৫ ঘণ্টা আগের আপডেট

মুরগির মাংস কেনার ক্ষেত্রে সাবধান!

বরিশাল টাইমস রিপোর্ট ৩:০১ অপরাহ্ণ, আগস্ট ৯, ২০১৮

আমরা মুরগির মাংশ কিনার সময় কি মাংশ কেমন হবে তা চিন্তা করি? কমই আছে চিন্তা করার মত। আদৌ কি সেটাও খুব নিশ্চিন্তে খাওয়ার মতো? বিজ্ঞানীরা বলছেন, অবশ্যই খান। কিন্তু ভাল করে জেনে রাখুন কোন ধরনের মাংসকে পরিত্যাগ করা উচিত।

আন্তর্জাতিক ওয়েবসাইট ‘এওএল.কম’-এ প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ‘কমপ্যাশন ইন ওয়ার্ল্ড ফার্মিং’ একটি শিক্ষনীয় ভিডিও প্রকাশ করেছে যেখানে এ ব্যাপারে বিস্তারিত বলা হয়েছে। চিকেন ব্রেস্টে এক ধরনের ‘হোয়াইট স্ট্রিপিং’ বা সাদা দাগ লক্ষ করা যায়। এই ধরনের মাংস না খাওয়াই ভাল।

এমন নয় যে এই মাংস সহজে হজম হতে চায় না, সহজপাচ্য মুরগির অন্য অংশের মতোই। কিন্তু বিপদ অন্য জায়গায়। আসলে এই ধরনের দাগ এক ধরনের ‘মাসল ডিজঅর্ডার’কে চিহ্নিত করে। এই দাগ থাকার অর্থ মাংসটির গুণমান ঠিক নেই। পাশাপাশি এটি মাংসটির ফ্যাটের পরিমানও ২২৪ শতাংশ বাড়িয়ে দেয়।

কেন এমন দাগ হয় মুরগির শরীরে? আসলে দ্রুত বেশি মাংস উৎপাদনের কারণেই এমনটা ঘটে। ওই প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ২.৫ কেজি মাংস উৎপাদন করতে যেখানে আগে ৭০ দিন লাগত, এখন লাগে ৪৭ দিন।

সুতরাং, এবার থেকে মুরগি কেনার সময়ে একটু খেয়াল রাখুন। এই ধরনের দাগ থেকে সাবধান।

পাঠকের মন্তব্য

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
TECHNOLOGY:
টপ
  বরিশাল ছাত্রদলের পকেট কমিটি নিয়ে উত্তাপ, বিএনপি কার্যালয়ে তালা  রাজাকারদের কাছে আতঙ্কিত নাম বাবুল  বরগুনার এমপি রিমনের প্রকাশ্য সন্ত্রাস, মারধর করে টাকা ছিনতাই!  ‍উজিরপুরে পাচারকালে ভিজিএফের ১৪০ কেজি চাল উদ্ধার  কারাগারে ঘুরে বেড়াচ্ছে তিন চোখওয়ালা নারী, আতঙ্কে কয়েদিরা  মামুন তসলিমে নাখোশ বরিশাল ছাত্রদল, রাহুমুক্ত হতে চায় নেতাকর্মীরা  ঈদে আসছে বরিশাইল্যা “গুড়াগুড়া”  ঝালকাঠি জেলা প্রশাসকের মোবাইল নম্বর ক্লোন করে টাকা দাবি  বরিশাল ছেড়ে যাওয়া মাইক্রোবাস ঢুকলো দোকানে, স্কুলছাত্রী নিহত  আজান দেয়ার সময় মসজিদেই প্রাণ গেল মুয়াজ্জিনের