৩ ঘণ্টা আগের আপডেট

বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর আওয়াজ এই বাঁশির ‘সুর’!

অনলাইন ডেস্ক ৫:৪৪ অপরাহ্ণ, মে ১৭, ২০১৮

রাতের বেলা অন্ধকারে জঙ্গলের ভেতর দিয়ে হাঁটার সময় হঠাৎ কোনো আওয়াজ শুনলে ভয়ের অন্ত থাকে না। শ্মশান বা গোরস্থানে রাতের আসমান চিরে দেওয়া নিশাচর কোনো পাখির ডাক শুনলে তো জান বের হয়ে যাওয়ার উপক্রম হয়।

তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মেক্সিকোর প্রাচীন ও বিলুপ্ত আজটেক সভ্যতাই তৈরি করে ছিল সব থেকে ভয়ের শব্দকে। এই আওয়াজ আজটেক ডেথ হুইসেলের।

ঠিক কী কাজে এই বাঁশি ব্যবহার করা হতো, তা আজ আর জানা যায় না। বেশ কিছু প্রত্নতত্ত্ববিদ মনে করেন, শত্রুপক্ষকে ভয় দেখানোর জন্য এই বাঁশি ব্যবহার করা হতো। আবার কেউ মনে করেন, আজটেক সভ্যতায় নরবলি দেওয়ার সময়ে এই বাঁশি বাজানো হতো।

জানা গেছে, ১৯৯৯ সাল নাগাদ প্রত্নতত্ত্ববিদরা এক কঙ্কাল খুঁজে পান, যার হাতে ছিল একটি ডেথ হুইসেল। এই কঙ্কালটি পাওয়া যায় বাতাসের দেবতার মন্দিরে। তাই অনেকে মনে করেন, এই বাঁশি বাজিয়ে বাতাসকে আহ্বান করা হতো।

সম্প্রতি মেক্সিকান গবেষক রোবার্তো ভেলাজকোয়েথ জানান, কোনো বিশেষ উৎসবে এই বাঁশি বাজানো হতো। সেটা কীসের উৎসব, তা নিয়ে অবশেষে কোনো কথা বলেননি পেশায় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার রোবার্তো।

ডেথ হুইসেলের রহস্য তাই আজও রহস্যই।

পাঠকের মন্তব্য

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
TECHNOLOGY:
টপ
  ঈদে বরিশাল শহরবাসীর নিরাত্তা নিশ্চিতে নামছে ১ হাজার পুলিশ  রণবীর-দীপিকার বিয়েতে মোবাইল নেয়া বারণ!  ঈদযাত্রায় বরিশাল ঢাকা নৌরুটে ৩০ বিলাসবহুল লঞ্চ  বরগুনায় যুবকের চোখ চাকু দিয়ে তুলে খুন, আসামি চেয়ারম্যানসহ ১২ ব্যক্তি  ঈদুল আজাহায় বরিশালে বসছে ৫১টি পশুর হাট  ব্যবসায়ির লাখ টাকা নিয়ে বরগুনার রুহুল আমিন লাপাত্তা  ঈদ যাত্রায় ‘টেনশন’ মিয়ারচর রুট  বরিশাল সিটির ১৫ নম্বর ওয়ার্ড আ'লীগের শোক দিবস পালন  সংসদ নির্বাচনের ৮০ ভাগ প্রস্তুতি শেষ  চিরঘুমে বরিশালের সন্তান সাংবাদিক গোলাম সারওয়ার