১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

কথা কাটাকাটির জেরে সংঘর্ষে নিহত ৫৫

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৬:১০ অপরাহ্ণ, ২১ অক্টোবর ২০১৮

আফ্রিকার দেশ নাইজেরিয়ায় তুচ্ছ একটি বিষয় নিয়ে কথা কাটাকাটির জেরে ৫৫ জন নিহত হয়েছেন। দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশ কাদুনার একটি বাজারে ওই ঘটনার পর মুসলিম এবং খ্রিষ্টান যুবকদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়লে তা সাম্প্রদায়িক দাঙ্গায় রুপ নেয়। দেশটির প্রেসিডেন্ট মুহাম্মদ বুহারির বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, শনিবার প্রদেশটির কাসুয়ান মাগানি শহরে মুসলিম এবং খ্রিষ্টান যুবকদের মধ্যে এ দাঙ্গার ঘটনা ঘটে। প্রাদেশিক পুলিশ কমিশনার বলেছেন, এ ঘটনায় ২২ ব্যক্তিকে আটক করেছেন তারা। এ ঘটনার পর শহরজুড়ে কারফিউ জারি করেছে কর্তৃপক্ষ।

শহরটির একটি বাজারে ঠেলাগাড়ি চালকদের মধ্যে ঝগড়ার পরিণতিতে মুসলিম ও খ্রিস্টান তরুণরা সংঘর্ষে জড়িয়ে পড়ে বলে প্রতিবেদনগুলোতে বলা হয়েছে।

প্রেসিডেন্ট বুহারির মুখপাত্র গার্বা শেহু এক টুইটার বার্তায় বলনে, জাতিগত বিরোধের কারণে নিয়মিত এ ধরনের সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন বুহারি। তিনি বলেন, ‘বিভিন্ন জাতিগোষ্ঠীর মধ্যে সম্প্রীতি এবং সহাবস্থান ছাড়া আমাদের নিত্যকার জীবন যাপন অসম্ভব হয়ে উঠবে।’

তিনি ধর্মীয় নেতাদের সাম্প্রদায়িক সহনশীলতা তৈরি করার আহ্বান জানান। এছাড়া মারাত্মক সহিংসতায় রুপ নেবার আগেই এসব দাঙ্গা বন্ধ করার কথা বলেন প্রেসিডেন্ট বুহারি।

উল্লেখ্য, নাইজেরিয়ায় সাম্প্রদায়িক দাঙ্গা নিত্যকার ঘটনা। দেশটিতে সাম্প্রদায়িক দাঙ্গায় প্রতি বছর অনেক মানুষকে প্রাণ দিতে হয়।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন