১৪ ঘণ্টা আগের আপডেট

যে বার্তা নিয়ে ঢাকা আসছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক ৪:৫০ অপরাহ্ণ, জুলাই ১৩, ২০১৮

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং তিন দিনের সফরে শুক্রবার (১৩ জুলাই) ঢাকায় আসছেন। একটি বিশেষ বিমানে সন্ধ্যা সাড়ে ৬ টায় তার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। সন্ত্রাস ও মৌলবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স দেখিয়ে নিরাপত্তার ক্ষেত্রে সহযোগিতার মাত্রা কীভাবে জোরদার করতে পারে সে বিষয়ে আরও আলোচনার জন্য রাজনাথের এ সফর অনুষ্ঠিত হচ্ছে।

নির্বাচনী বছরে ঘনিষ্ঠ প্রতিবেশী রাষ্ট্রের শীর্ষ পর্যায়ের ওই রাজনীতিকের হাই প্রোফাইল ঢাকা সফরে নিরাপত্তা বিশেষত সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে সহযোগিতা বাড়ানো এবং আন্তঃসীমান্ত ব্যবস্থাপনা- এ ৩ ইস্যুই প্রাধান্য পাচ্ছে। তিনি আগামী ১৫ জুলাই সারদা পুলিশ একাডেমি পরিদর্শন করবেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল তার সঙ্গী হবেন। সারদায় দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী তথ্য প্রযুক্তি ও ফরেনসিক ল্যাবের উদ্বোধন করবেন।

দুই মন্ত্রীর উপস্থিতিতে ভারতের প্যাটেল ন্যাশনাল পুলিশ একাডেমি ও বাংলাদেশের সারদা পুলিশ একাডেমির মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা বিষয়ক একটি চুক্তিও সই হবে। পৃথক আয়োজনে দুর্নীতি দমন কমিশন (এসিসি) এবং ভারতের সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)-এর মধ্যে সমঝোতা স্মারক এবং বাংলাদেশ-ভারত রিভাইজড ট্রাভেল অ্যাগ্রিমেন্ট সই হওয়ার প্রস্তুতিও রয়েছে। সফরকালে ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন। তিনি বিজিবি সদর দপ্তরও পরিদর্শন করবেন। তবে এবারের সফরে তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাচ্ছেন না বলে নিশ্চিত হওয়া গেছে।

সন্ত্রাসী গোষ্ঠীগুলোর দ্বারা তরুণদের বিচ্ছিন্নতাবাদে নিয়ে যাওয়া, সীমান্ত সমস্যা, জাল নোট, সীমান্তে হত্যা, গবাদিপশু চোরাচালান, ভিসা সমস্যা, অবৈধ অভিবাসী এবং রোহিঙ্গা সংকটের মতো বিষয়গুলো নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে। রাজনাথ সিংয়ের নেতৃত্বে থাকা ১২ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দলে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সীমান্ত রক্ষীবাহিনী বিএসএফের ঊর্ধ্বতন কর্মকর্তারা থাকবেন।

সফরকালে রাজনাথ রাজধানীর সোনারগাঁও হোটেলে অবস্থান করবেন। শুক্রবার (১৩ জুলাই) রাতে রাজনাথ তার সম্মানে ভারতীয় হাইকমিশনারের আয়োজিত সংবর্ধনায় যোগ দেবেন। সনিবার (১৪ জুলাই) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। বেলা সাড়ে ১১টায় যমুনা ফিউচার পার্কে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের উদ্বোধন করবেন। এরপর রাজশাহী যাবেন। সেখানে পুলিশের প্রশিক্ষণ বিষয়ে দুদেশের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। রবিবার ( ১৫ জুলাই) তিনি বঙ্গবন্ধু জাদুঘরে যাবেন। এর পর ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন করবেন। সকাল সাড়ে ১০টায় বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে মিলিত হবেন। দুপুরে ঢাকা ত্যাগ করবেন।

পাঠকের মন্তব্য

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
TECHNOLOGY:
টপ
  বরিশালে কথিত সাংবাদিক মেহেদি হাসান খোকাকে গণপিটুনি  ঈদে বরিশাল শহরবাসীর নিরাত্তা নিশ্চিতে নামছে ১ হাজার পুলিশ  রণবীর-দীপিকার বিয়েতে মোবাইল নেয়া বারণ!  ঈদযাত্রায় বরিশাল ঢাকা নৌরুটে ৩০ বিলাসবহুল লঞ্চ  বরগুনায় যুবকের চোখ চাকু দিয়ে তুলে খুন, আসামি চেয়ারম্যানসহ ১২ ব্যক্তি  ঈদুল আজাহায় বরিশালে বসছে ৫১টি পশুর হাট  ব্যবসায়ির লাখ টাকা নিয়ে বরগুনার রুহুল আমিন লাপাত্তা  ঈদ যাত্রায় ‘টেনশন’ মিয়ারচর রুট  বরিশাল সিটির ১৫ নম্বর ওয়ার্ড আ'লীগের শোক দিবস পালন  সংসদ নির্বাচনের ৮০ ভাগ প্রস্তুতি শেষ