৭ মিনিট আগের আপডেট সন্ধ্যা ৬:১৮ ; বৃহস্পতিবার ; জানুয়ারি ২৪, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

কলাপাড়া যানবাহনগুলোতে চলছে ফিল্মি স্টাইলে চাঁদাবাজি

বরিশাল টাইমস রিপোর্ট
১২:০৭ পূর্বাহ্ণ, অক্টোবর ২৯, ২০১৭

পটুয়াখালীর কলাপাড়ায় যানবাহন থেকে পৌরসভার কর আদায়ে ব্যাপক অনিয়ম করা হচ্ছে। পৌর সভার নির্ধারিত টোলের বাইরে অতিরিক্ত টাকা আদায়সহ লোড পয়েন্ট, পুলিশ বিটের নামে টাকা আদায় করে অসহনীয় করে তুলেছে পর্যটক যানবাহনসহ অন্যান্য চালকদের। অনেক চালকরা অতিরিক্ত টাকা আদায়ের কারনে অন্য জেলা-উপজেলায় যেতে ইচ্ছে পোষন করলেও কলাপাড়ায় আসতে চাচ্ছে না। তাদের সাফ কথা আমরা দেশের বিভিন্ন স্থানে যাই, কিন্তু কলাপাড়ার মত দিনে-দুপুরে ডাকাতি কোথাও দেখি নাই।

একাধিকবার পৌর মেয়র অতিরিক্ত টাকা আদায়ে বাঁধা দিলেও কর্ণপাত করছে না আদায়কারীরা। খোঁজখবর নিয়ে জানা গেছে, পৌরসভার সাব ইজারাদার এ গ্র“পটি কুয়াকাটাগামী পর্যটকবাহী যানবাহন, পণ্যবাহী ট্রাক, পিকআপ, অটো, টেম্পু, টমটম, মিনি পিকআপসহ প্রাইভেট পরিবহনে পৌরসভার কর আদায়ের নামে হয়ে ওঠে বেপরোয়া।

তারা প্রতিদিন নতুন বাসস্ট্যান্ড, নাচনাপাড়া চৌরাস্তা থেকে ফেরীঘাট চৌরাস্তা পর্যন্ত কুয়াকাটা মহাসড়কে যানবাহন থেকে পৌরসভার নির্ধারিত ইজারা দর অনুযায়ী পৌর শহর থেকে বহি: বিভাগীয় গামী বাস-ট্রাক প্রতি ৫০ টাকার পরিবর্তে আদায় করছে ১০০-২০০ টাকা, আন্ত: বিভাগীয় বাস-ট্রাক প্রতি ৩০ টাকার পরিবর্তে আদায় করছে ৫০-১০০ টাকা, অটো, টেম্পু, টমটম, মিনি পিকআপ, মোটরসাইকেল ইত্যাদি বাসস্ট্যান্ড ব্যবহার করিলে দৈনিক ২০ টাকার পরিবর্তে স্ট্যান্ড ব্যবহার না করা সত্ত্বেও মহাসড়কের ওপর দিয়ে চলাচলে প্রতিবার আদায় করছে ৩০-৫০ টাকা।

এছাড়া পণ্যবাহী ট্রাক থেকে লোড পয়েন্টের নামে অতিরিক্ত আদায় করছে। গণশৌচাগারে প্রতিবার প্রসাব, পায়খানা, গোসল ও কাপড় কাঁচাসহ গোসলের ক্ষেত্রেও পৌরসভা প্রদত্ত দর অনুসরণ না করে আদায় করছে অতিরিক্ত টাকা। এসবের সাথে পৌরশহরের চৌরাস্তা থেকে পুলিশ বিটের নামে বিভিন্ন যানবাহন থেকে ৫০ থেকে ১০০ টাকা করে আদায় করা হচ্ছে বলে জানা গেছে।

এসকল ইজারা আদায়কারীদের বিরুদ্ধে কেউ প্রতিবাদ করলে তাকে শারিরীক নির্যাতনসহ যানবাহনের চাবি পর্যন্ত নিয়ে আটকে রাখার ঘটনা ঘটছে। সম্প্রতি কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষয়টি নিয়ে ইজারা আদায়কারী কর্তৃপক্ষকে সতর্ক করার পরও থামছেনা পৌরকর আদায়ের নামে অতিরিক্ত চাঁদা আদায়।

এ বিষয়ে কলাপাড়া প্রেসক্লাবের প্রতিষ্ঠাকালীন সদস্য, সংবাদকর্মী বিশ্বাস শিহাব পারভেজ মিঠু জানান, ’আমি সেদিন আমতলী থেকে অটোতে কলাপাড়ায় ফিরছিলাম, পথিমথ্যে নাচনাপাড়া চৌরাস্তায় এক যুবক অটো থামিয়ে পৌরসভার করের নামে রশিদ ছাড়াই ৫০ টাকা নিল। এর পর শেখ কামাল সেতুর টোল প্লাজার কাছে আসতেই অপর এক যুবক এগিয়ে এলো পুন:রায় করের জন্য।

এ বিষয়ে সাব ইজারাদার রুপ স্টোরের সত্ত্বাধিকারী মো. মামুন হাওলাদার জানান, ’আমি বাসস্ট্যান্ড ও গণশৌচাগারের ইজারার বিষয়ে আদৌ কিছু জানি না। আমার নামে ইজারা নিয়ে পৌরসভার কাউন্সিলররা এটি পরিচালনা করছে। হজ্ব পালন শেষে দেশে ফিরে আমার নামে ইজারা নেয়া দেখে আমি এর প্রতিবাদ জানিয়েছি।

কলাপাড়া পৌরসভার ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী মো: মিজানুজ্জামান জানান, ’পৌরসভা প্রদত্ত ইজারা দর অনুযায়ী কর আদায় করা হচ্ছে। এতে কোন অনিয়ম থাকার কথা নয় বলে তিনি উল্লেখ করেন। এদিকে পুলিশ বিটের নামে টাকা আদায়ের বিষয়ে কলাপাড়া থানার ওসি (তদন্ত) মো. আলী আহমেদকে তার মুঠোফোনে (০১৭১৭৩৩০৯৯৭) একাধিকবার ফোন দিলেও তিনি ফোন রিসিভ করেননি।”

টাইমস স্পেশাল, পটুয়াখালি

আপনার মতামত লিখুন :

এডিটর ইন চিফ: হাসিবুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barisaltime24@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বঙ্গোপসাগরে দুই জাহাজডুবি  আরমান আলিফের ‘শূন্যতা’  মা-বাবার খোঁজে সুইজারল্যান্ড থেকে বাংলাদেশে খোদেজা  হিন্দু-মুসলিম বিয়ে অবৈধ কিন্তু সন্তান বৈধ  বাবাকে পিটিয়ে হত্যা করল ছয় ছেলে  গরুর পাঁচ পা!  জেনে নিন আপনার হ্যান্ডসেট বৈধ কি না  মাছ মাংসে বিষ, প্রমাণ মিলেছে  বিশ্ব ইজতেমা ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি  মালয়েশিয়ার নতুন রাজা আবদুল্লাহ