৭ মিনিট আগের আপডেট সন্ধ্যা ৬:১৯ ; বৃহস্পতিবার ; জানুয়ারি ২৪, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

দুর্ঘটনা ঘটিয়েছে অ্যাপলের চালকবিহীন গাড়ি

অনলাইন ডেস্ক
৫:৪০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০১৮

অ্যাপলের মালিকানাধীন একটি স্বচালিত গাড়ি সড়ক দুর্ঘটনা ঘটিয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সড়ক কর্তৃপক্ষ। অ্যাপলের এই গাড়িটি একটি অত্যন্ত উচ্চাভিলাষী একটি প্রকল্পের অংশ। দুর্ঘটনায় পড়া গাড়িটি ছিল একটি পরিবর্তিত ‘লেক্সাস আরএক্স ৪৫০এইচ’ মডেলের। গাড়িটিতে ছিল স্বয়ংক্রিয় সেন্সর ব্যবস্থা।

দুর্ঘটনায় পড়ে গাড়িটির মেশিনে মাঝারি মানের ক্ষতি হয়েছে। তবে, গাড়ির ভেতরে থাকা মানুষেরা নিরাপদেই আছেন বলে জানানো হয়েছে। অ্যাপলের এই গাড়িটি একটি অত্যন্ত উচ্চাভিলাষী একটি প্রকল্পের অংশ। প্রকল্পটির যার নাম ‘প্রজেক্ট টাইটান’। ২৪শে অগাস্টে ঘটে যাওয়া এই দুর্ঘটনা নিয়ে অ্যাপল থেকে এখনো কেউ কোনো মন্তব্য করেনি।

তবে মানুষের মধ্যে একটা কথা রটেছে যে, অ্যাপল ভবিষ্যতে একটা একেবারে শতভাগ ‘অ্যাপল কার’ তৈরি করতে চায়। আর না হলেও অন্তত বর্তমানের গাড়িগুলোতে যোগ করতে চায় স্বয়ংক্রিয় প্রযুক্তি। জানা গেছে যে, অ্যাপলের এখন ৬৬টি গাড়ী রাস্তায় রয়েছে এবং ১১১ জন চালক এই গাড়ি পরিচালনার জন্য রেজিস্ট্রেশন করেছে।

ক্যালিফোর্নিয়ায় থাকা অন্য যে কোনো কম্পানির মতো অ্যাপলকেও নিয়মিত সরকারে স্টেট ডিপার্টমেন্ট অফ মোটর ভেহিকেলস অফিসে রিপোর্ট দাখিল করতে হয়। এমনকি ছোটোখাটো কোনো সড়ক দুর্ঘটনায় পড়লে সেটিও রিপোর্ট করতে হয়। গত শুক্রবারে ডিএমভির (মটরযান বিভাগ) পক্ষ থেকে যে তথ্য প্রকাশ করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে যে, অ্যাপলের গাড়িটা তখন সানিভেল-এর একটি রাস্তায় ছিল।

তথ্যপ্রযুক্তির খবর

আপনার মতামত লিখুন :

এডিটর ইন চিফ: হাসিবুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barisaltime24@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বঙ্গোপসাগরে দুই জাহাজডুবি  আরমান আলিফের ‘শূন্যতা’  মা-বাবার খোঁজে সুইজারল্যান্ড থেকে বাংলাদেশে খোদেজা  হিন্দু-মুসলিম বিয়ে অবৈধ কিন্তু সন্তান বৈধ  বাবাকে পিটিয়ে হত্যা করল ছয় ছেলে  গরুর পাঁচ পা!  জেনে নিন আপনার হ্যান্ডসেট বৈধ কি না  মাছ মাংসে বিষ, প্রমাণ মিলেছে  বিশ্ব ইজতেমা ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি  মালয়েশিয়ার নতুন রাজা আবদুল্লাহ