২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

একমিনিটে ১৬ লাখ গুলি বের হয় যে বন্দুক থেকে!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৯:৫৭ অপরাহ্ণ, ০২ অক্টোবর ২০১৮

ইসরায়েল, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া-সহ বিশ্বের শক্তিধর দেশগুলো একের পর এক ঘাতক বন্দুক বানাচ্ছে। এর মধ্যে কোনওটি থেকে ১৬ লাখ গুলি বেরোয়, কোনওটি আবার একসঙ্গে দুটো নিশানা বানাতে পারে। এমনই ৫টি ঘাতক বন্দুক সম্পর্কে জেনে নিন।

১. এক্সএম ২৯: মার্কিন সেনারা এই ঘাতক বন্দুকটি ব্যবহার করে। এটি সেমি-অটোমেটিক স্মার্ট গ্রেনেড লঞ্চার। এর বিশেষত্ব হল একই সময়ে দুই জায়গায় একসঙ্গে নিশানা বানানো যায়। যে কোনও চলমান বস্তুকে নিখুঁত ভাবে টার্গেট করতে এর জুড়ি মেলা ভার।

২. মেটাল স্টর্ম সেন্ট্রি গান: এক মিনিটে ১৬ লাখ গুলি বের হয়। ৩৬০ ডিগ্রি ঘুরতে পারে পারে এই ঘাতক বন্দুক। এক সঙ্গে ২৪ হাজার লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

৩. কর্নার শট: স্রষ্টা ইজরায়েল ডিফেন্স ফোর্স-এর লেফটেন্যান্ট কর্নেল অ্যামোস গোলান। কোণায় লুকিয়ে থাকা কোনও লক্ষ্যবস্তুর সামনাসামনি না গিয়েও হামলা চালানো যায় এই বন্দুক দিয়ে। জঙ্গি হামলা কিংবা পণবন্দি বানানোর মতো ঘটনার মোকাবিলায় এটা খুব উপযোগী।

৪. রেল গান: ইলেকট্রোম্যাগনেটিক পাল্স-কে কাজে লাগিয়ে এই বন্দুক চালানো যায়। সেকেন্ডে ২.৪ কিলোমিটার বেগে ১৬০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে আঘাত করতে সক্ষম। মার্কিন নৌবাহিনী ব্যবহার করে এই বন্দুক।

৫. এক্সএম ২৫: হালকা ওজনের গ্রেনেড লঞ্চার। এক বারে ২৫টি গ্রেনেড ছোড়ার ক্ষমতা রাখে। ৬০০ মিটার দূরের লক্ষ্যবস্তুকে আঘাত করতে সক্ষম।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন