৭ ঘণ্টা আগের আপডেট সকাল ৫:৩০ ; বৃহস্পতিবার ; নভেম্বর ১৫, ২০১৮
EN Download App
Youtube google+ twitter facebook
×

বেলজিয়ামে প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে বৈশাখবরণ

বরিশাল টাইমস রিপোর্ট
১১:২৬ অপরাহ্ণ, মে ৩, ২০১৮

নববর্ষের সকালে পান্তা-ইলিশ দিয়ে সকালের খাবার সেরে ছেলেরা পাঞ্জাবী আর মেয়েরা শাড়ি পরে বেরিয়ে পড়ে। রমনার বটমূল-ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে সারাদেশের প্রতিটি ঘরে ঘরে চলে নতুন বছরকে বরণ করে নেয়ার নানা আয়োজন। নতুন বছর নব আনন্দ নিয়ে হাজির হয় প্রতিটি বাঙালি পরিবারে। বাঙালি সংস্কৃতির ইতিহাস হাজার বছরের। সমৃদ্ধ এই সংস্কৃতির সাথে বর্ষবরণ উত্সব ওতপ্রোতভাবে জড়িত।

বিশ্বায়নের এই যুগে সবকিছুই পরিবর্তনশীল। তাই বলে আবহমানকাল ধরে চলে আসা উৎসবমুখর বাঙালির প্রাণের বৈশাখ বরণের দৃশ্যপটের তারতম্য ঘটেনি কোথাও। বৈশাখ মানে যে শুধু নতুন বছরকে সাদরে বরণ করা, তা নয়। আমার মনে হয় সমগ্র বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলা ভাষাভাষী জাতিগোষ্ঠীর এক অপূর্ব মহামিলন উৎসবও বটে।

বুধবার (২ মে) বেলজিয়ামের লিয়াজে বসবাসকারী বাংলাদেশীরা স্বতঃস্ফূর্তভাবে বাংলা নববর্ষ ১৪২৫ উৎযাপন করেছে। বেলজিয়াম প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে আনন্দ উল্লাসের মধ্যদিয়ে ‘বাংলা নববর্ষ’ উদযাপন করা হয়। দেশীয় নানান রঙের পোশাক পরে তাদের পরিবারের সদস্যরা বর্ণিল পোশাকে সজ্জিত হয়ে অনুষ্ঠানে যোগদান করেন। উপস্থিতি দেখে মনে হয় এযেন প্রবাসের বুকে এক টুকরো বাংলাদেশ। যা বিদেশিদেরও বেশ আকৃষ্ট করেছে।

অনুষ্ঠানে দেশীয় নানা রকম খাবার দিয়ে আমন্ত্রিত অতিথিদের আপ্যায়ন করা হয়। শতাধিক পরিবারের উপস্থিতি অনুষ্ঠানটিকে আনন্দমুখর করে তোলে পাশাপাশি বাংলাদেশে থেকে আগত শিল্পীদের সংগীত পরিবেশনা অন্যরকম এক আনন্দ যোগ করে। সংগীত পরিবেশন করে প্রবাসী দর্শকদের গানে গানে মাতিয়ে রাখেন কোকিল কন্ঠী গায়িকা ক্লোজআপ ওয়ান তারকা পুতুল, ফোক গানের যুবরাজখ্যাত আশিক এবং মিরাক্কেলখ্যাত আবু হেনা রনি।

সাইদুর রহমান লিটনের সভাপতিত্বে হাবিবুল হাসান সোহাগের সঞ্চালনায় উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটির অন্যতম ব্যাক্তিত্ব ইব্রাহিম খলিল। বক্তব্য রাখেন তপন রায়, বাচ্চু মিয়া, সোহেল, পাভেল, মনির আনোয়ার হোসেন, মোহাম্মদ রফিক, হারুন সিদ্দিকুর রহমান, রানা ফারুক, শরিফুল ইসলাম মঞ্জু, জসিম উদ্দিন শাহাজান আহমেদ, তসু মিয়া।

অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন চয়ন রায়, ফারুক রানা,লুৎফর রহমান মিলন, সোহাগ, জসিম, শাজাহান প্রমুখ।

অনুষ্ঠানটির অন্যতম আয়োজক সাইদুর রহমান লিটন, হাবিবুল হাসান সোহাগ ও চয়ন রায় বলেন, দেশের আবহমান সংস্কৃতি আর ঐতিহ্যকে এগিয়ে নেয়া আর সেই সঙ্গে বিদেশের মাটিতে নতুন প্রজন্মকে দেশের আবহমান কালের সংস্কৃতিকে পরিচয় করিয়ে দেয়াই এই ধরনের বর্ষবরণ ও সামাজিক অনুষ্ঠানের আয়োজন।

অনুষ্ঠানটি সফল ও স্বার্থক করে তুলতে যারা সার্বিক সহযোগিতার হাত বাড়িয়েছেন প্রবাসী ব্যবসায়ী তপন রায়, সফিকুল ইসলাম মঞ্জু, খোকন কুমার শীল, মহসিন হোসেন, মামুন চাকমা, মইনুল হোসেন রোমান, হাবিবুল হাসান সোহাগ, আসাদুর রহমান টিটু, আমির হোসেন হিরণ, আব্দুল মান্নান, মিলন, জসিম, তাজু আহমেদ, মো. হারুন সিদ্দিকুর রহমান, ইব্রাহিম খলিল, শরিফুল ইসলাম মঞ্জু, মিজানুর রহমানসহ প্রত্যেকের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন আয়োজকরা।

প্রবাসের খবর

আপনার মতামত লিখুন :

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
নির্বাহী সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barisaltime24@gmail.com, bslhasib@gmail.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
Developed by: NEXTZEN-IT
টপ
  বরিশালে চিহ্নিত মাদক বিক্রেতা গ্রেপ্তার, সহযোগীদের খুঁজছে পুলিশ  বিগত দিনে বিসিসিতে ব্যাপক দুর্নীতি হয়েছে : মেয়র সাদিক  ডিসেম্বরের পর সংসদ নির্বাচন অসম্ভব: এইচ টি ইমাম  আদালতে ব্যস্ত রাখলে নির্বাচন করব কীভাবে: খালেদা  জাতীয় পার্টির মুখপাত্র হলেন রুহুল আমিন হাওলাদার  প্রার্থীর জনপ্রিয়তা বিবেচনা করে মনোনয়ন দেওয়া হবে : শেখ হাসিনা  বরিশাল সফরে জার্মানির রাষ্ট্রদূত  রাজধানীতে বিএনপির সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ  সাংবাদিক ইউনিয়ন বরিশালের আত্মপ্রকাশ  বাবুগঞ্জে ফেস্টুন-বিলবোর্ড নিজেই অপসারণ করলেন যুবনেতা আতিক!