৬ ঘণ্টা আগের আপডেট সকাল ৭:৩৯ ; মঙ্গলবার ; জুন ১৮, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×


 

প্রথমবারের মতো সেনাবাহিনীতে কুকুরের পরিবর্তে বেজি

বরিশাল টাইমস রিপোর্ট
৬:২০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০১৮

যেকোনো বিস্ফোরক খুঁজতে নিরাপত্তা বাহিনীর কর্মীদের সঙ্গে সমান দক্ষতায় কাজ করে অসংখ্য স্নিফার ডগ। তবে শ্রীলঙ্কার সেনাবাহিনী বিস্ফোরক উদ্ধারে কুকুরের পরিবর্তে বেজি ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে। বিশ্বের প্রথম কোনো দেশের সেনাবাহিনী হিসেবে এই সিদ্ধান্ত তাদের।

দেশটির সেনা কর্মকর্তারা বলেছেন, মাইন এবং বিস্ফোরক খোঁজার কাজে পারদর্শী বেজি। এদের ঘ্রানশক্তি কুকুরের থেকে কোনো অংশে কম নয়। কিছু কিছু ক্ষেত্রে বেজি কিন্তু কুকুরকেও টেক্কা দিতে পারে। আর এটা প্রমাণিত।

ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজ জানিয়েছে, লঙ্কান সামরিক বাহিনীতে আপাতত দু’টি বেজিকে প্রশিক্ষণ দেওয়ার কাজ চলছে। বিভিন্ন রকম বিস্ফোরকের গন্ধ শুকিয়ে তাদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

সেনা কর্মকর্তাদের দাবি, বিদেশ থেকে আনা দামী কুকুরের থেকে অনেক ক্ষেত্রে দেশি বেজি বেশি কার্যকর। তবে এক্ষেত্রে সঠিক প্রশিক্ষণের প্রয়োজন। বেজিদের প্রশিক্ষণ দেয়ার জন্য তারা বিশেষভাবে কয়েকজনকে দায়িত্ব দিয়েছেন। মাটি থেকে এক মিটার উপরে লুকানো কোনো বিস্ফোরক খুঁজে বের করতে পারে এই প্রাণী। বেজিকে প্রশিক্ষণ দিতে ৬ মাসের মতো সময় লাগে।

টাইমস স্পেশাল

আপনার মতামত লিখুন :

nextzen

ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  এজলাসে মিসরের সাবেক প্রেসিডেন্ট মুরসির মৃত্যু  ফের সবচেয়ে বেশি রানের মসনদে সাকিব  দুর্দান্ত জয়ে সেমিফাইনালের পথে বাংলাদেশ  একাত্তরের এক রাত  দেড় হাজার কোটি টাকা ব্যাংক থেকে উধাও  গৌরবের জয়ে সাকিবই ম্যাচ সেরা  ফার্মেসিতে ভারতীয় ওষুধ, দেড় লাখ টাকা জরিমানা  মক্কায় এখনও বাড়ি ভাড়া করেনি তিন শতাধিক এজেন্সি  দর্শনার্থীর মোবাইল ছিনিয়ে নিয়ে বানরের সেলফি!  জাদু দেখাতে গিয়ে নদীতে তলিয়ে গেলেন জাদুকর