১০ মিনিট আগের আপডেট সন্ধ্যা ৭:৩৭ ; বৃহস্পতিবার ; জানুয়ারি ২৪, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

ফের আলোচনায় প্লুটো

অনলাইন ডেস্ক
১১:৩৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৮

ফের আলোচনায় এসেছে মহাকাশের ক্ষুদ্রতম গ্রহ প্লুটো। প্রায় এক যুগ পর বিজ্ঞানীরা বলছেন, প্লুটোকে গ্রহের তালিকাভুক্ত করা যায়।

২০০৬ সালে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়ন নামে জ্যোতির্বিজ্ঞানীদের সংগঠন গ্রহের সংজ্ঞা প্রকাশ করেন। তাতে স্পষ্ট করে বলা হয়, একটি গ্রহের একটি সুস্পষ্ট কক্ষপথ থাকা জরুরি। এরপর নেপচুন প্লুটোর কক্ষপথের উপর প্রভাব বিস্তার করতে চাইলে গ্রহ তালিকা থেকে ছিটকে যায় প্লুটো।

‘এটি সৌর জগতের দ্বিতীয় সবচেয়ে জটিল এবং উল্লেখযোগ্য গ্রহতে পরিণত হবে’- প্লুটো প্রসঙ্গে একথা বলেছেন আমেরিকার সেন্ট্রাল ফ্লোরিডা ইউনিভার্সিটির অধ্যাপক ফিলিপ মারটজার।

তিনি আরও বলেন, ‘এই মুহূর্তে আমাদের হাতে ১০০ টিরও বেশি উদাহরণ আছে যেখানে বিজ্ঞানীরা এমন কয়েকটি ক্ষেত্রে প্লুটো কথাটি ব্যবহার করেছেন, যার সাথে ইন্টারন্যাশানাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়নের দেয়া সংজ্ঞার কোনো মিল নেই।’

তবে একটি জার্নালে প্রকাশিত খবর বলছে, এখনই প্লুটোকে গ্রহ বলা যাচ্ছে না। বিজ্ঞানীরা ২০০ বছরের পুরনো জার্নাল ঘেঁটে বের করার চেষ্টা করছেন, একটি গ্রহ হওয়ার জন্য কী কী বৈশিষ্ট্য প্রয়োজন।

গ্যালিলিওর সময় থেকেই শনির টাইটান ও বৃহস্পতির ইউরোপাকে উপগ্রহ হিসেবে পরিগণিত করা হয়।

আন্তর্জাতিক খবর

আপনার মতামত লিখুন :

এডিটর ইন চিফ: হাসিবুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barisaltime24@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  কথিত ক্রসফায়ারে নিহত একরামুলের পরিবারকে চুপ থাকার ‘নির্দেশ  নলছিটিতে শিক্ষা অফিসের দুই সহকারীর বিরুদ্ধে দুদকের তদন্ত শুরু  বঙ্গোপসাগরে দুই জাহাজডুবি  আরমান আলিফের ‘শূন্যতা’  মা-বাবার খোঁজে সুইজারল্যান্ড থেকে বাংলাদেশে খোদেজা  হিন্দু-মুসলিম বিয়ে অবৈধ কিন্তু সন্তান বৈধ  বাবাকে পিটিয়ে হত্যা করল ছয় ছেলে  গরুর পাঁচ পা!  জেনে নিন আপনার হ্যান্ডসেট বৈধ কি না  মাছ মাংসে বিষ, প্রমাণ মিলেছে