গুগল ডুডলে ফিরোজা বেগম

বরিশাল টাইমস রিপোর্ট ১১:০২ অপরাহ্ণ, জুলাই ২৮, ২০১৮

আজ বাংলাদেশ থেকে সার্চ ইঞ্জিন গুগলের পেজ খুললেই দেখা যাচ্ছে বিখ্যাত নজরুল সংগীত শিল্পী ফিরোজা বেগমকে। গুগলে এ শিল্পীর ছবিটি ফুটিয়ে তোলা হয়েছে সোনালি রঙে।

ফিরোজা বেগমের জন্মদিন স্মরণে এ ডুডল প্রদর্শন করছে গুগল। আজ তাঁর ৮৮তম জন্মবার্ষিকী।

ডুডলের ওপর ক্লিক করলে ফিরোজা বেগমসংক্রান্ত তথ্য পাতায় নিয়ে যাচ্ছে। সেখানে ফিরোজা বেগমের জীবন-সম্পর্কিত তথ্য তুলে ধরা হয়েছে। ফিরোজা বেগমকে নিয়ে ডুডলটি তৈরি করেছেন অলিভিয়া হুন। ডুডলটি শুধু বাংলাদেশ থেকে দেখা যাচ্ছে।

ফিরোজা বেগম ছিলেন এ উপমহাদেশের একজন কিংবদন্তি নজরুল সংগীত শিল্পী। ১৯৩০ সালের ২৮ জুলাই তিনি গোপালগঞ্জের রাতইল ঘোনাপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম খান বাহাদুর মোহাম্মদ ইসমাইল এবং মায়ের নাম বেগম কওকাবুন্নেসা।

কাজী নজরুল ইসলামের কাছ থেকেই তালিম নেন ফিরোজা বেগম। জানা যায়, ১০ বছর বয়সে ফিরোজা বেগম নজরুলের সান্নিধ্যে আসেন এবং তাঁর কাছ থেকে তালিম গ্রহণ করেন।

ফিরোজা বেগমের গাওয়া প্রথম নজরুল সঙ্গীতের রেকর্ড বের হয় ১৯৪৯ সালে। কাজী নজরুল অসুস্থ হওয়ার পর ফিরোজা বেগম নজরুল সংগীতের শুদ্ধ স্বরলিপি ও সুর সংরক্ষণের ব্যবস্থা নেন।

২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ফিরোজা বেগম মারা যান।

পাঠকের মন্তব্য

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
Developed by: NEXTZEN-IT
টপ
  চার দিনের সফরে সৌদি আরবের পথে প্রধানমন্ত্রী  ফেসবুকে ব্যস্ত ডাক্তার, চিকিৎসা না দিয়ে মুক্তিযোদ্ধাকে লাঞ্ছিত!  ‘অপারেশন গর্ডিয়ান নট’ সমাপ্ত, নারীসহ ২ জঙ্গির লাশ ‍উদ্ধার  'অপারেশন গর্ডিয়ান নট' সমাপ্ত, নিহত ২  ধুতি পরেই ম্যারাথনে শিক্ষামন্ত্রী! এরপর...  মোবাইলকে কেন্দ্র করে ৪ জনের মৃত্যুদণ্ড, ২১ জনের যাবজ্জীবন  বীরত্বে শান্তিকালীন পদক পাচ্ছেন বিমান বাহিনীর ৩৭ কর্মকর্তা  খাদ্য অধিকার আইনের দাবিতে বরিশালে মানববন্ধন  বরিশালে ১১ মৃৎশিল্পীকে সম্মাননা  'প্রমাণিত যে সৃষ্টিকর্তা সাথে আছেন'