৫ ঘণ্টা আগের আপডেট

বঙ্গবন্ধুকে নিয়ে ছবি আঁকলেন দেশের ৫০ জন শিল্পী

বরিশাল টাইমস রিপোর্ট ৪:৫৩ অপরাহ্ণ, আগস্ট ৯, ২০১৮

দেশের খ্যাতিমান ও তরুণ ৫০ জন শিল্পী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর আঁকলেন বিভিন্ন ঘরানার চিত্রকর্ম। শিল্পীরা বঙ্গবন্ধুর আন্দোলন, সংগ্রাম ও নানা কর্মময় জীবনের ঘটনাবলীর ওপর এ সব চিত্রকর্মে তুলে ধরেছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহদাতবার্ষিকী উপলক্ষে এক আর্টিস্ট ক্যাম্প শিল্পীরা এ সব ছবি এঁকেছেন। এই আর্টিস্ট ক্যাম্পের শিরোনাম হচ্ছে ‘বঙ্গবন্ধু ও আমাদের স্বপ্নের বাংলাদেশ’।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত এই আর্টিস্ট ক্যাম্প আজ একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় অনুষ্ঠিত হয়। চিত্রশালা প্লাজার দোতলায় আর্ট গ্যালারীতে শিল্পীরা সকাল দশটা থেকে ছবি আঁকা শুরু করেন। দুপুরের মধ্যেই শিল্পীদের ছবি আঁকা সম্পন্ন হয়।

আর্টিস্ট ক্যাম্পের উদ্বোধন করেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যব্যক্তিত্ব লিয়াকত আলী লাকী। স্বাগত বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলু।

উদ্বোধনী ভাষণে শিল্পী সমরজিৎ রায় চৌধুরী বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে এবারও একাডেমি আর্টিস্ট ক্যাম্প আয়োজন করে তাঁর প্রতি শ্রদ্ধা জানানো হচ্ছে। আমাদের খ্যাতিমান, তরুণ ও নবীন ৫০জন শিল্পী এই ক্যাম্পে বঙ্গবন্ধুর ছবি এঁকে নিজেদের প্রজ্ঞাকে উপস্থাপন করছেন। বঙ্গবন্ধুকে নিয়ে যতই ছবি আঁকা হবে, তাঁর সংগ্রামের বিষয়গুলো ততই চিত্রকর্মে উঠে আসবে।

লিয়াকত আলী লাকী বলেন, জাতির পিতার ওপর গত কয়েক বছর ধরেই একাডেমি আর্টিস্ট ক্যাম্প,আর্ট ক্যাম্পসহ নানা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। শিল্পীদের আঁকা এই সব চিত্রকর্ম একাডেমিতে সংরক্ষণ করা হবে। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এইসব সংগ্রহে রাখবেন।

শিল্পী আশরাফুল আলম জানান, আজকের এই আর্টিস্ট ক্যাম্পে ৫০টি চিত্রকর্ম আঁকলেন ৫০জন শিল্পী। এ নিয়ে এই কার্যক্রমের আওতায় এ পর্যন্ত বঙ্গবন্ধুর ওপর তিন শতাধিক চিত্রকর্ম তৈরি সম্পন্ন হলো। এ সব ছবি একাডেমির চিত্রশালায় সংরক্ষণ করা হয়েছে। পৃথিবীর আর কোন দেশের জাতির পিতার ওপর এতো ছবি শিল্পীরা আঁকেননি। বঙ্গবন্ধুর আন্দোলন সংগ্রাম ও কার্যক্রমের ওপর এসব চিত্রকর্ম একাডেমির গ্যালারীর জন্য গুরুত্বপূর্ণ সৃষ্টি হয়ে থাকবে।

আজকের আর্টিস্ট ক্যাম্পে যে সব শিল্পী বঙ্গবন্ধুর ওপর চিত্রকর্ম আঁকেন তারা হচ্ছেন, সমরজিৎ রায় চৌধুরী, হাসেম খান, আনোয়ার হোসেন, আবদুল মান্নান, মনিরুল ইসলাম, ড. ফরিদা জামান, জামাল আহমেদ, রণজিৎ দাশ, রোকেয়া সুলতানা, সিদ্ধার্থ তালুকদার, সুশান্ত অধিকারী, রফি হক, আশরাফুল আলম পপলু, দেওয়ান মিজান, আলপ্তগীন তুষার, আনিসুজ্জামান, দুলাল চন্দ্র গাইন, সুনীল কুমার পথিক, গুপু ত্রিবেদী, আবদুস সাত্তার তৌফিক, নাজির হোসেন খান, শহীদ কাজী, মোহাম্মদ কামাল উদ্দিন, সুমন ওয়াহিদ, আসমিতা আলম শাম্মী, বিশ্বজিৎ গোস্বামী, সুমন কুমার বৈদ্য, হারুন অর রশীদ টুটুল, অনুকুল চন্দ্র মজুমদার, সর্ব্বরী রায় চৌধুরী, এম এম ময়েজউদ্দিন, সোহাগ পারভেজ, রাশেদ সুখন, মানিক বনিক, আফরোজা জামিল কঙ্কা, শাহানুর মাহুমুদ, সঞ্জিব দাস অপু, নাসিমা খানম কুইনি, কনক চাপা চাকমা, কিরিট রঞ্জন বিশ্বাস, মঞ্জুর রশিদ, আতিয়া ইসলাম এ্যানি, ফারহানা ইয়াসমিন যূথি, সুরভি স্মৃতি, প্রদীপ সাহা, ফারজানা আহমেদ শান্তা, শহিদুজ্জামান শিল্পী, সিদ্ধার্থ দে, আল মঞ্জুর এলাহী ও দিদারুল হোসাইন লিমন।

পাঠকের মন্তব্য

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
TECHNOLOGY:
টপ
  বরিশাল ছাত্রদলের পকেট কমিটি নিয়ে উত্তাপ, বিএনপি কার্যালয়ে তালা  রাজাকারদের কাছে আতঙ্কিত নাম বাবুল  বরগুনার এমপি রিমনের প্রকাশ্য সন্ত্রাস, মারধর করে টাকা ছিনতাই!  ‍উজিরপুরে পাচারকালে ভিজিএফের ১৪০ কেজি চাল উদ্ধার  কারাগারে ঘুরে বেড়াচ্ছে তিন চোখওয়ালা নারী, আতঙ্কে কয়েদিরা  মামুন তসলিমে নাখোশ বরিশাল ছাত্রদল, রাহুমুক্ত হতে চায় নেতাকর্মীরা  ঈদে আসছে বরিশাইল্যা “গুড়াগুড়া”  ঝালকাঠি জেলা প্রশাসকের মোবাইল নম্বর ক্লোন করে টাকা দাবি  বরিশাল ছেড়ে যাওয়া মাইক্রোবাস ঢুকলো দোকানে, স্কুলছাত্রী নিহত  আজান দেয়ার সময় মসজিদেই প্রাণ গেল মুয়াজ্জিনের