৭ ঘণ্টা আগের আপডেট

বিশ্বের সবচেয়ে বড় মাছধরা জাহাজ আটক

অনলাইন ডেস্ক ১১:৩০ অপরাহ্ণ, জুন ৯, ২০১৮

সাগর-মহাসাগরে বিশাল আকারের জাল দিয়ে মাছ আহরণের জন্য কুখ্যাত জাহাজটির নাম ‘দ্য ডামানজাইহো’। এ জাহাজটি আধুনিক প্রযুক্তির সহায়তায় রীতিমতো ভয়ঙ্করভাবে মাছ ধরে। আর এই চীনা জাহাজটির কারণে সমুদ্রের বহু মাছের অস্তিত্বই হুমকির মুখে পড়ছে।

চীন থেকে মহাসাগরের অন্য প্রান্তে একেবারে পেরুর জলসীমায় মাছ ধরছিল জাহাজটি। এরপর জাহাজটিকে অবৈধ কার্যকলাপের কারণে আটক করে পেরু কর্তৃপক্ষ।

জাহাজটি যেভাবে মাছ ধরে তাকে ‘সুপার ফিশিং’ বলা হয়। জাহাজটি এর আগে আন্দোলনকারীদের রোষের মুখেও পড়ে। আন্দোলনকারীদের দাবি, নিউজিল্যান্ড থেকে দক্ষিণ আমেরিকা পর্যন্ত ৫০ হাজার টনের জাহাজটি এক বছরে প্রায় ৫ লাখ ৪৭ হাজার টন মাছ ধরে। এতে বিশ্বের পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে বলে দাবি তাদের।

সম্প্রতি পেরু সরকার জাহাজটি আটক করেছে। অভিযোগ, এটি ৭০ দিন ধরে তাদের জলসীমায় থেকে মাছ ধরেছে এবং সাগর দূষণ করেছে।

২০১৬ সালে জাহাজটিকে অবৈধভাবে মাছ ধরার বিরুদ্ধে বড় অংকের জরিমানা করে পেরু সরকার। তবে সে অর্থ পরিষোধ করেনি। এবার জাহাজটিকে আটক করে তার পতাকা কেড়ে নেওয়া হয়েছে। জরিমানার সঠিক অংক জানা যায়নি। তবে তা সাত মিলিয়ন ডলারের কম নয় বলে জানা গেছে।

এর আগেও চীনা জাহাজের বিরুদ্ধে এ ধরনের অবৈধ মাছ ধরার অভিযোগ পাওয়া যায়। আর্জেন্টিনা এ ধরনের একটি জাহাজকে আটক করে সাগরে ডুবিয়েও দিয়েছে।

পাঠকের মন্তব্য

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
TECHNOLOGY:
টপ
  উজিরপুরে শতাধিক ইয়াবাসহ ২ যুবক আটক  যথাযোগ্য মর্যাদায় উজিরপুরে জাতীয় শোক দিবস পালিত  পটুয়াখালীতে শোকর‌্যালিতে সংঘর্ষ, বঙ্গবন্ধুর ছবি ভাঙচুর  বরিশাল বিশ্ববিদ্যালয়ে শোক র‍্যালি ও আলোচনা সভা  চোখের জলে গোলাম সারওয়ারকে বিদায় জানালে‍া বরিশালবাসী  আফগানিস্তানে সেনাঘাঁটিতে তালেবান হামলা, নিহত ৪৪  জাতির জনককে স্মরণ করলো গোটা বরিশালবাসী  বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা  ঘুমন্ত শিশুর পাশে ঘুমিয়ে পড়ল চিতাবাঘ!  পটুয়াখালীতে স্কুলছাত্রীকে ধর্ষণের পরে খুন, সৎমা অচেতন