২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

ডেথ ভ্যালিতে গরমের নতুন রেকর্ড

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৬:৩৯ অপরাহ্ণ, ০২ আগস্ট ২০১৮

সারা বিশ্বের তাপমাত্রা যেন বেড়েই চলেছে। এবার সে তাপমাত্রা বাড়ার বিষয়টি রীতিমতো রেকর্ড বুকে জায়গা করে নিতে চলেছে। সে রেকর্ডের মুখোমুখি হলো এবার মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের ডেথ ভ্যালি।

ডেথ ভ্যালিতে সম্প্রতি এক মাসের গড় ১০৮.১ ডিগ্রি ফারেনহাইট (বা ৪২.২৭ ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটি কোনো মাসের গড় হিসাবে সর্বাধিক তাপমাত্রা বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। প্রতিদিনের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করে তার গড় এ ফল।

গড় তাপমাত্রায় দেখা যায় দিনের বেলার সর্বোচ্চ তাপমাত্রার গড় হলো ১২৭ ডিগ্রি ফারেনহাইট বা ৫২.৭৭ ডিগ্রি সেলসিয়াস। তবে রাতের গড় তাপমাত্রা কিছুটা কম থাকে। সে সময় তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইটের নিচে নেমে যায়।

দিনের বেলা তাপমাত্রা বাড়তে থাকলেও সন্ধ্যার পর তা ধীরে ধীরে কমতে থাকে। এভাবে সবচেয়ে কম তাপমাত্রা দেখা যায় সূর্যাস্তের এক ঘণ্টা আগে।

গত জুলাই মাসে গড় তাপমাত্রার রেকর্ড ছিল ১০৭.৪ ডিগ্রি ফারেনহাইট। তবে এ মাসে তা আরো বেড়ে ১০৮.১ ডিগ্রিতে পৌঁছায়। তবে এখনো তাপমাত্রাটি বিশ্বরেকর্ডের খাতায় স্থান পায়নি। তাপমাত্রার রেকর্ডটির সত্যতা যাচাই শেষে তা রেকর্ডে তোলা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিশ্বের সবচেয়ে বিপজ্জনক এলাকার একটি ডেথ ভ্যালি। এখানে প্রাণীর দেখা পাওয়া বিরল। তার পরেও তাপমাত্রার এ বৃদ্ধিতে সামান্য যে কয়েকটি প্রাণী রয়েছে তাদেরও মৃত্যু হচ্ছে। তাপমাত্রা বাড়ায় পর্যটকরা সে অঞ্চলে গেলে তাদের নির্ধারিত এলাকায় থাকার অনুরোধ করেছে কর্তৃপক্ষ।

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন