২ ঘণ্টা আগের আপডেট রাত ৮:৪৬ ; শুক্রবার ; মার্চ ২২, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

গোপনে ভিডিও ও স্ক্রিনশট নিতে পারে অ্যাপ!

বরিশাল টাইমস রিপোর্ট
৫:৫৬ অপরাহ্ণ, জুলাই ৬, ২০১৮

স্মার্টফোনের ক্যামেরা চালু করে গোপনে ব্যবহারকারীদের আশপাশের ভিডিও ধারণের পাশাপাশি স্ক্রিনশটও নিতে পারে বিভিন্ন অ্যাপ। শুধু তা-ই নয়, এসব ছবি ও ভিডিও ব্যবহারকারীদের অজান্তেই তৃতীয়পক্ষের বিভিন্ন অ্যাপ নির্মাতাদের সার্ভারে পাঠিয়ে থাকে। স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় ১৭ হাজার ২৬০টি অ্যানড্রয়েড অ্যাপের ওপর গবেষণা চালিয়ে এ তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের বস্টনে অবস্থিত নর্থ ইস্টার্ন ইউনিভার্সিটির একদল গবেষক। তাঁদের দাবি, বিভিন্ন অ্যাপের বিরুদ্ধে স্মার্টফোনের মাইক্রোফোন গোপনে চালু করে ব্যবহারকারীদের তথ্য সংগ্রহের অভিযোগ থাকলেও গবেষণায় প্রমাণ মেলেনি।

তবে ব্যবহারকারীদের অজান্তেই আশপাশের ভিডিও ধারণ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যের স্ক্রিনশট নিয়মিত নিয়ে থাকে বিভিন্ন অ্যাপ। এসব অ্যাপের প্রায় অর্ধেকই ইনস্টলের আগে ব্যবহারকারীদের কাছ থেকে ডিভাইসের ক্যামেরা বা মাইক্রোফোন স্বয়ংক্রিয়ভাবে চালুর অনুমতি নিয়ে থাকে। ফলে না জেনে বা বাধ্য হয়ে ব্যবহারকারীরাই অ্যাপগুলোকে ডিভাইসের ক্যামেরা ও মাইক্রোফোন ব্যবহারের অনুমতি দিয়ে থাকেন।

তথ্যপ্রযুক্তির খবর

আপনার মতামত লিখুন :

ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে সড়কে ট্রাজেডি তদন্তে জেলা প্রশাসনের তদন্ত কমিটি  মায়ের সাথে চলে গেল শিশু তায়িমও  বরিশালে বাস-মাহিন্দ্রা মুখোমুখি সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৭  এবার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকেই হত্যার হুমকি!  অল্পের জন্য প্রাণে বাঁচলেন মেনন  লঞ্চ থেকে নদীতে পড়ে যাত্রী নিখোঁজ, ২৪ ঘণ্টায়ও সন্ধান মেলেনি  উজিরপুরে ভোটযুদ্ধে হবে এবার ত্রিমুখী লড়াই  স্বাগত বাংলা ওয়ার্ল্ডওয়াইডে দুই বাংলার যোগ আরও নিবিড় হোক: সালমা ফৈয়াজ  বরিশালে বাস-মাহিন্দ্রা মুখোমুখি সংঘর্ষে তিন নারীসহ নিহত ৬  বরিশাল র‌্যাব গ্রেপ্তার করার ৮ ঘণ্টা পর যুবকের মৃত্যু!