ঝালকাঠিতে আমড়ার বাম্পার ফলনেও দাম পাচ্ছেন না চাষি!

মো:নজরুল ইসলাম: ৬:২১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০১৭

ঝালকাঠিতে আমড়ার বাম্পার ফলন হয়েছে। প্রতিদিন ঝালকাঠির ভাসমান হাটে বিক্রি হচ্ছে লাখ লাখ টাকার আমড়া। আর সেখান থেকে নৌ কিংবা সড়ক পথে সারা দেশে সরবরাহ হচ্ছে ঝালকাঠির আমড়া। তবে ফলন বেশি হলেও দাম পাচ্ছেন না কৃষক। রয়েছে ছিটপড়া নিয়েও সমস্যা।

দেশব্যাপী বিপুল চাহিদা থাকায় ও লাভজনক হওয়ার কারণে দিনকে-দিন ঝালকাঠির জেলায় বেড়েই চলেছে পুষ্টিকর ফল আমড়ার চাষাবাদ। এখন আমড়ার মৌসুমে তাই ঝালকাঠির বিভিন্ন হাটে রমরমা বেচাকেনা চলছে। এরমধ্যে ঝালকাঠির ভিমরুলী প্রামের ভাসমান হাটটি সবচে বড়।

এখান থেকে প্রতিদিন পাইকারা আমড়া কিনে সরবরাহ করছেন সারা দেশে। এবছর আমড়ার ব্যাপক ফলন হয়েছে। কিন্তু কৃষক দাম পাচ্ছেন কম। গত বছর ১৮’শ টাকা মন দরে বিক্রি হলেও এবছর সবোর্চ্চ এক হাজার টাকায় বিক্রি হচ্ছে আমড়ার মন। তার ওপর রয়েছে আমড়ায় সিট পড়া সমস্যাও। কৃষি বিভাগের বিরুদ্ধেও সহযোগীতা না করার অভিযোগ রয়েছে কৃষকদের।

এসব ছোট খাটো সমস্যা থাকলেও ঝালকাঠির বিভিন্ন হাট থেকে প্রতিদিন নৌ ও সড়ক পথে বিপুল পরিমান আমড়া ঢাকা-চট্টগ্রামসহ সারাদেশে সরবরাহ হচ্ছে বলে কয়েকজন আমড়া চাষি ও পাইকাররা জানায়।

এ ব্যাপারে ঝালকাঠি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শেখ আবু বকর সিদ্দিক জানালেন, আমড়া চাষে ঝালকাঠির কৃষকদের সাফল্যে ও ব্যপক সম্ভাবনার কথা।

এ বছর ঝালকাঠি জেলায় এ বছর ৫০০ হেক্টর জমিতে আমড়ার চাষ হয়েছে। ফলনের লক্ষমাত্রা নির্ধারণ করেনি কৃষি বিভাগ। তবে কৃষি বিভাগের হিসেব অনুযায়ি এ মৌসুমে ঝালকাঠির এক একটি আমড়া গাছ থেকে বিক্রি হচ্ছে গড়ে তিন হাজার টাকার আমড়া।

পাঠকের মন্তব্য

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
Developed by: NEXTZEN-IT
টপ
  ধুতি পরেই ম্যারাথনে শিক্ষামন্ত্রী! এরপর...  মোবাইলকে কেন্দ্র করে ৪ জনের মৃত্যুদণ্ড, ২১ জনের যাবজ্জীবন  বীরত্বে শান্তিকালীন পদক পাচ্ছেন বিমান বাহিনীর ৩৭ কর্মকর্তা  খাদ্য অধিকার আইনের দাবিতে বরিশালে মানববন্ধন  বরিশালে ১১ মৃৎশিল্পীকে সম্মাননা  'প্রমাণিত যে সৃষ্টিকর্তা সাথে আছেন'  ১৭ জেলের কারাদণ্ড, দুইজনের জরিমানা  নাবালক রাজাকে ফাঁকি দিয়ে কোহিনূর ‘ছিনতাই’ করেছিল ইংরেজরা!  লড়াই করবে রোবট সেনা, যুদ্ধ হবে মহাকাশেও  বিয়ের পর ওজন কমানোর প্রতিশ্রুতি, দম্পতির তাক লাগানো চেহারা দেখুন