২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

চলে গেলেন অন্নপূর্ণা দেবী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:৩৯ অপরাহ্ণ, ১৩ অক্টোবর ২০১৮

স্বনামধন্য সুরবাহার শিল্পী এবং উত্তর ভারতীয় সনাতনী শাস্ত্রীয় সংগীতের গুরু অন্নপূর্ণা দেবী ওরফে রওশন আরা বেগম আর নেই। শনিবার ভোর রাত ৩টা ৫১ মিনিটে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর। তার মৃত্যুতে ভারতের সাংস্কৃতিক অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া। পদ্মভূষণ অ্যাওয়ার্ড পাওয়া এই শিল্পী বার্ধক্যজনিত বেশ কিছু রোগে ভুগছিলেন বলে জানিয়েছেন তার নামে গড়া অন্নপূর্ণা দেবী ফাউন্ডেশনের এক মুখপাত্র।

ভারতীয় শাস্ত্রীয় সংগীতের ইতিহাসের জীবন্ত কিংবদন্তি গুরু অন্নপূর্ণা দেবী ১৯২৭ সালের ২৩শে এপ্রিল চৈতী পূর্ণিমায় অবিভক্ত ভারতের মধ্যপ্রদেশের মাইহারে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন ভারতীয় শাস্ত্রীয় সংগীতের দিকপাল ব্যক্তিত্ব ওস্তাদ আলাউদ্দীন খার কন্যা, ওস্তাদ আলি আকবর খাঁর বোন এবং পণ্ডিত রবিশঙ্করের সাবেক স্ত্রী।

অন্নপূর্ণা তার বাবার ছাত্র ও বিখ্যাত সেতার বাদক রবিশংকরকে বিয়ে করেন। বিয়ের পর অন্নপূর্ণা হিন্দু ধর্ম গ্রহণ করেন।
তবে সেই বিয়ে দীর্ঘস্থায়ী হয়নি। রবিশংকরের সঙ্গে তার বিবাহবিচ্ছেদ হয়ে যায়। তাদের একটি ছেলে সন্তানের জন্ম হয়, যার নাম শুভেন্দ্র শঙ্কর। শুভ অল্প বয়সেই মারা যায়। পরবর্তীকালে অন্নপূর্ণা ম্যানেজমেন্ট গুরু রুশিকুমার পাণ্ডেকে বিয়ে করেন।

সংগীতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৭৭ সালে অন্নপূর্ণাকে ভারত সরকার দেশটির সর্বোচ্চ বেসামরিক পদক পদ্মভূষণ প্রদান করে। উল্লেখ্য, অন্নপূর্ণাদের আদি নিবাস ছিল বাংলাদেশের ব্রাক্ষ্মণবাড়িয়া জেলায়।

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন