৩৩ মিনিট আগের আপডেট রাত ৮:১৩ ; সোমবার ; ডিসেম্বর ১০, ২০১৮
EN Download App
Youtube google+ twitter facebook
×

গুগল ডুডলে ফিরোজা বেগম

বরিশাল টাইমস রিপোর্ট
১১:০২ অপরাহ্ণ, জুলাই ২৮, ২০১৮

আজ বাংলাদেশ থেকে সার্চ ইঞ্জিন গুগলের পেজ খুললেই দেখা যাচ্ছে বিখ্যাত নজরুল সংগীত শিল্পী ফিরোজা বেগমকে। গুগলে এ শিল্পীর ছবিটি ফুটিয়ে তোলা হয়েছে সোনালি রঙে।

ফিরোজা বেগমের জন্মদিন স্মরণে এ ডুডল প্রদর্শন করছে গুগল। আজ তাঁর ৮৮তম জন্মবার্ষিকী।

ডুডলের ওপর ক্লিক করলে ফিরোজা বেগমসংক্রান্ত তথ্য পাতায় নিয়ে যাচ্ছে। সেখানে ফিরোজা বেগমের জীবন-সম্পর্কিত তথ্য তুলে ধরা হয়েছে। ফিরোজা বেগমকে নিয়ে ডুডলটি তৈরি করেছেন অলিভিয়া হুন। ডুডলটি শুধু বাংলাদেশ থেকে দেখা যাচ্ছে।

ফিরোজা বেগম ছিলেন এ উপমহাদেশের একজন কিংবদন্তি নজরুল সংগীত শিল্পী। ১৯৩০ সালের ২৮ জুলাই তিনি গোপালগঞ্জের রাতইল ঘোনাপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম খান বাহাদুর মোহাম্মদ ইসমাইল এবং মায়ের নাম বেগম কওকাবুন্নেসা।

কাজী নজরুল ইসলামের কাছ থেকেই তালিম নেন ফিরোজা বেগম। জানা যায়, ১০ বছর বয়সে ফিরোজা বেগম নজরুলের সান্নিধ্যে আসেন এবং তাঁর কাছ থেকে তালিম গ্রহণ করেন।

ফিরোজা বেগমের গাওয়া প্রথম নজরুল সঙ্গীতের রেকর্ড বের হয় ১৯৪৯ সালে। কাজী নজরুল অসুস্থ হওয়ার পর ফিরোজা বেগম নজরুল সংগীতের শুদ্ধ স্বরলিপি ও সুর সংরক্ষণের ব্যবস্থা নেন।

২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ফিরোজা বেগম মারা যান।

তথ্যপ্রযুক্তির খবর

আপনার মতামত লিখুন :

এডিটর ইন চিফ: হাসিবুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barisaltime24@gmail.com, bslhasib@gmail.com
© স্বত্ব বরিশালটাইমস ২০০০-২০১৮
টপ
  খুলে দেয়া হয়েছে সেই ৫৮ ওয়েবসাইট  ভোলা-বরিশাল ব্রিজটি খুব দ্রুত করা হবে : বাণিজ্যমন্ত্রী  পিরোজপুরে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন  নির্বাচনী প্রচারণায় বরিশালের ৬টি আসনের প্রার্থীরা  এক্সট্রা আর্টিস্ট সালমান খান, থমকে গেছে বলিউড  সেই সাইবার সন্ত্রাস নুর মুহাম্মদ ৩দিনের রিমান্ডে  নতুন পোশাকে আসছে স্পাইডারম্যান  জলবায়ু পরিবর্তনে বোকা হবে মানুষ  ২০১৫ সালের চেয়ে এগিয়ে থেকেই বিশ্বকাপে যাবে বাংলাদেশ  সংঘাত মারামারির পর চ্যাম্পিয়ন রিভার প্লেট