৩৪ মিনিট আগের আপডেট রাত ৯:৪১ ; বুধবার ; নভেম্বর ১৪, ২০১৮
EN Download App
Youtube google+ twitter facebook
×

প্রতিদিন কেবল বিড়ালই মারে ২০ লাখ পাখি আর সরীসৃপ!

বরিশাল টাইমস রিপোর্ট
৫:২৫ অপরাহ্ণ, জুলাই ১২, ২০১৮

বিড়ালগুলো কি হিংস্র আর ভয়ংকর চিন্তা করা যায়! এটা প্রতিদিন একটি-দুটি নয়, রীতিমতো ১০ লাখ সরীসৃপ মেরে ফেলে। অস্ট্রেলিয়ার নতুন এক গবেষণায় এ তথ্য তুলে ধরা হয়েছে। সেখানকার বিড়ালগুলো এমনকি বেশ কিছু প্রজাতির সরীসৃপকে বিলুপ্ত করে ফেলেছে। এটা জীববৈচিত্র্য এবং সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের জন্যে মোটেও ভালো সংবাদ নয়।

এক প্রতিবেদনে বলা হয়, দুই শত বছর আগেই অস্ট্রেলিয়ায় বসবাসকারীরা এমন ঘটনা খেয়াল করেছেন। কয়েক ধরনের প্রাণীর বিলুপ্তির জন্যে এই বিড়ালগুলোই দায়ী। এদের নিয়ন্ত্রণে আনার প্রচেষ্টা প্রায়ই ধীর হয়ে পড়েছে। কিন্তু ক্ষতি যা হওয়ার তা হয়েছে। বনের কিংবা বাড়িতে পোষা বিড়াল- এ দুটোই বছরে ৬৫০ মিলিয়নের বেশি সংখ্যক সরীসৃপ জাতীয় প্রাণীদের হত্যা করে।

গোটা ইউনাইটেড স্টেটস অব ইউরোপের চেয়ে বেশি সংখ্যক প্রাণী অস্ট্রেলিয়ায় বিড়ালের হাতে মরে। প্রতিবছর একটি বিড়াল গড়ে ২২৫০টিকে হত্যা করে বলে জানান চার্লস ডারউইন ইউনিভার্সিটির বিশেষজ্ঞ এবং প্রধান গবেষক জন ওইনারস্কি। এক একটি বিড়লের পেটে অন্ততপক্ষে ৪০টি করে লিজার্ড হজম হয়েছে।

ওয়াইল্ডলাইফ রিসার্চ জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বিড়ালগুলো ২৫০ ধরনের প্রজাতির সরীসৃপকে মেরে ফেলেছে। এর মধ্যে রয়েছে ডেজার্ট স্কিঙ্ক, বেয়ার্ডেড ড্রাগন এবং গেকো। ইতিমধ্যে ১১টি প্রজাতি বিলুপ্তির পথে প্রায়।

অস্ট্রেলিয়ার বুনো বিড়ালের সংখ্যা লাখ লাখ। স্তন্যপায়ী প্রাণী বিনাশের পেছনে এদের অন্যতম হোতা বলে মনে করা হয়। গবেষণায় এও দেখা গেছে, অস্ট্রেলিয়ার প্রতিদিন ১০ লাখেরও বেশি সংখ্যক পাখিও মেরে ফেলছে এই বিড়াল।

এরা সরীসৃপ প্রজাতি ধ্বংসের পেছনে কতটা ভয়াবহ হয়ে উঠেছে তা পরিষ্কারভাবে তুলে ধরা অনেক কঠিন কাজ বলে জানান অস্ট্রেলিয়ার থ্রেটেন্ড স্পেসিস কমিশনার স্যারি বক্স। অনেক সরীসৃপ রয়েছে যাদের সংখ্যা সম্পর্কে কোনো ধারণে নেই আমাদের। বন্যপ্রাণীদের রক্ষায় বিড়াল নিয়ন্ত্রণ এবং অন্যান্য ব্যবস্থা গ্রহণে অস্ট্রেলিয়ান সরকার ২৩ মিলিয়ন ডলারের বেশি অর্থের প্রজেক্ট হাতে নিয়েছে।

টাইমস স্পেশাল

আপনার মতামত লিখুন :

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
নির্বাহী সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barisaltime24@gmail.com, bslhasib@gmail.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
Developed by: NEXTZEN-IT
টপ
  ডিসেম্বরের পর সংসদ নির্বাচন অসম্ভব: এইচ টি ইমাম  আদালতে ব্যস্ত রাখলে নির্বাচন করব কীভাবে: খালেদা  জাতীয় পার্টির মুখপাত্র হলেন রুহুল আমিন হাওলাদার  প্রার্থীর জনপ্রিয়তা বিবেচনা করে মনোনয়ন দেওয়া হবে : শেখ হাসিনা  বরিশাল সফরে জার্মানির রাষ্ট্রদূত  রাজধানীতে বিএনপির সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ  সাংবাদিক ইউনিয়ন বরিশালের আত্মপ্রকাশ  বাবুগঞ্জে ফেস্টুন-বিলবোর্ড নিজেই অপসারণ করলেন যুবনেতা আতিক!  বাবুগঞ্জে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ  পটুয়াখালীতে সিভিল সার্জনসহ দুজনের বিরুদ্ধে দুদকের মামলা