১ ঘণ্টা আগের আপডেট সকাল ১০:০ ; শনিবার ; ডিসেম্বর ১৫, ২০১৮
EN Download App
Youtube google+ twitter facebook
×

ভোলায় গ্রামীণ অবকাঠামো উন্নয়নে সাড়ে ৪শ’ কোটি টাকার কাজ এগিয়ে চলছে

অনলাইন ডেস্ক
৪:৩১ অপরাহ্ণ, অক্টোবর ১, ২০১৮

জেলার ৭ উপজেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়নে সাড়ে ৪শ’ কোটি টাকার কাজ এগিয়ে চলছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এর বাস্তবায়নে গত বছরের জানুয়ারি মাস থেকে এ প্রকল্পের কাজ শুরু হয়। গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প’র মাধ্যমে ডিসেম্বর ২০২০ এর মধ্যে কার্যক্রম সম্পন্ন হওয়ার কথা রয়েছে। এর মাধ্যমে উপজেলা, ইউনিয়ন ও গ্রামীন সড়ক নির্মাণ, রক্ষণাবেক্ষণ, ব্রিজ-কালভার্ট নির্মাণ ও হাট-বাজার উন্নয়ন করা হচ্ছে। ফলে গ্রামীণ অবকাঠামো উন্নয়নের পাশাপাশি মানুষের সার্বিক জীবন মান উন্নয়ন ও আর্থ সামাজিক অবস্থার আমূল পরিবর্তন হচ্ছে।

এ ব্যাপারে ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল জানান, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের প্রচেষ্টায় জেলায় এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পের কাজ শেষ হলে গ্রামগুলোর চেহারা অনেকটাই বদলে যাবে। বিশেষ করে সড়ক নির্মাণ ও উন্নয়ন, ব্রিজ-কালভার্ট স্থাপনে পল্লী অঞ্চলের মানুষের কর্মকান্ডে বাড়তি গতি আসবে।

তিনি আরো বলেন, এই প্রকল্প নির্ধারিত সময়ের মধ্যে বাস্তবায়ন হলে জেলায় আর কোন কাঁচা রাস্তা থাকবেনা বলে আশা করা হচ্ছে। ইতোমধ্যে অনেকগুলো সড়কের কাজ শুরু করা হয়েছে। বেশ কিছু সম্পন্ন হয়েছে। ইউনিয়ন পর্যায় থেকে শুরু করে ওয়ার্ড পর্যায়ের সকল ভাঙ্গাচোড়া ও কাঁচা সড়ক এ প্রকল্পের আওতায় আনা হয়েছে।
জেলা এলজিইডি নির্বাহী প্রেকৗশলী মো: শাখোয়াত হোসেন বাসস’কে বলেন, জেলার গ্রামীণ অবকাঠামোগত উন্নয়নে এ প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৪৫৪ কোটি ৬২ লাখ টাকা। ইতোমধ্যে প্রকল্পের ৫০ ভাগ কাজ সম্পন্ন হওয়ার পথে রয়েছে। মূল প্রকল্পের ২৫১ কোটি টাকার কাজের স্টিমিট গ্রহণ করা হয়েছে।

