৩৫ মিনিট আগের আপডেট রাত ২:৩৮ ; বুধবার ; জুন ১৯, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×


 

বরগুনায় সরকারি গাছ কেটে নিলেন ইউপি চেয়ারম্যান!

বরিশাল টাইমস রিপোর্ট
৮:১০ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০১৮

বরগুনার বামনা উপজেলার ডৌয়াতলা ইউনিয়নের কাকাচিড়া-ডৌয়াতলা সড়কের দুই পাশের ছয়টি জীবিত গাছ টেন্ডার ছাড়াই কেটে নেওয়ার অভিযোগ উঠেছে ওই ইউনিয়নের চেয়ারম্যান মো. মিজানুর রহমানের বিরুদ্ধে।

গত বুধবার বিকেলে গাছগুলো কেটে নেওয়া হয়েছে বলে জানা গেছে। প্রত্যক্ষদর্শীরা বলছেন, বুধবার বিকেলে ইউপি চেয়ারম্যান তার লোকজন দিয়ে ডৌয়াতলা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে কাছে রাস্তার পাশের ছয়টি মূল্যবান গাছ কেটে নেন। এর আগেও তিনি ওই সড়কের মূল্যবান গাছ টেন্ডার ছাড়াই নিজ ক্ষমতায় কেটে নিয়ে গেছেন বলে অভিযোগ রয়েছে।

ডৌয়াতলা ইউনিয়ন পরিষদ সূত্রে জানা গেছে- ১৯৯২ সালে ডানিডার অর্থায়নে কেয়ার বাংলাদেশ বামনা উপজেলায় সকল ইউনিয়ন পরিষদের সহযোগিতায় সামাজিক বনায়নের আওতায় সড়ক ও মহাসড়কে বিভিন্ন প্রজাতির বনজবৃক্ষ রোপন করে। ডৌয়াতলা-কাকচিড়া সড়কেও কেয়ার এই বনায়ন করে।

জানা গেছে ইউনিয়ন পরিষদের কোনো গাছ কাটতে হলে প্রথমে পরিষদে রেজ্যুলেশন করে টেন্ডারের আহবানের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত আবেদন করতে হয়। পরে নির্বাহী কর্মকর্তা উপজেলা গাছগুলো বিক্রি করার জন্য টেন্ডার আহবান করেন। সবচেয়ে বেশী দরদাতার কাছে গাছগুলো বিক্রি করা হয়।

তবে এই গাছ কাটার বিষয়ে জানতে চাইলে ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান জানান, গাছগুলো ইউনিয়ন পরিষদ রোপন করে। পরিষদের এক সভায় রেজ্যুলেশন করে ইউনিয়ন পরিষদের আসবাবপত্র তৈরির প্রয়োজনে এই গাছগুলো কাটা হয়েছে। তবে টেন্ডার ছাড়া কেন গাছগুলো কেটে নেওয়া হয়েছে এ ব্যাপারে তিনি জানান আসবাবপত্র তৈরির জন্য গাছের প্রয়োজন হলে তা রেজ্যুলেশন করে কাটা যায় ।

এ ব্যাপারে উপজেলা বন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. সাইদুর রহমান আকন জানান, এই সড়কে বন বিভাগের কোনো গাছ নেই। এই গাছের প্রতি তাদের কোনো দাবী নাই। এ গাছ ইউনিয়ন পরিষদ রোপন করেছে।

বরগুনা জেলা ইউনিয়ন পরিষদ সচিব এ্যাসোসিয়েশনের সভাপতি মো. রফিক হাসান বলেন, কোনো প্রকারেই ইউনিয়ন পরিষদ শুধু রেজ্যুলেশন করে গাছ কাটতে পারে না। গাছ কাটতে হলে ইউএনও’র অনুমতি নিয়ে টেন্ডারের মাধ্যমে কাটতে হবে।

বামনা উপজেলা নির্বাহী কর্মকর্তা জেবুন নাহার বলেন, টেন্ডার ছাড়া কোনো ইউনিয়ন পরিষদ গাছ কাটতে পারে না। আমি খোঁজ নিয়ে দেখে ব্যবস্থা নেব।’

Other

আপনার মতামত লিখুন :

nextzen

ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  মঠবাড়িয়ায় উপজেলা পরিষদ নির্বাচনে স্বতন্ত্র ৩ প্রার্থী বিজয়ী  মোবাইলে লেনদেনে নতুন চার্জের সুযোগ নেই : বিটিআরসি  ভোটের ২২ ঘণ্টা আগে প্রার্থিতা ফিরে পেয়ে জয়ী সেই রেজবি  বরিশাল আওয়ামী লীগের ভেতরে অসন্তোষ!  লক্ষ্য এবার অস্ট্রেলিয়া : টনটন ছেড়ে নটিংহ্যামে বাংলাদেশ  পাবলিক পরীক্ষার সময় কমছে  জাপানে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি  আফগানদের নিয়ে ছেলেখেলাই করলো স্বাগতিক ইংল্যান্ড  দেশের প্রথম লোহার খনির সন্ধান  ট্যানারি বর্জ্য দিয়ে মুরগির খাবার তৈরি, হাজারীবাগে অভিযান