২ ঘণ্টা আগের আপডেট

বইমেলায় তারিক সালমনের ‘রাতের গান’

বরিশাল টাইমস রিপোর্ট ৮:৩৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০১৮

“তুমি জলের মতো সহজ কথা বলো, তুমি কাজল মাখো মেঘের মতো গাঢ়, তুমি আজ দুপুরে আমার সাথে রাত কাটাতে পারো।”

এবারের অমর একুশে গ্রন্থমেলা ২০১৮ তে এমনই দুর্দান্ত রোমান্টিকতায় ভরপুর কিছু কবিতা নিয়ে বেরিয়েছে তারিক সালমন অয়নের কবিতার বই ‘রাতের গান’। চৈতন্য প্রকাশনী থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। বইটি পাওয়া যাচ্ছে চৈতন্য প্রকাশনীর ৬০৪-৬০৫ নম্বর স্টলে।

বইটির নাম রাতের গান হলেও পাওয়া যাচ্ছে দিনের বেলাতেও। বইটি প্রেমিক-প্রেমিকাদের জন্য বিশেষভাবে লেখা হলেও, সহজ ভাষার ছোট্ট কবিতাগুলোতে আকৃষ্ট হচ্ছে সবাই।

জানা গেছে, বইটির প্রথম মুদ্রণ প্রায় শেষ পর্যায়ে। অটোগ্রাফসহ প্রিয় লেখকের কাছ থেকে বইটি সংগ্রহ করতে মেলায় তরুণ-তরুণীদের ভিড় চোখে পড়ার মতো।

বইটিতে কবি শব্দের বাগাড়ম্বর পরিহার করে সহজ শব্দ চয়নে লিখেছেন কবিতাগুলো। ‘রাতের গান’ কবিতাটিতে কবিতা রয়েছে মোট ৩৮টি। বইটিতে সহজ ভাষায়, সাবলীল শব্দচয়নে কবি তুলে ধরেছেন তার মনের গভীরের ছোট ছোট আবেগ অনুভূতিগুলো।

কবিতায় বিভিন্ন বিষয় তুলে ধরতে সামান্য কিছু অলঙ্কারের উপস্থিতি যেন আরও প্রাণবন্ত করে তুলেছে কবিতাগুলোকে। ছোট্ট কবিতাগুলোতে পাঠক দেখতে পাবেন নিজের আবেগের প্রতিচ্ছবি। বইটি পড়া শুরু করলে পরবর্তী কবিতার নেশা যেন পেয়ে বসছে পাঠককে।

কবিতাকে অপ্রয়োজনীয় দুর্বোধ্যতার কবল থেকে মুক্ত করে সাধারণ পাঠকের উপভোগ্য করে তোলাই লেখকের মূল লক্ষ্য।

বইটির বিজ্ঞাপনও বেশ অভিনব। সেখানে বলা হয়েছে: ‘যাদের কবিতা পড়তে একদমই ভাল লাগেনা তাদের জন্য একটি দুর্দান্ত কবিতার বই।’

‘রাতের গানে’র কবিতাগুলোর বিষয়ে তারিক সালমন অয়ন বলেন: পুরো বইটিই সহজ-সরল-নিরাভরণ ভাষায় লেখা প্রেমের কবিতা। কবিতাকে দুর্বোধ্যতার কবল থেকে মুক্ত করে সাধারণ পাঠকের জন্য উপভোগ্য করে তুলতে আমার এ প্রয়াস।’

লেখকের প্রথম বই ‘সহজ প্রেমের কবিতা’র প্রকাশকও চৈতন্য প্রকাশনী। প্রকাশিত হয়েছিল ২০১৬ সালের একুশে বইমেলায়। কবিতার প্রবণতার দিক দিয়ে বই দু’টির মধ্যে তেমন কোনো তফাৎ পাওয়া যাবে না।

প্রথম বইয়ে কবির বিশ্ববিদ্যালয় জীবনের লেখা বেশকিছু কবিতা ছিল। ‘রাতের গান’ এর কবিতাগুলো গত দু’বছরের লেখা কবিতাগুলোর মধ্য থেকে বেছে নেয়া হয়েছে।

৪৮ পৃষ্ঠার ‘রাতের গান’ এর দাম ধরা হয়েছে ১৬০ টাকা। বইটি মেলায় ‘চৈতন্য’র স্টল থেকে ২৫% ও রকমারি থেকে ২৭% ছাড়ে কেনা যাবে।

তারিক সালমনের জন্ম সাতক্ষীরা জেলার মুন্সীপাড়ায়। ছাপার অক্ষরে নিজের নামটা দেখতে খুব ভালবাসতেন তিনি। সেজন্য ছোটবেলা থেকে লেখালেখি করতেন বিভিন্ন পত্রিকার শিশু সাহিত্য পাতায়। বর্তমানেও তার লেখা কবিতা যুগান্তর, আমাদের সময় সহ বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকায় নিয়মিত প্রকাশিত হয়ে আসছে ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্য বিভাগ থেকে স্নাতক-স্নাতকোত্তর সম্পন্নকারী তারিক সালমন অয়ন ২৮তম বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে নিয়োগ পান। বর্তমানে কর্মরত আছেন মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সহকারি সচিব হিসেবে। বইপাগল এ কবি পড়তে পছন্দ করেন গল্প, উপন্যাস ও কবিতার বই।

পাঠকের মন্তব্য

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
Developed by: NEXTZEN-IT
টপ
  রাঙ্গাবালীতে মা মেয়েকে রশি দিয়ে বেঁধে শারীরিক নির্যাতন  ফটোশুট ফেরত মডেলের গাড়িতে পৌনে দুই লাখ ইয়াবা!  সৌদিতে প্রথমবারের মতো সংবাদ উপস্থাপনায় নারী  মালয়েশিয়ায় ব্যাপক ধর-পাকড়, ৫৫ বাংলাদেশি আটক  চেন্নাইয়ে হবে আফজাল শরীফের চিকিৎসা  ট্রলারডুবিতে নিখোঁজ বরগুনার ২৪ জেলে ভারতে পুলিশ হেফাজতে  শাকিব খানকে শুভেচ্ছা জানালেন জিৎ  ভারতের অধিনায়ক কে, রোহিত না ধোনি?  হুমকি দিয়ে রাখলেন রশিদ খান  বরিশালে পুলিশের ধাওয়ায় নদীতে পড়ে যুবক নিখোঁজ
error: Content is protected by BarishalTimes !!