এলজিইডি’র কর্মকর্তারা জানান, এ প্রকল্পের মাধ্যমে ৭ উপজেলার মধ্যে সদর উপজেলায় ১৩০ কোটি টাকা ব্যয়ে ৫ কিলোমিটার উপজেলা সড়ক, ১ কিলোমিটার ইউনিয়ন সড়ক ও গ্রামীণ সড়ক ৮০ কিলোমিটার নির্মাণ করা হবে। আর ব্রিজ ও কালভার্ট নির্মিত হবে ৫৪৫ মিটার। সড়ক রক্ষণাবেক্ষণ হবে ১২১ কিলোমিটার। বোরহানউদ্দিন উপজেলায় ইউনিয়ন সড়ক হবে ১ কিলোমিটার, গ্রাম সড়ক ৭২ দশমিক ৩৪ কিলোমিটার, ব্রিজ-কালবার্ট নির্মাণ হবে ২৬৭ মিটার। আর সড়ক রক্ষণাবেক্ষণ হবে ১২ কিলোমিটার। এর জন্য ব্যায় ধরা হয়েছে ৭৫ কোটি টাকা। দৌলতখানে ২৫ কোটি টাকা ব্যয়ে ১২ কিলোমিটার হবে গ্রাম সড়ক, ব্রিজ কালভার্ট হবে ১৪১ দশমিক ৫ মিটার ও সড়ক রক্ষণাবেক্ষণ হবে ২০ কিলোমিটার।
তারা আরো জানান, লালমোহন উপজেলায় ৭৫ কোটি টাকা ব্যয়ে হবে ২০ দশমিক ৬৩ কিলোমিটার ইউনিয়ন সড়ক, গ্রামীণ সড়ক নির্মাণ হবে ৫৩ কিলোমিটার, ব্রিজ-কালভার্ট হবে ২৩৭ মিটার, সড়ক রক্ষণাবেক্ষণ হবে ২৮ দশমিক ৪৭ কিলোমিটার। তজুমুদ্দিন উপজেলায় ২৫ কোটি টাকা ব্যয় হবে। এখানে ণির্মান হবে ৯ কিলোমিটার ইউনিয়ন সড়ক, গ্রাম সড়ক ১৭ দশমিক ৬৮ কিলোমিটার, সড়ক রক্ষণাবেক্ষণ হবে ৩ কিলোমিটার ও ব্রীজ হবে ৫৯ মিটার।

একইভাবে চরফ্যাসন উপজেলায় ইউনিয়ন সড়ক হবে ৩ পয়েন্ট ৫ কিলোমিটার, উপজেলা সড়ক ৮ কিলোমিটার, গ্রাম সড়ক ৬১ কিলোমিটার ও ব্রিজ-কালভার্ট হবে ৪৫০ মিটার। ব্যয় ধরা হয়েছে এ উপজেলায় ৮০ কোটি টাকা। এছাড়া মনপুরা উপজেলায় ৩০ কোটি টাকা ব্যয়ে ইউনিয়ন সড়ক ১১ কিলোমিটার, গ্রাম সড়ক ১৭ কিলোমিটার ও ব্রিজ নির্মাণ হবে ৬২ মিটার।

এলজিইডি’র নির্বাহী প্রোকৗশলী আরো বলেন, বর্তমানে জেলার ৭ উপজেলায় এ প্রকল্পের মাধ্যমে ২৪৮টি কাজের বিপরীতে ১৯১ কোটি টাকার চুক্তি সম্পন্ন হয়েছে। কাজের ঠিকাদার বিল পরিশোধ করা হয়েছে ৯৪ কোটি টাকা। এই প্রকল্পের মাধ্যমে পর্যায়ক্রমে আরো উন্নয়ন কাজ করা হবে। এছাড়া এসব কাজের শতভাগ গুণগত মান বজায় রাখার জন্য নিয়মিত মনিটরিং করা হচ্ছে বলে জানান নির্বাহী প্রোকৗশলী।

ভোলা

আপনার মতামত লিখুন :

এডিটর ইন চিফ: হাসিবুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barisaltime24@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  মন্দিরের প্রসাদ খেয়ে ১১ জনের মৃত্যু, অসুস্থ ৮১  রাজাকার সাঈদীর পুত্রসহ ১৫ বিএনপি এমপি প্রার্থী নজরদারিতে!  প্রধানমন্ত্রীর ছবি বিকৃত করে ফেসবুকে পোস্ট, পটুয়াখালীতে যুবক গ্রেপ্তার  বরিশালে যাত্রীবাহি মাহেন্দ্র উল্টে চালক নিহত  ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেনের বিরুদ্ধে থানায় অভিযোগ  আ'লীগ নেতার পা ভেঙে দিল যুবলীগের নেতাকর্মীরা  বিএনপি প্রার্থীর গাড়িবহরে হামলা ভাঙচুর, আহত ১৫  উন্নয়নের স্বার্থেই দলমত নির্বিশেষে ট্রাকে ভোট দেবে মানুষ : আতিক  নির্যাতিত মানুষই হাফিজকে ভোলা থেকে বিদায় করবে: আলী আজম  শহীদ বুদ্ধিজীবী দিবসে মুক্তিযুদ্ধের স্বপক্ষ শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান