১ min আগের আপডেট সন্ধ্যা ৬:৫২ ; বৃহস্পতিবার ; জানুয়ারি ২৪, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

খারাপ খবর বাদ, দিনভর শুধু ‘সুসংবাদ’ দেবে গুগল

অনলাইন ডেস্ক
৬:১০ অপরাহ্ণ, আগস্ট ২৯, ২০১৮

বর্তমানে বেশিরভাগ শিক্ষিত মানুষের দিন শুরু হয় খুন, ধর্ষণ, দুর্ঘটনা, রাজনৈতিক দলাদলি কিংবা সহিংস ঘটনার খবর জেনে। খবরের কাগজ হোক বা ওয়েব মিডিয়া, বেতার হোক বা টেলিভিশন, এসব খবর ও ছবিতে ঢেকে যায় প্রায় সবারই সকালের ড্রয়িংরুম।

তার পর দিনভর চলতে থাকে সেসব খবরের চুলচেরা বিশ্লেষণ, নয়তো তা নিয়ে ব্যাখ্যা ও চর্চা। এবার সে অভ্যাস বদলে দিতে নতুন পরিকল্পনা করছে গুগল।

সকাল সকাল গুগল হোম অ্যাসিস্ট্যান্ট ও গুগল হোম মিনি-তে এক নতুন পরিষেবা শুরু করেছে গুগল। দুনিয়ার এই বৃহত্তম ইন্টারনেট সার্চ ইঞ্জিন এবার শুধুই ‘সুখবর’ শোনাবে গ্রাহককে। গুগল অ্যাসিস্ট্যান্ট অন করে লিখতে হবে ‘গুগল, আমাকে ভালো সংবাদ দাও’। ব্যস এতোটুকুই।

এর পর দেশ-দুনিয়ার বাছাই করা মন ভালো করা খবর সামনে এসে হাজির করবে গুগল। এজন্য একটি বিশেষ খবরের সংস্থাও তৈরি করেছে গুগল। এই সংস্থাটির কাজই হবে গোটা বিশ্বের বিভিন্ন সংবাদমাধ্যম থেকে ভালো খবরগুলো বাছাই করা। সেই বাছাই করা খবরগুলোই দেখানো হবে।

আপাতত এই পরিষেবা মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হলেও ধীরে ধীরে এটি সারাবিশ্বেই ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করছে গুগল। কোনো কোনো সংস্থার মোবাইলেও এই পরিষেবা চালু করার ইচ্ছা প্রকাশ করেছে গুগল। সম্প্রতি নিজেদের ব্লগে এই প্রয়াসের কথা জানিয়েছে তারা, গুগল-এর মতে, এর ফলে মানুষকে কিছু ভালো খবর যেমন জানানো যাবে, তেমন খারাপ খবর পেতে পেতে তাদের ক্লান্তি ও হতাশাকেও কাটাতে সাহায্য করবে বাছাই করা সুসংবাদগুলো।

গবেষক ও মনোবিদরা বরাবরই দাবি করে আসছেন, এ ধরনের খবরের মধ্যে বাস করতে করতেই মানুষের মানসিক স্বাস্থ্যের অবণতি হচ্ছে। মনে মনে অস্থির ও হতাশাগ্রস্ত হয়ে পড়ছে মানুষ। ছড়াচ্ছে হিংসার বীজ।

তথ্যপ্রযুক্তির খবর

আপনার মতামত লিখুন :

এডিটর ইন চিফ: হাসিবুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barisaltime24@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  নলছিটিতে শিক্ষা অফিসের দুই সহকারীর বিরুদ্ধে দুদকের তদন্ত শুরু  বঙ্গোপসাগরে দুই জাহাজডুবি  আরমান আলিফের ‘শূন্যতা’  মা-বাবার খোঁজে সুইজারল্যান্ড থেকে বাংলাদেশে খোদেজা  হিন্দু-মুসলিম বিয়ে অবৈধ কিন্তু সন্তান বৈধ  বাবাকে পিটিয়ে হত্যা করল ছয় ছেলে  গরুর পাঁচ পা!  জেনে নিন আপনার হ্যান্ডসেট বৈধ কি না  মাছ মাংসে বিষ, প্রমাণ মিলেছে  বিশ্ব ইজতেমা ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি