১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

শিরোনাম

অবৈধ আইএসপি ব্যবসা পাঁচ হাজার প্রতিষ্ঠানের!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:৩৮ অপরাহ্ণ, ১৭ মে ২০১৮

দেশে বৈধ ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানের চেয়ে বেশি অনুমোদনহীন আইএসপির সংখ্যা। সারা দেশে প্রায় পাঁচ হাজার অবৈধ আইএসপি সেবা দিচ্ছে। ফলে সাইবার অপরাধ শনাক্ত কঠিন হচ্ছে। পাশাপাশি গ্রাহক পাচ্ছে নিম্নমানের সেবা।

ইন্টারনেট ব্যবসায়ীদের সমিতি আইএসপিএবির তথ্য অনুযায়ী, দেশে অবৈধ ইন্টারনেট ব্যবসায়ী প্রায় পাঁচ হাজার। আইএসপি বা আইআইজি থেকে লাইন কিনে পাড়া-মহল্লায় ইন্টারনেট সেবা দিচ্ছেন তারা। পেশিশক্তি ব্যবহার করে নিম্নমানের ইন্টারনেট সেবা নিতে বাধ্য করছেন গ্রাহকদের।

অবৈধ ব্যবসা বন্ধে একটি মনিটরিং সেল গঠনের তাগিদ খাত সংশ্লিষ্টদের।

অনুমোদন ছাড়া ব্যবসা করায় বিপুল অংকের রাজস্ব হারাচ্ছে সরকার। এছাড়া গ্রাহক তথ্য সংরক্ষণ না করায় সাইবার অপরাধী সনাক্ত কঠিন হয়ে পড়ে।

ব্যক্তিগত ব্যবহারের নামে বৈধ আইএসপি থেকে ওয়ান ইউজার সংযোগ নেন অবৈধ ব্যবসায়ীরা। পরবর্তীতে এই আইপি ঠিকানা ব্যবহার করে বিভিন্ন গ্রাহকের কাছে সেবা দেয়া হয়।

বিটিআরসির তথ্য অনুসারে বর্তমানে, দেশে ৪৯৯টি আইএসপি লাইসেন্স রয়েছে। এর মধ্যে ১১৭টি আইএসপি সারা দেশে ব্যবসা করছে। সেন্ট্রাল জোনের লাইসেন্স আছে ৭৩টি। জোনাল লাইসেন্স আছে ৫৭টি। আর ক্যাটাগরি ‘এ’ ১৭৫টি, ক্যাটাগরি ‘বি’ ২৯টি এবং ক্যাটাগরি ‘সি’ লাইসেন্স আছে আরো ৪৮টি।

এদিকে সময়মতো লাইসেন্স ফি না দেওয়ায় এবং ব্যবসায় না থাকাসহ বিভিন্ন কারণে গত দুই বছরে বিটিআরসি কয়েকশ’ লাইসেন্স বাতিল করেছে।

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন