৬ মিনিট আগের আপডেট রাত ১০:১৩ ; সোমবার ; এপ্রিল ২২, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

সেহরি খাওয়া অবস্থায় আযান হয়ে গেলে যা করবেন

বরিশাল টাইমস রিপোর্ট
৪:৫৪ অপরাহ্ণ, মে ১৯, ২০১৮

ফজরের আযান পর্যন্ত সেহরি খাওয়া যায় এমন একটি কথা জনসাধারণ্যে প্রচলিত আছে। মুলত অনেকটা একারণেও অনেকেই সময়ের প্রতি লক্ষ্য না রেখে আযান পর্যন্ত সেহরি খেতে থাকেন। এমতাবস্থায় ফজরের আযান হয়ে গেলে সঙ্গে সঙ্গে খাওয়া বন্ধ করে পুরো দিন যথারীতি রোযা পালন করতে হবে। তবে শেষ সময়ের পর ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে অথবা ভুলক্রমে পানাহার করায় রোযা ভঙ্গ হয়েছে।

তাই এই রোযাটি রমযানের পর পুনরায় কাযা আদায় করে নিতে হবে। কিন্তু আযান শোনার পরও যদি পানাহার বন্ধ না করেন, তাহলে কাযার সঙ্গে কাফফারাও আদায় করতে হবে। যেহেতু প্রথমে ভুলবশত খাওয়া হলেও পরে ইচ্ছাকৃত খাওয়ার দ্বারা রোযা ভাঙ্গা হয়েছে।

জানা আবশ্যক যে, আযান কখনও সেহরির সময়ের মধ্যে দেওয়া হয় না। আযান ফজরের ওয়াক্ত আসারও একটু পরে দেওয়া হয়। কারণ সেহরির সময় বাকি থাকলে ফজরের ওয়াক্ত হয় না। আর ওয়াক্ত হওয়ার আগে আযান দিলে আযান আদায় হবে না। মনে রাখতে হবে, আযান হলো ফজরের নামাযের জন্য, সেহরি খাওয়া বন্ধ করার জন্য নয়।

তাই সেহরি তার আগেই বন্ধ করতে হবে। উল্লেখ্য, হাদিস শরিফে যে আযানের পরও খাওয়ার কথা আছে, তা হলো তাহাজ্জুদের আযান, ফজরের আযান নয়, যার প্রচলন এখনও মক্কা ও মদিনায় রয়েছে।

Other

আপনার মতামত লিখুন :

ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  শ্রীলঙ্কায় বোমা হামলার দায় স্বীকার করলো এনটিজে!  পিরোজপুরে প্রসূতির প্রসবস্থানে সুঁই রেখেই সেলাই, অত:পর...  স্কুলছাত্রীকে হাত-পা বেঁধে ‘ধর্ষণ’ করলেন কোচিং সেন্টারের মালিক  বরগুনা জেনারেল হাসপাতালে ফাটল, আতঙ্ক!  আবাসিক হোটেলে অসামাজিক কাজ, ৯ তরুণ-তরুণী আটক  বরিশালে বিডিএ'র নবনির্বাচিত কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত  ডাক্তার দেখাতে গিয়ে ধর্ষণের শিকার স্কুলছাত্রী!  বোরহানউদ্দিন থানায় ছাত্রলীগের হামলা-ভাঙচুর, ওসিসহ আহত ৬  বরিশালে মঙ্গলবার থেকে ভোটার হালনাদ শুরু  বাবুগঞ্জে সড়কে ঝরলো এইচএসসি পরীক্ষার্থীর প্রাণ