২ ঘণ্টা আগের আপডেট

ভারতকে হুমকি দিল যুক্তরাষ্ট্র!

বরিশাল টাইমস রিপোর্ট ১১:১৫ অপরাহ্ণ, জুন ২৯, ২০১৮

ইরানের কাছ থেকে তেল আমদানি বন্ধ না করলে যেকোনো দেশের ওপর নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে এশিয়ার পরাশক্তি চীন এমনকি আঞ্চলিক মিত্র ভারতও নিস্তার পাবে না বলে হুঁশিয়ারি দিয়েছে তারা।

সম্প্রতি ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের তরফ থেকে কড়া বার্তায় বলা হয়, ইরানের কাছ থেকে আগামী ৪ নভেম্বরের মধ্যে তেল আমদানি বন্ধ না করলে নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে সংশ্লিষ্ট দেশগুলোকে।

মার্কিন পররাষ্ট্র দফতরের এক কর্মকর্তা বলেন, ইরান থেকে তেল আমদানি বন্ধ না করলে কেউই রেহাই পাবে না, সে হোক চীন বা ভারত, সবার ওপরই নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

বিশ্বে তেল সরবরাহের হিসাবে ইরাক ও সৌদি আরবের পরই ইরান। ২০১৭ সালের এপ্রিল থেকে ২০১৮ সালের জানুয়ারি পর্যন্ত মধ্যপ্রাচ্যের রক্ষণশীল দেশটি ১৮.৪ মিলিয়ন টন অপরিশোধিত তেল সরবরাহ করে বিশ্ববাজারে।

ইরানের সঙ্গে বিশ্ব সম্প্রদায়ের পারমাণবিক চুক্তি থেকে গত মে মাসে সরে যাওয়া ট্রাম্পের প্রশাসন মনে করে, বিশ্ববাজারে এভাবে তেল সরবরাহের মাধ্যমে ইরানের অর্থনীতি গতিশীলতা লাভ করছে। অথচ পারমাণবিক চুক্তি থেকে সরে যাওয়ার পর থেকেই ওয়াশিংটন চাইছে তেহরানকে অর্থনৈতিকভাবে কোণঠাসা করে ফেলতে।

মার্কিন পররাষ্ট্র দফতরের ওই কর্মকর্তা বলেন, ইরানের সঙ্গে লেনদেন বন্ধ না করলে অন্যদের মতো ভারত ও চীনের কোম্পানিগুলোকেও আমাদের নিষেধাজ্ঞার আওতাভুক্ত করা হবে। আমরা চাই ইরানের তেল আমদানি শূন্যে নেমে আসুক।

এই হুমকির বিষয়ে অবশ্য ভারত বা চীনের কোনো মন্তব্য মেলেনি। তবে সম্প্রতি চীনা পণ্য আমেরিকান বাজারে ঢোকার ওপর শুল্কারোপে বেইজিংও পাল্টা পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দেয়।

পাঠকের মন্তব্য

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
Developed by: NEXTZEN-IT
টপ
  নির্বাচন বানচাল করার উদ্দেশেই জাতীয় ঐক্য: রাশেদ খান মেনন  বরিশালে ‍এমপির পিএস’র যোগসূত্রেই চেয়ারম্যান নান্টু খুন!  বরিশালে সংবাদকর্মীকে মারধর, এসআই’র বিরুদ্ধে দুদকের মামলা  আ’লীগ নেতা নান্টু হত্যাকারীদের বিচারের দাবিতে মানববন্ধন  কাউখালীতে মীনা দিবস উপলক্ষে শোভাযাত্রা  ২২ দিন ইলিশসহ সকল মাছ ধরা নিষিদ্ধ  রাজাপুরে গাঁজাসহ মাদক কারবারি আটক  মঙ্গলবার ভোলা আসছেন ভারতের কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী  ইউএনও'র হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে বাঁচল স্কুলছাত্রী  স্বরূপকাঠিতে অজ্ঞাত মহিলার মরদেহ উদ্ধার
error: Content is protected by BarishalTimes !!