৬ মিনিট আগের আপডেট রাত ১০:১৩ ; সোমবার ; এপ্রিল ২২, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

সফলতার উত্তম পন্থা তৈলমর্দন?

হাসিবুল ইসলাম
১০:২৫ অপরাহ্ণ, জুলাই ২২, ২০১৮

বর্তমান পরিস্থিতে আপনি যদি মস্তবড় তৈলমর্দনকারী না হতে পারেন- তাহলে আপনার সফলতার পথ স্বয়ংক্রিয়ভাবে একের পর এক বন্ধ হওয়াটা স্বাভাবিক। নিজেকে সফল প্রমাণ করতে হলে আপনাকে অবশ্যই লেজুরবৃত্তির অত্যাধুনিক পদ্ধতিসমূহ ভালভাবে রপ্ত করে হবে। এমনকি তা যথাযথ প্রয়োগেও পারদর্শী হতে হবে। অন্যথায় আপনি যোগ্যতম হয়েও যোগ্য স্থানে বা পদে আসীন হতে ব্যর্থ হবেন। তবে তৈলমর্দনের পূর্বে আপনাকে বেশ কিছু বিষয়ে স্পষ্টভাবে জেনে নিতে হবে। যেমন তৈলমর্দনের উপকারিতা, কত প্রকার ও কী কী, কখন কিভাবে মর্দন করতে হবে ইত্যাদি।

১. আপনাকে আপনার কর্মের পক্ষে যুক্তি দাড় করাতে হবে। আপনি যা অর্জন করতে চান তা আপনার যোগ্যতা দিয়ে অর্জন করা সম্ভব না। আপনার অশিক্ষা, নির্বুদ্ধিতা, অলসতা ইত্যাদি আপনাকে লক্ষে পৌঁছতে দিবে না। ফলে আপনি বর্তমান পরিস্থিতিতে সফলতার অন্যতম মাধ্যম ‘তৈলমর্দন’কে বেছে নিয়েছেন। এটা মনে প্রাণে বিশ্বাস করতে হবে।

২. আপনাকে গবেষণা করে বিজ্ঞানসম্মত পদ্ধতি আবিষ্কার করতে হবে। আপনার চেহারা সুরতে বিরাট ধরণের পরিবর্তন আনুন, যাতে আপনাকে নিষ্পাপ শিশুর মত দেখায়। মিথ্যা বলা এবং লোক ঠকানো শুরু করুন। এটা পরিবারেই প্রথম শুরু করতে পারেন। পরিবারের সকলকে যদি আপনি বোকা বানাতে পারেন, তবে ধরে নিতে পারেন আপনার প্রচেষ্টা ফলপ্রসূ হবে।

৩. পাত্র নির্বাচন, এ স্টেজটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। পাত্র নির্বাচনের ক্ষেত্রে তার পদ-পদবী, ক্ষমতা, পছন্দ, অপছন্দ ইত্যাদি বিষয় পর্যালোচনা করে সঠিক সিদ্ধান্ত নিতে হবে। অর্থাৎ যে পাত্রে তৈলমর্দন করে সর্বোচ্চ সফলতা অর্জন করা যাবে তাকেই পছন্দের শীর্ষে স্থান দিতে হবে।

আপনার পছন্দের পাত্রের মন জয় করার কিছু কৌশল জেনে রাখুন…
১. আপনাকে অধিকতর বকাঝকা করলেও চুপ থাকুন অথবা অনুশোচনার ভান করুন।

২. কোনো উপদেশ দিলে তা সর্বশক্তি প্রয়োগ করে সম্পাদন করুন।

৩. পাত্র অন্য কারও ওপর রেগে গেলে ফোঁড়ন কাটুন অর্থাৎ তার রাগের সাথে একাত্মতা প্রকাশ করুন। ৪,তিনি কারো প্রতি ভালবাসা প্রদর্শন করলে আপনিও ভালবাসা প্রদর্শন করুন।

৪. আপনার তৈলমর্দনের পাত্রকে মালিক হিসেবে সম্বোধন করুন এবং নিজেকে তার খাদেম হিসেবে জাহির করুন। কস্মিনকালেও মনিবকে বুঝতে দেওয়া যাবে না যে আপনি তার অনুগত নন। অর্থাৎ মনিব আপনাকে যা আদেশ করবেন, আপনি জু হুকুম বলে তা সম্পাদন করতে বাধ্য থাকবেন।

অবশেষে আপনার চারিপাশের লোকজন আপনাকে চামচা, তেলবাজ, মদনা, রামছাগল, দালাল, নেড়িকুত্তা নামে আড়ালে-আবডালে যত বেশি ভৎসনা করবে। আপনি ধরে নিতে পারেন, আপনি ততই সফল তেলবাজে পরিণত হতে পেরেছেন।’’

হাসিবুল ইসলাম, সভাপতি নিউজ এডিটরস কাউন্সিল, বরিশাল।

কলাম

আপনার মতামত লিখুন :

ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  শ্রীলঙ্কায় বোমা হামলার দায় স্বীকার করলো এনটিজে!  পিরোজপুরে প্রসূতির প্রসবস্থানে সুঁই রেখেই সেলাই, অত:পর...  স্কুলছাত্রীকে হাত-পা বেঁধে ‘ধর্ষণ’ করলেন কোচিং সেন্টারের মালিক  বরগুনা জেনারেল হাসপাতালে ফাটল, আতঙ্ক!  আবাসিক হোটেলে অসামাজিক কাজ, ৯ তরুণ-তরুণী আটক  বরিশালে বিডিএ'র নবনির্বাচিত কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত  ডাক্তার দেখাতে গিয়ে ধর্ষণের শিকার স্কুলছাত্রী!  বোরহানউদ্দিন থানায় ছাত্রলীগের হামলা-ভাঙচুর, ওসিসহ আহত ৬  বরিশালে মঙ্গলবার থেকে ভোটার হালনাদ শুরু  বাবুগঞ্জে সড়কে ঝরলো এইচএসসি পরীক্ষার্থীর প্রাণ