৪ ঘণ্টা আগের আপডেট রাত ৪:৪০ ; রবিবার ; ডিসেম্বর ১৬, ২০১৮
EN Download App
Youtube google+ twitter facebook
×

বাঁশের সাঁকোই তাদের ভরসা

অনলাইন ডেস্ক
২:০৪ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০১৮

পটুয়াখালী সদর উপজেলার কমলাপুর ইউনিয়নের কলাগাছিয়া পাতাবুনিয়া নদীর ওপর প্রায় ৫ বছর আগে স্বেচ্ছাশ্রমে ৩০০ ফুট দৈর্ঘ্যের একটি বাঁশের সাঁকো তৈরি করা হয়েছিল। দীর্ঘদিন সাঁকোটি সংস্কার না করায় চরম দুর্ভোগে পড়েন এলাকাবাসী। পরে দুর্ভোগ লাঘবে এলাকাবাসী ও স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে সাঁকোটি সংস্কার করা হয়। এই সাঁকোই এখন তাদের যোগাযোগের ভরসা।

স্থানীয়রা বলছেন- সদর উপজেলার চরবলইকাঠী-গলাচিপা উপজেলার খারিজ্জমার সংযোগস্থলে একটি ব্রিজ নির্মাণ হলে এখানকার জীবনমান উন্নত হবে।

জনশক্তি উন্নয়ন বহুমুখী সমবায় সমিতির সাধারণ সম্পাদক মো. জহিরুল ইসলাম জানান, বাঁশের সাঁকো নির্মাণের আগে মানুষ খেয়া নৌকায় পারাপার হতো। এতে করে মাঝে মধ্যে নৌকাডুবির ঘটনা ঘটতো। এলাকাবাসী একটি ব্রিজের জন্য স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তিবর্গের কাছে আবেদন করেও কোনো লাভ হয়নি। তাই ২০১৪ সালের মার্চ মাসে স্বেচ্ছাশ্রমে বাঁশের সাঁকোটি নির্মাণ করা হয়।

তিনি আরও জানান, চরবলইকাঠী, বটবলইকাঠী, বাখরখা, আখইবারিয়া, ক্রোকমহল, দক্ষিণ ধরান্দী গ্রাম এলাকার প্রায় ৪০০ শিক্ষার্থী খারিজ্জমা ইসহাক মাধ্যমিক বিদ্যালয় এবং খারিজজ্জমা কলেজে পড়াশুনা করছে। এসব শিক্ষার্থীরা প্রতিদিন ঝুঁকি নিয়ে এই সাঁকো দিয়ে যাতায়াত করছে।

স্বেচ্ছাসেবী সংগঠনের প্রধান পৃষ্টপোষক মো. সাজিদ আহমেদ দিপ্ত মৃধা বলেন, সাঁকো সংস্কার করার জন্য আমাদের সংগঠনের পক্ষ থেকে স্বল্প পরিমাণে সহযোগিতা করেছি। আমরা এই স্থানে সাঁকো নির্মাণের জোর দাবি জানাচ্ছি।

খারিজ্জমা ইসহাক মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী শারমিন আক্তার বলে, প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে সাঁকো পার হই। এই খানে ব্রিজ নির্মিত হলে আমাদের অনেক সুবিধা হতো।

চরবলইকাঠী এলাকার বাসিন্দা মোজাম্মেল ফকির জানান, সেতু নির্মাণ হলে লোকজন গলাচিপা, দশমিনার লোকজন ধরান্দী ও ভূরিয়া না ঘুরে সরাসরি খারিজ্জমা বাজার থেকে চরবলইকাঠী ও সোজা রাস্তায় দেওয়ান শরীফ মাজার হয়ে কমলাপুর ত্রিমুখী বাজারসহ হাজিরহাট, কাশিপুর, লোহালিয়ায় যাতায়াত করতে পারবে। ফলে এলাকার মানুষের জীবনমান উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি ও শিক্ষা ব্যবস্থার মান উন্নয়ন হবে।

পটুয়াখালীর জেলা প্রশাসক ড. মো. মাছুমুর রহমান জানান, এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।

পটুয়াখালি, স্পটলাইট

আপনার মতামত লিখুন :

এই বিভাগের অারও সংবাদ




এডিটর ইন চিফ: হাসিবুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barisaltime24@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বিজয়ের গৌরবের বাঁধভাঙা আনন্দের দিন আজ  বরিশালে বিএনপির ২ শতাধিক নেতাকর্মীর আ’লীগে যোগদান  সমুদ্রের পানি থেকে তৈরি হবে জ্বালানি!  পাকিস্তানি ভাষায় ধমক দেন কামাল: তোফায়েল  গণসংযোগকালে বিএনপি প্রার্থীকে মারধর, পুলিশের গুলি  উজিরপুরে বিএনপিকর্মী আটক, ওসির অপসারণ দাবিতে বিক্ষোভ  ৪৭ বছরেও গেজেটভুক্ত হয়নি ৬ শহীদ মুক্তিযোদ্ধার নাম  ভোটকেন্দ্র থেকে লাইভ করা যাবে, কিন্তু...  ঝালকাঠিতে আ'লীগ-বিএনপি সংঘর্ষ, ২ প্রার্থীর কার্যালয় ভাঙচুর  গ্রেপ্তারে সক্ষমতা নিয়ে ২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী