১ ঘণ্টা আগের আপডেট সন্ধ্যা ৬:৪ ; বুধবার ; ডিসেম্বর ১২, ২০১৮
EN Download App
Youtube google+ twitter facebook
×

মৌসুমেও মিলছে না ইলিশ, হতাশ জেলে

বরিশাল টাইমস রিপোর্ট
১:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০১৮

মৌসুমের অর্ধেক সময় পার হলেও কাঙ্ক্ষিত ইলিশের দেখা নেই উপকূলের নদী ও সমুদ্রে। অন্যদিকে মৌসুমের শুরু থেকেই বিরূপ আবহাওয়ায় মাছ ধরার পরিবেশ পাচ্ছেন না জেলেরা। বারবার লোকসানে অনেকেই পূঁজি হারিয়ে ঋণগ্রস্ত হয়ে পড়েছেন। মাছ না থাকায় মৎস্য অবতরণ কেন্দ্র বরগুনার পাথরঘাটা বিএফডিসি ঘাটেও নেই কর্মব্যস্ততা।

গভীর সমুদ্র উত্তাল, তাই মাছ ধরা বন্ধ করে ২ থেকে ৪ দিনের মধ্যেই উপকূলে ফিরেছে শত শত ট্রলার। মৌসুমের শুরুতে জেলেরা ১৫ থেকে ২০ দিনের খাদ্য সামগ্রী নিয়ে যতবারই গভীর সমুদ্রে গেছে ততোবারই ফেরত এসেছে অনেকটা খালি ট্রলার নিয়ে। প্রতিবার এক থেকে দেড় লক্ষ টাকা লোকসান হওয়ায় নিঃস্ব হয়েছেন অনেক ট্রলার মালিক। আর মৌসুমের শুরু থেকে কঠোর পরিশ্রম করেও মজুরি পাচ্ছেন না জেলেরা।

তারা বলেন, ১০-১২টা ট্রিপ দিয়েও আমরা কোনো টাকা পাইনি।

এই অবস্থায় মাছ নেই পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রে। কর্মব্যস্ততাও না থাকায় শ্রমিকরা পার করছেন অলস সময়। আড়তগুলোতে সামান্য কিছু মাছ ওঠায় শুরু থেকেই লোকসান গুণতে হচ্ছে পাইকার ও আড়ত মালিকদের।

পাইকাররা বলেন, মাছ অনেক কম হওয়ায় দাম বেশি। আমাদের অনেক ক্ষতি হচ্ছে। অবশ্য বিএফডিসি কর্তৃপক্ষ বলছে, আবহাওয়া ঠিক হলেই বাড়বে মাছের পরিমাণ।

বরগুনার পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপক লে. এম নুরুল আমিন বরিশালটাইমসকে বলেন- সমুদ্রে নিম্নচাপের কারণে মাছ অনেক কম। এছাড়া জেলেরা সেখানে অবস্থানও করতে পারছেন না। তাই তারা আবার চলে আসছেন। আবহাওয়া ঠিক হলেই মাছ ধরা পড়বে।

আষাঢ় থেকে অগ্রহায়ণ পর্যন্ত সময়কে ইলিশ মৌসুম ধরা হয়। সে হিসেবে  ইলিশ মৌসুমের প্রায় অর্ধেকটা সময় পার হয়েছে।

মৌসুমের শুরু থেকে এখন পর্যন্ত ১১ টি নিম্নচাপের ফলে সমুদ্রে মাছ ধরা বন্ধ করে উপকূলে ফিরেছে বরগুনার জেলেরা। তাই সমুদ্রে মাছ থাকলেও মাছ নেই এ অবতরণ কেন্দ্রে। গত বছর আগষ্ট মাসে ১১৪৯ মেট্রিক টন মাছ বিক্রি হলেও এ বছর মাছ বিক্রি হয়েছে মাত্র ৬৪২ মেট্রিক টন।

বরগুনা, স্পটলাইট

আপনার মতামত লিখুন :




এডিটর ইন চিফ: হাসিবুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barisaltime24@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  শিশুর মস্তিষ্কে নেতিবাচক প্রভাব ফেলছে স্মার্টফোন ও কম্পিউটার  মেসির নতুন উড়োজাহাজে কী নেই!  ‘বিএনপি ক্ষমতায় গেলে প্রথম দিনেই এক লাখ লোক মারবে’  রাঙ্গাবালীতে সংঘর্ষ মামলায় বিএনপির ৪৫ নেতাকর্মী আসামি, গ্রেফতার ২০  বরিশালের সাবেক মেয়র কামালের দুর্নীতি মামলার রিভিশন খারিজ  অভিনেতা নন, পরিচালক হবেন শাহরুখপুত্র  ট্রাম্পের বিরুদ্ধে মামলা করার খেসারত দিতে হচ্ছে পর্নো তারকা স্টর্মিকে  খেলার মাঠে মাশরাফি, ভোটের মাঠে কর্মীরা  বঙ্গবন্ধুর সমাধিতে শেখ হাসিনার শ্রদ্ধা  সিংহ প্রতীক নিয়ে ভোটের মাঠে হিরো আলম