে এই সংখ্যা সাড়ে তিন কোটির কম নয়।

দক্ষিণ কোরিয়ার গবেষকরা বলছেন, তাঁরা মৌমাছির বিষে একটি প্রোটিন শনাক্ত করেছেন। যেটি একজিমার প্রদাহ সারাতে পারে। ওই প্রোটিনের নাম মেলিটিন। ভবিষ্যতে একজিমার ক্রিমে এই উপাদান যোগ করা যেতে পারে। ল্যাবরেটরিতে ইঁদুর ও মানবকোষের ওপর পরীক্ষা চালিয়ে দেখা যায়, মেলিটিন শক্তিশালীভাবে একজিমাকে প্রতিরোধ করতে পারে। তবে মেলিটিনের কার্যকারিতা নির্ভর করছে ত্বকের অবস্থার ওপর।

ক্যাথলিক ইউনিভার্সিটি অব দাইগুর বিশেষজ্ঞরা এ সফলতা দেখিয়েছেন। সম্প্রতি এসংক্রান্ত গবেষণা প্রতিবেদন ‘ব্রিটিশ জার্নাল অব ফার্মাকোলজি’তে প্রকাশিত হয়েছে। নতুন এ গবেষণাটি বেশ সাড়া ফেলেছে।

গবেষণাদলের প্রধান ড. হিউন-জিন এন বলেন, ‘গবেষণায় দেখা গেছে, মৌমাছির বিষ ও মেলিটিনের রোগ প্রতিরোধ ক্ষমতা আছে। সেই হিসেবে এই উপাদান ত্বকে ব্যবহার করা যেতে পারে। তা ছাড়া মৌমাছির বিষে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ভাইরাল এমনকি অ্যান্টি-ক্যান্সারের উপাদানও মিলেছে।’

পাঠকের মন্তব্য

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
TECHNOLOGY:
টপ
  বরিশালে দুর্বৃত্তদের গুলিতে ইউপি চেয়ারম্যান নিহত    উজিরপুর জল্লা ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা  বরিশাল ঢাকা আকাশ পথে সপ্তাহে বিমানের ৭টি ফ্লাইট  পটুয়াখালীতে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা  পিরোজপুরের কাউখালীর শিয়ালকাঠী ইউপির দুটি কেন্দ্রে ভোট ৩ অক্টোবর  কুয়াকাটায় মাছ ধরতে গিয়ে ৩৩ জে‌লে নিখোঁজ  গৌরনদীতে বাস-মাহিন্দ্রা সংঘর্ষে আহত ১৫  বঙ্গোপসাগরে আড়াইশ জেলেসহ ১৫ ট্রলার ডুবি  যমুনায় পানি বৃদ্ধি, সিরাজগঞ্জের ২৫ শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান বন্ধ
error: Content is protected by BarishalTimes !!