৯ ঘণ্টা আগের আপডেট

ফুঁসে উঠতে পারে ব্রহ্মপুত্র, সতর্ক করল ভারত

অনলাইন ডেস্ক ৫:৩১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০১৮

ব্রহ্মপুত্র নদের পানি খুব শিগগিরই ফুঁসে উঠতে পারে বলে বাংলাদেশকে সতর্ক করেছে ভারত। নয়াদিল্লির হাইকমিশন থেকে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো এক ফ্যাক্স বার্তায় এ বিষয়ে সতর্ক করা হয়েছে।

সতর্কবার্তায় বলা হয়েছে, বাংলাদেশ, ভারত ও চীনে বয়ে চলা অভিন্ন নদ ব্রহ্মপুত্রের উজানে পানি বিপজ্জনক মাত্রায় পৌঁছেছে। চীন নদটির উজানে দেয়া বাঁধ খুলে দিলে বাংলাদেশে ব্রহ্মপুত্রের পানি ফুঁসে উঠতে পারে।

ফ্যাক্স বার্তাটি মূলত চীন ভারতকে পাঠিয়েছিল। ভারত সেটি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠায়।

এতে বলা হয়, চীন ভারতকে সতর্ক করে বলেছে, তিব্বতে প্রচণ্ড বর্ষণের কারণে তাশাংপোর (ব্রহ্মপুত্র নদের চীনা অংশ) পানি ৫০ বছরের মধ্যে সর্বোচ্চে পৌঁছেছে। চীন বাঁধ খুলে অতিরিক্ত পানি ছেড়ে দিতে পারে।

এই নদটি চীন থেকে ভারত ও বাংলাদেশে প্রবাহিত হয়েছে। এমতাবস্থায় চীন বাঁধ খুলে দিলে নদটির বাংলাদেশ ও ভারত অংশে পানি ব্যাপক বৃদ্ধি পাবে। ফলে পার্শ্ববর্তী অঞ্চলগুলো প্লাবিত হয়ে বন্যার সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বাংলাদেশেও এর প্রভাব পড়তে পারে।

চীনের সতর্কবার্তা আমলে নিয়ে আসাম ও অরুণাচলের রাজ্য সরকারকে সতর্ক থাকতে বলেছে ভারতের কেন্দ্রীয় সরকার।

পাঠকের মন্তব্য

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
Developed by: NEXTZEN-IT
টপ
  বরিশালসহ আরও সাত বিভাগে সাইবার ট্রাইব্যুনাল  বরিশালে সড়ক দুর্ঘটনায় এনজিওকর্মীসহ নিহত ২  ‘বিএনপি জামাতি ও বামাতিদের নির্বাচন বানচালের ষড়যন্ত্র সফল হবে না’-মেনন  বাবুগঞ্জে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য নির্মিত হচ্ছে দুটি হোস্টেল  বরিশালের নদ-নদীতে ২২ দিন মাছ শিকারে নিষেধাজ্ঞা  স্বাধীনতাবিরোধী পরাজিত অপশক্তিরা জোট বেঁধেছে : বরিশালে মেনন  বরিশালে পুলিশের ধাওয়ায় নদীতে নিখোঁজ যুবকের লাশ উদ্ধার  মাদকের হোলসেলর অনিক চৌধুরী ইয়াবাসহ গ্রেপ্তার  পটুয়াখালীতে মাদক বিক্রেতার কারাদণ্ড  শিগগির ভাসবে রিমোটে নিয়ন্ত্রিত ‘এমভি মানামি’
error: Content is protected by BarishalTimes !!