২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হাম-রুবেলা টিকা সংকট

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৯:৩৪ অপরাহ্ণ, ২৫ সেপ্টেম্বর ২০১৮

ঝালকাঠির নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হাম-রুবেলা (এমআর) টিকা সংকট দেখা দিয়েছে। দেড় মাস ধরে টিকা না থাকায় দুশ্চিন্তায় ভুগছেন শিশুর অভিভাবকরা। প্রতিদিন শিশু সন্তানকে টিকা দেওয়ার জন্য স্বাস্থ্য কমপ্লেক্সে এসে ফিরে যাচ্ছেন মায়েরা। নির্দিষ্ট সময়ের মধ্যে এসব টিকা দিতে না পরলে শিশুদের মামস, জ্বর, র‌্যাশ উঠাসহ নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা দেখা দিতে পারে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

হাসপাতাল সূত্রে জানা গেছে- দেড় মাস ধরে বিভিন্ন প্রকার টিকা সংকট দেখা দেয় ৫০ শয্যাবিশিষ্ট নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। এর মধ্যে কয়েক প্রকারের টিকা সরবরাহ করা হলেও স্টোরে নেই হাম-রুবেলার টিকা। রুটিন অনুযায়ী যে শিশুরা হাম-রুবেলার টিকা পাবে প্রতিদিন তাদের নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে ফিরে যাচ্ছেন মায়েরা। সন্তানকে সময়মতো টিকা দিতে না পারায় দুশ্চিন্তায় ভুগছেন অভিভাবকরা। নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসা একাধিক শিশুর মা জানান, নির্দিষ্ট সময়ে টিকা দিতে না পারলে শিশুর ক্ষতি হতে পারে।

স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা গেছে- সকাল ৯টা থেকে স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবনের পশ্চিম পাশে টিকা দান কেন্দ্রের সামনে শিশুদের নিয়ে দাঁড়িয়ে আছেন কয়েকজন মা। ওই কক্ষের দায়িত্বে থাকা স্বাস্থ্য সহকারী শামীমা ইয়াসমিন দরজা খুলে প্রবেশের পরপরই শিশুদের বিভিন্ন ধরনের টিকা দিতে থাকেন। হাম-রুবেলা টিকা না থাকায় কয়েকজন শিশুর অভিভাবককে তিনি ফিরিয়ে দেন। টিকা দানের কার্ডে নির্দিষ্ট সময় লেখা থাকলেও তা পার হয়ে গেছে অনেকের। এতে দুশ্চিন্তায় পড়েছেন অভিভাবকরা। দেড় মাস ধরে হাম-রুবেলা টিকা সরবরাহ নেই বলে জানানো হয় স্বাস্থ্য কমপ্লেক্স থেকে।

ছেলের জন্য হামের টিকা নিতে আসা শহরের থানা পুল এলাকার বাসিন্দা মাহমুদ হোসেন সিহাব চৌধুরী বলেন, ছেলেকে দীর্ঘদিন ধরে হামের টিকা দেয়ার জন্য হাসপাতালে ঘুরে বেড়াচ্ছি, সরবারহ নেই বলে বারবার ফিরিয়ে দিচ্ছে কর্তৃপক্ষ। এই টিকা বাইরে কোথাও বিক্রি হয় না। এটা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে নিতে হয়। এখানে দেড় মাস ধরে পাচ্ছি না। পরবর্তীতে সমস্যা হলে এই দায়ভার কে নিবে!

নান্দিকাঠি গ্রামের আফছানা আক্তার বরিশালটাইমসকে বলেন- আমার মেয়েকে নিয়ে এই টিকা দিতে হাসপাতালে এসে ফিরে যাচ্ছি। তিন দফায় আমাকে এসে টিকা না দিয়ে যেতে হয়েছে। এখন মনের মধ্যে আতঙ্ক বিরাজ করছে, সময়মতো টিকা দিতে না পারলে আবার কোন সমস্যা হয়কিনা। জরুরিভিত্তিতে টিকা সরবরাহের দাবি জানাচ্ছি।

নলছিটি স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সহকারী শামীমা ইয়াসমিন বলেন- প্রতিদিন অসংখ্য মায়েরা এখানে হাম-রুবেলার টিকা দেওয়ার জন্য এসে ফিরে যাচ্ছেন। দেড় মাস ধরে আমাদের সরবরাহ না থাকায় দিতে পারছি না।

নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল টেকনোলজিস্ট (ইপিআই) অঞ্জনা রানী বরিশালটাইমসকে বলেন, সরবারহ না থাকায় স্টকে হাম-রুবেলা টিকা সংকট রয়েছে। জেলা সিভিল সার্জন অফিস থেকে এসব টিকার সরবারহ দেওয়া হয়। সেখানেও না থাকায় হাসপাতালের বর্হিবিভাগে আসা রোগী ও স্বজনদের ফিরে যেতে হচ্ছে। যক্ষ্মা ও আইপিভি টিকাও শেষ হয়ে যাচ্ছে। সরবরাহ না দিলে এসব টিকা নিতে আসা মানুষদের ফিরে যেতে হবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মানস কৃষ্ণ কুন্ডু বরিশালটাইমসকে বলেন, নির্দিষ্ট সময়ে শিশুকে হাম-রুবেলার টিকা প্রয়োগ করা না গেলে মামস, জ্বর, র‌্যাশ উঠাসহ নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। ঝালকাঠি সিভিল সার্জন অফিসেও হাম-রুবেলার টিকা সরবরাহ নেই। কবে নাগাদ হাম-রুবেলার টিকা সরবরাহ পাওয়া যাবে তা নিশ্চিতভাবে বলতে পারছি না। আমরা বিষয়টি ঊর্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি।’

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন