২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

নিকেলের খনি থেকে বেরিয়ে এল বিপুল পরিমাণ সোনা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৯:২৮ অপরাহ্ণ, ১২ সেপ্টেম্বর ২০১৮

নিকেলের খনি থেকৈ বিশাল আকৃতির পাথরে মিলল সোনার খোঁজ। পাথর যেন খোদাই করা রয়েছে সোনা দিয়ে। প্রতিদিনের মতোই চলছিল খনি থেকে নিকেল উত্তোলনের কাজ। টরন্টোর সংস্থা রয়্যাল নিকেল কর্পোরেশন (আরএনসি) গত রবিবার ঘোষণা দিয়েছে সোনা পাওয়ার ব্যাপারে। অস্ট্রেলিয়ার বিটা হান্ট খনি থেকেই মিলেছে এই ‘গোল্ডেন বোল্ডার’।

পাথর খণ্ড দু’টিকে স্বর্ণখণ্ড বলে উল্লেখ করা হয়েছে। সরাসরি সোনামিশ্রিত বিপুল পরিমাণ দু’টি বিশাল আকৃতির পাথর খণ্ডের বড়টির ওজন প্রায় ৯৫ কেজি। ছোটটির ওজন প্রায় ৬৩ কেজি।

মজা করে অনেকেই একে গোল্ড রাশ বলছেন। আসলে প্রায় ১১০ কোটি টাকার সোনা রয়েছে ওই পাথর খণ্ড দু’টিতে। এমনটাই অনুমান করা হচ্ছে।

বছরের পর বছর ধরে অস্ট্রেলিয়ার বিটা হান্ট ছিল নিকেল ধাতু উত্তোলনের কেন্দ্র। তা থেকেই পাওয়া গেল বিপুল পরিমাণ সোনা। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের মতে ‘ওয়ান অব দ্য লার্জেস্ট গোল্ড নাগেট’।

এই পাথরগুলো থেকে সোনা বের না করে সংগ্রহশালায় রেখে দেওয়া হতে পারে। কারণ এর আকৃতিও বেশ অন্য রকম বলে উল্লেখ করছেন ভূবিজ্ঞানীরা।

রয়্যাল নিকেল কর্পোরেশন নামে টরন্টোর ওই সংস্থা ২০১৬ সালে নিকেলের খনিটা কিনেছিল প্রায় ৮৮ কোটি টাকায়। সেখানে খনি থেকে পাওয়া মাত্র দু’টি স্বর্ণখচিত পাথরের দাম খনির দামকে টপকে গেছে।

কার্টিন বিশ্ববিদ্যালয়ের ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া স্কুল অব মাইনের পরিচালক-অধ্যাপক স্যাম স্প্রিং বলছেন, নিকেল খনি থেকে সোনামিশ্রিত পাথর খণ্ড উদ্ধারের ঘটনা নতুন নয়। তবে তা কয়েক গ্রামেরও কম।

অস্ট্রেলিয়ার নিকেল খনিগুলোতে সাধারণত প্রতি টন পাথরের মধ্যে ২ গ্রামের মতো সোনা পাওয়া যায়। আরএনসি জানিয়েছে, এই নিকেলের খনি থেকে তারা প্রতি টন পাথরের মধ্যে থেকে ২২০০ গ্রামের মতো সোনা পেয়েছেন। সংস্থার মুখপাত্র বলেছেন, এত বেশি সোনা পাওয়ার ঘটনা খুবই বিরল।

গত জুন মাসে ভূ-পৃষ্ঠের আরও কাছে সোনার সন্ধান পেয়েছিল এই সংস্থা। আরএনসি বলছে, সংগ্রাহক বস্তু হিসেবে বড় পাথর খণ্ডটি নিলামেও তোলা হতে পারে।

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন