২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

জিদানের মতো ‘পানেনকা’ মারার কথা ভেবেছিলেন গ্রিজম্যান

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:২৮ অপরাহ্ণ, ১৬ জুলাই ২০১৮

ফ্রান্সের ফুটবল ইতিহাসের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড় জিনেদিন ইয়াজিদ জিদান। ফ্রান্সের প্রথম বিশ্বকাপ জয়ের নায়ক ছিলেন তিনিই। ১৯৯৮ সালে জিদানের হাত ধরে বিশ্বকাপ জেতার ২০ বছর পর আবার ২০১৮ সালে ফুটবল বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছে ফ্রান্স।

ফ্রান্সের এবারের বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক আন্তনিও গ্রিজম্যান। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত খেলা গ্রিজম্যান ফাইনালেও করেছেন এক গোল। পেনাল্টি থেকে সেই গোল করার সময় পূর্বসুরি জিদানের কথাই ভাবছিলেন গ্রিজম্যান।

১৯৯৮ সালে বিশ্বকাপ জেতানো জিদান, ২০০৬ সালেও গিয়েছিলেন বিশ্বকাপ জয়ের খুব কাছে। সেবার ফাইনালে ইতালির বিপক্ষে পানেনকা শটে গোল করেছিলেন। জিদানের সেই স্মৃতি মনে করিয়ে দিতেই ক্রোয়েশিয়ার বিপক্ষে পেনাল্টি পেয়ে পানেনকা মারার কথা ভাবছিলেন গ্রিজম্যান।

পানেনকা শট হচ্ছে বিশেষ ধরনের পেনাল্টি শট। যে শটে গোলকিপারকে যে কোনো এক পাশে ছিটকে দিয়ে গোলবারের ঠিক মাঝ দিয়ে গোল করা হয়। চেকস্লোভাকিয়ার সাবেক ফুটবলার আন্তোইন পানেনকা সর্বপ্রথম এই শট করায় তার নামেই ডাকা হয় এই শটকে।

ম্যাচ শেষে গ্রিজম্যান বলেন, ‘আমি ভাবছিলাম জিদানের মতো পানেননা শট মারি। পরমুহূর্তে ভাবলাম পা ছড়িয়ে অন্যপাশেই মারি। আমি খুবই খুশি। ম্যাচটা খুবই কঠিন ছিল। ক্রোয়েশিয়া আসলেই দুর্দান্ত খেলেছে। আমরা খানিক পিছিয়েও গিয়েছিলাম ম্যাচ। তবে শেষ পর্যন্ত চাপ জয় করে জিততে পেরেছি। এটিই বড় অর্জন।’

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন