১২ ঘণ্টা আগের আপডেট

সৌদি থেকে আরও ৪১ নারীকর্মী ফিরছেন আজ

বরিশাল টাইমস রিপোর্ট ৫:১৯ অপরাহ্ণ, জুলাই ৯, ২০১৮

সৌদি আরব থেকে দেশে ফিরছেন আরও ৪১ নিপীড়িত নারীকর্মী। সংসারে স্বচ্ছলতা আনতে উচ্চ বেতনে গৃহকর্মীর কাজ করতে সৌদি আরবে পাড়ি জমিয়েছিলেন তারা।

আজ (সোমবার) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-০৪০ ফ্লাইট যোগে বিকেল ৪টা ৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন তারা। ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম তাদের সহায়তা দিচ্ছে।

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান বলেন, গত দুই মাসে উল্লেখযোগ্য সংখ্যক নারীকর্মী সৌদি আরবের জেল থেকে তিক্ত অভিজ্ঞতা নিয়ে দেশে ফিরেছেন। তাদের অধিকাংশই সম্বল বলতে শুধু পরনের কাপড় নিয়ে দেশে ফেরেন।

তিনি বলেন, মানবিক ও সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম এবস নির্যাতিত নারীদের পাশে দাঁড়াচ্ছে।

জানা গেছে,সৌদি আরবের বিভিন্ন এলাকায় কর্মরত এসব নারী গৃহকর্মীরা মালিকদের অমানবিক নির্যাতন সইতে না পেরে ইমিগ্রেশন ক্যাম্পে আশ্রয় নেন। পরে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ অার্নার্স কল্যাণ বোর্ডের আর্থিক সহায়তায় এই নারী শ্রমিকদের দেশে ফিরিয়ে আনা হচ্ছে।

উল্লেখ্য, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য মতে, ২০১৭ সালে অভিবাসী নারীর সংখ্যা ছিল ১২ লাখ ১৯ হাজার ৯২৫ জন, যা মোট অভিবাসন সংখ্যার ১৩ শতাংশ।

১৯৯১ থেকে ২০০৩ সাল পর্যন্ত অভিবাসন প্রত্যাশী নারী শ্রমিকদের একা বিদেশে যেতে বাধা দেয়া হলেও পরবর্তীতে ২০০৩ এবং ২০০৬ সালে কিছুটা শিথিল করা হয়। ২০০৪ সালের পর থেকে ২০১৩ সাল পর্যন্ত নারী শ্রমিকের অভিবাসন হার ক্রমাগত বাড়তে থাকে। ২০১৫ সালে এ সংখ্যা দাঁড়ায় মোট অভিবাসনের ১৯ শতাংশে।

পাঠকের মন্তব্য

সম্পাদক: হাসিবুল ইসলাম
বার্তা সমন্বয়ক : তন্ময় তপু
ব্যবস্থাপনা সম্পাদক : মো. শামীম
প্রকাশক: তারিকুল ইসলাম

নীলাব ভবন (নিচ তলা), দক্ষিণাঞ্চল গলি,
বিবির পুকুরের পশ্চিম পাড়, বরিশাল- ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১১-৫৮৬৯৪০
ই-মেইল: [email protected], [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বরিশালটাইমস

rss goolge-plus twitter facebook
Developed by: NEXTZEN-IT
টপ
  বরিশালবাসীর স্বপ্নের পদ্মা সেতুতে বসলো রেলওয়ে বক্স স্ল্যাব  বরিশালে ৬০০ মণ্ডপে দুর্গাপুজা  ইন্দুরকানীতে নদী ভাঙন ঝুঁকিতে ২০ হাজার মানুষ  নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হাম-রুবেলা টিকা সংকট  প্রেমিকসহ মেয়ের শিরশ্ছেদ করলেন বাবা!  বরিশাল জেলা মহাফেজখানা 'তথ্য ও সেবা কেন্দ্র' উদ্বোধন  ভারত আগামীতেও বাংলাদেশের পাশে থাকতে চায় : ভারতের বাণিজ্যমন্ত্রী  ধরিত্রী সম্মাননা পাচ্ছেন প্রফেসর ড. এস এম ইমামুল হক  যমুনা টিভি ও যুগান্তরের বিরুদ্ধে প্রাণ-আরএফএল গ্রুপের মামলা  বরিশালে স্ত্রীর ওপর অভিমান করে স্বামীর আত্মহত্যা
error: Content is protected by BarishalTimes !!