২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

গাড়িতে সন্তান প্রসব!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:৩৮ অপরাহ্ণ, ০৪ জুলাই ২০১৮

স্ত্রীর প্রসব বেদনা শুরু হওয়ার পর সৌদি আরবের জাজানে পরপর তিনটি হাসপাতালে গেছেন ৫৮ বছর বয়সী হাদি মাদখালি। কিন্তু তিনটি হাসপাতালেরই চিকিৎসকরা জানিয়েছেন, ওই নারীর সন্তান প্রসবের আরো বেশ কয়েকদিন দেরি আছে।

সে কারণে তারা ওই নারীকে হাসপাতালে ভর্তি না করিয়ে ফিরিয়ে দেন। প্রসব বেদনার একপর্যায়ে স্বামীর ব্যক্তিগত গাড়িতেই কন্যা সন্তান প্রসব করেন তিনি। এ ঘটনায় সৌদি আরবে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে। বাধ্য হয়ে ঘটনার তদন্তে নেমেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

জানা গেছে, স্ত্রীর প্রসব বেদনা শুরু হওয়ার পর প্রথমে বেসরকারি একটি ক্লিনিকে নিয়ে যান হাদি। সেখানকার চিকিৎসকরা তাকে আবু উরাইশ জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। সেই সঙ্গে জানান, সন্তান প্রসবের আরো অনেক সময় বাকি আছে।

কিন্তু জেনারেল হাসপাতালে যাওয়ার পর চিকিৎসকরা জানান, বাচ্চা প্রসবের সময় তখনো হয়নি। যদিও ওই সময় গর্ভবতীর প্রসব বেদনা চরমে। তার পরেও চিকিৎসকের পরামর্শে স্ত্রীকে নিয়ে বাড়ি ফেরেন হাদি।

কিন্তু রাতের বেলা স্ত্রী প্রসব যন্ত্রণায় কাতরাতে থাকলে পরদিন সকালে কিং ফাহাদ সেন্ট্রাল হসপিটালে নিয়ে যান। প্রথমে চিকিৎসকরা দ্রুত বাচ্চা প্রসবের ঘরে নিয়ে যেতে বললেও খানিকবাদে এসে জানান, তিনদিন পর বাচ্চা প্রসব হবে। সে কারণে বাড়ি ফিরিয়ে নিয়ে যাওয়ার পরামর্শ দেন।

কিন্তু স্ত্রীর বেগতিক অবস্থা দেখে সেখানে ভর্তি নেওয়ার অনরোধ করেও কাজ হয়নি। আবারো বাড়ি ফিরে যাওয়ার পরদিন ইচ্ছা না থাকা সত্ত্বেও আবু উরাইশ হসপিটালে যান হাদি। সেখানে তারা ভর্তি না নিয়ে ওহুদ আল মাশারিহা হসপিটালে ভর্তির পরামর্শ দেন।

তেব সেখানে যাওয়ার আগে গাড়িতেই সন্তান প্রসব করেছেন ওই নারী। এরপর আবু উরাইশ হসপিটালে মা ও শিশুকে নিয়ে যাওয়ার পর দেখা যায়, তখনো তিনটি বেড ফাঁকা আছে। তার পরেও চিকিৎসকরা ওই নারীকে ভর্তি না করিয়ে কেন ফিরিয়ে দিয়েছেন তা জানার জন্য তদন্ত শুরু হয়েছে।’

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন