১২ ঘণ্টা আগের আপডেট

মঙ্গল আসছে কাছে, ১ ঘণ্টার জন্য গায়েব হবে চাঁদ

বরিশাল টাইমস রিপোর্ট ৪:৫১ অপরাহ্ণ, জুলাই ৯, ২০১৮

জুলাই মাসটা আকাশপ্রেমীদের জন্য অন্য এক মাত্রা নিয়ে এসেছে। এ মাসে মহাকাশে দু’টি বড় ধরনের ঘটনা প্রত্যক্ষ করবে বিশ্ববাসী। এর একটি হলো মঙ্গল গ্রহ নিয়ে আরেকটি চাঁদ নিয়ে।

গেল ১৫ বছরের মধ্যে এ মাসেই পৃথিবীর সবেচেয়ে কাছে আসবে মঙ্গল গ্রহ। আবার এ মাসে যে চন্দ্রগ্রহণ রয়েছে, তাকে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ বলা হচ্ছে।

২৭ ও ২৮ জুলাইয়ের রাতে ১ ঘণ্টা ৪৩ মিনিট ধরে পূর্ণ গ্রহণ চলবে চাঁদে। ফলে ওই ১ ঘণ্টা ৪৩ মিনিট চাঁদ দেখা যাবে না। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এ চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে। ভারতে চন্দ্রগ্রহণ শুরু হবে ২৭ জুলাই রাত ১১টা ৫৪ মিনিটে।

এর ঠিক চারদিন পর আরেকটি বিরল ঘটনা সাক্ষী হওয়া যাবে। ৩১ জুলাই পৃথিবী ও মঙ্গল গ্রহের দূরত দাঁড়াবে মাত্র ৫৭.৬ মিলিয়ন কিলোমিটার। এরআগে ২০০৩ সালে এ দুই গ্রহের দূরত্বে কমে দাঁড়িয়েছিল ৫৫.৭ মিলিয়ন কিলোমিটার। সেটি ছিল ৬০ হাজার বছরের মধ্যে সর্বনিম্ন দূরত্ব।

ফলে ৩১ জুলাই গ্রহটিকে অন্য সময়ের তুলনায় অনেক বেশি উজ্জ্বল দেখাবে।

ওইদিন সূর্যাস্তের পর থেকে পরদিন সূর্যোদয় পর্যন্ত পৃথিবীর অনেক জায়গা থেকে খালি চোখেই দেখা যাবে মঙ্গল গ্রহ।

প্রতি ১৫ থেকে ১৭ বছরে একবার বা দু’বার পৃথিবী ও মঙ্গলগ্রহের দূরত্ব কমে এমন দাঁড়ায়। আবার ২০২০ সালের ৬ অক্টোবর গ্রহ দু’টির মধ্যকার দূরত্ব কমে দাঁড়াবে ৬১.৭৬ মিলিয়ন কিলোমিটার।

আর ২০০৩ সালে মঙ্গল যতটা কাছে এসেছিল ২০৩৫ সালের আগে তেমনটা আর হচ্ছে না।

ভারতের বিজ্ঞানী ড. দেবীপ্রসাদ দুরাই বলছেন, ২০০৩ সালের চেয়েও পৃথিবীর বেশি কাছে মঙ্গল গ্রহ আসবে ২২৮৭ সালের ২৯ আগস্ট। তবে তার ধারণা সেই সময় ওই ঘটনা প্রত্যক্ষ করার মতো কোনো মানুষ আর টিকে থাকবে না দুনিয়াতে।

পাঠকের মন্তব্য

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
Developed by: NEXTZEN-IT
টপ
  বরিশালবাসীর স্বপ্নের পদ্মা সেতুতে বসলো রেলওয়ে বক্স স্ল্যাব  বরিশালে ৬০০ মণ্ডপে দুর্গাপুজা  ইন্দুরকানীতে নদী ভাঙন ঝুঁকিতে ২০ হাজার মানুষ  নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হাম-রুবেলা টিকা সংকট  প্রেমিকসহ মেয়ের শিরশ্ছেদ করলেন বাবা!  বরিশাল জেলা মহাফেজখানা 'তথ্য ও সেবা কেন্দ্র' উদ্বোধন  ভারত আগামীতেও বাংলাদেশের পাশে থাকতে চায় : ভারতের বাণিজ্যমন্ত্রী  ধরিত্রী সম্মাননা পাচ্ছেন প্রফেসর ড. এস এম ইমামুল হক  যমুনা টিভি ও যুগান্তরের বিরুদ্ধে প্রাণ-আরএফএল গ্রুপের মামলা  বরিশালে স্ত্রীর ওপর অভিমান করে স্বামীর আত্মহত্যা
error: Content is protected by BarishalTimes !!