১১ মিনিট আগের আপডেট সন্ধ্যা ৭:৩২ ; সোমবার ; ডিসেম্বর ১০, ২০১৮
EN Download App
Youtube google+ twitter facebook
×

দাবানলে প্রকাশ্যে এল দ্বিতীয় মহাযুদ্ধের বার্তা

বরিশাল টাইমস রিপোর্ট
৬:১৭ অপরাহ্ণ, আগস্ট ৮, ২০১৮

দ্বিতীয় মহাযুদ্ধ শেষ হয়েছে ১৯৪৫ সালে। এরপর থেকে দ্বিতীয় মহাযুদ্ধের নানা নিদর্শন ক্রমে হারিয়ে যাচ্ছে। তবে সাম্প্রতিক তাপমাত্রা বৃদ্ধি ও দাবানলের কারণে এসব পুরনো নানা নিদর্শন ফের প্রকাশ্যে আসছে। দাবানলে গাছপালা পুড়ে যাওয়ার পর তেমনই এক নিদর্শন প্রকাশ্যে এসেছে আয়ারল্যান্ডে।

দ্বিতীয় মহাযুদ্ধের সময় আয়ারল্যান্ড ছিল নিরপেক্ষ দেশ। তবে সে সময় প্রায় সমগ্র ইউরোপই যুদ্ধে জড়িয়ে পড়েছিল। সে সময় এ দেশটিতে যেন কোনো বোমারু পাইলট বিমান হামলা না চালায় সেজন্য বিভিন্ন স্থানে দেশের নাম বড় করে লেখা হয়েছিল।

আইরিশ ভাষায় আয়ারল্যান্ডকে সংক্ষেপে EIRE লেখা হয়। আর এটিই বিভিন্ন স্থানে পাথর সাজিয়ে বড় করে লেখা হয়েছিল। দ্বিতীয় মহাযুদ্ধের সময় কোনো পাইলট বিমান চালানোর সময়েই এ লেখা আকাশ থেকে দেখতে পেতেন।

সম্প্রতি ছোট এক দাবানলে আয়ারল্যান্ডের তেমনই এক স্থানের লেখা প্রকাশ্যে এসেছে। আয়ারল্যান্ডজুড়ে এ ধরনের ৮৩টি স্থানে সংকেতটি লেখা হয়েছিল। এগুলোর প্রতিটি লিখতে ১৬৫ টন পাথর ব্যবহৃত হয়েছিল।

পাইলটদের এখন আর এ লেখা প্রয়োজন হয় না। নেভিগেশন ব্যবস্থায় উন্নতির কারণে পাইলটদের আর নিচে তাকানোর প্রয়োজন নেই বললেই চলে।

বর্তমানে ইউরোপের তাপমাত্রা রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এতে বিভিন্ন স্থানে ঘাস ও ভূমির ওপরের আচ্ছাদন উঠে যাচ্ছে। এতে উঠে আসছে আরো বহু নিদর্শন। কোনো কোনো স্থানে দ্বিতীয় মহাযুদ্ধের সময়কার বোমা, প্রাচীন স্থাপনা, রাস্তাঘাট ও অন্যান্য রহস্য উন্মোচিত হচ্ছে।

টাইমস স্পেশাল

আপনার মতামত লিখুন :

এডিটর ইন চিফ: হাসিবুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barisaltime24@gmail.com, bslhasib@gmail.com
© স্বত্ব বরিশালটাইমস ২০০০-২০১৮
টপ
  ভোলা-বরিশাল ব্রিজটি খুব দ্রুত করা হবে : বাণিজ্যমন্ত্রী  পিরোজপুরে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন  নির্বাচনী প্রচারণায় বরিশালের ৬টি আসনের প্রার্থীরা  এক্সট্রা আর্টিস্ট সালমান খান, থমকে গেছে বলিউড  সেই সাইবার সন্ত্রাস নুর মুহাম্মদ ৩দিনের রিমান্ডে  নতুন পোশাকে আসছে স্পাইডারম্যান  জলবায়ু পরিবর্তনে বোকা হবে মানুষ  ২০১৫ সালের চেয়ে এগিয়ে থেকেই বিশ্বকাপে যাবে বাংলাদেশ  সংঘাত মারামারির পর চ্যাম্পিয়ন রিভার প্লেট  তাজমহল বাঁচাতে বাড়ানো হলো প্রবেশ মূল্য