৩ ঘণ্টা আগের আপডেট

নাসার ছবিতে বন্যাবিধ্বস্ত কেরালা

অনলাইন ডেস্ক ৬:২৮ অপরাহ্ণ, আগস্ট ২৯, ২০১৮

বন্যাবিধ্বস্ত কেরালার ভয়াবহ রূপ দেখা গেছে নাসার তোলা ছবিতেও। স্যাটেলাইটের মাধ্যমে এর আগে কেরালার ছবি তুলেছিল নাসা। বন্যার পর সেই একই অঞ্চলের ছবি প্রকাশ করেছে তারা।

গত বুধবার তোলা সেই ছবিতে দেখা গেছে, কেরালার বিস্তীর্ণ অঞ্চলে কতটা ধ্বংসলীলা চলেছে। বন্যার আগের ও পরের দুই ছবিতে ফুটে উঠেছে দুর্যোগের ফলে ক্ষতিগ্রস্ত রাজ্যের চেহারা।

নাসা জানিয়েছে, ল্যান্ডস্যাট ৮ স্যাটেলাইটের অপারেশনাল ল্যান্ড ইমেজার (ওএলআই) দিয়ে প্রথম ছবিটি তোলা হয়। বন্যার পর দ্বিতীয় ছবিটি তোলা হয় সেন্টিনেল-২ স্যাটেলাইটের সাহায্যে। বন্যার পানি বোঝাতে গাঢ় নীল এবং বিস্তীর্ণ অঞ্চল বোঝানোর জন্য সবুজ রং ব্যবহার করা হয়েছে।

দ্বিতীয় ছবিটিতে দেখা যায়, কারুবান্নুর নদীর পাড় ভেসে গেছে। তাতে ৪০টি গ্রামের মধ্যে দিয়ে বয়ে চলা ওই নদীর পানি ভাসিয়ে দিয়েছে দু’টি জাতীয় সড়কের সঙ্গে সংযুক্ত ২.২ কিলোমিটার দীর্ঘ অঞ্চল। যাতে ঘরছাড়া হয়েছে হাজার হাজার মানুষ।

চলতি মাসে দক্ষিণ-পূর্ব এশিয়ায়, ভারতে এবং কেরালায় মোট বৃষ্টিপাতের ছবিও তুলেছে নাসার উপগ্রহ। বৃষ্টিপাতের ফলে ৮০টি বাঁধের থেকে পানি ছাড়া হয়।

তবে ধীরে ধীরে পানি না ছেড়ে ওই বাঁধগুলো থেকে একসঙ্গে পানি ছাড়তে বাধ্য হন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এতে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়।

পাঠকের মন্তব্য

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
Developed by: NEXTZEN-IT
টপ
  নির্বাচন বানচাল করার উদ্দেশেই জাতীয় ঐক্য: রাশেদ খান মেনন  বরিশালে ‍এমপির পিএস’র যোগসূত্রেই চেয়ারম্যান নান্টু খুন!  বরিশালে সংবাদকর্মীকে মারধর, এসআই’র বিরুদ্ধে দুদকের মামলা  আ’লীগ নেতা নান্টু হত্যাকারীদের বিচারের দাবিতে মানববন্ধন  কাউখালীতে মীনা দিবস উপলক্ষে শোভাযাত্রা  ২২ দিন ইলিশসহ সকল মাছ ধরা নিষিদ্ধ  রাজাপুরে গাঁজাসহ মাদক কারবারি আটক  মঙ্গলবার ভোলা আসছেন ভারতের কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী  ইউএনও'র হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে বাঁচল স্কুলছাত্রী  স্বরূপকাঠিতে অজ্ঞাত মহিলার মরদেহ উদ্ধার
error: Content is protected by BarishalTimes !!