১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
উজিরপুরে প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্ভোধন করেন রাশেদ খান মেনন এমপি কেন্দ্রের নির্দেশনা অমান্য করে পছন্দের প্রাথীর পক্ষে প্রচারে নেমেছেন স্থানীয় এমপি আসম ফিরোজ ঝালকাঠিতে ভয়াবহ সড়ক দুর্ঘটনা: ২ জনকে আসামী করে মামলা ঝালকাঠিতে ট্রাক দুর্ঘটনাস্থল পরিদর্শনে আমির হোসেন আমু ঝালকাঠিতে ভয়াবহ সড়ক দুর্ঘটনা: ২ মেয়ে ও ২ নাতিকে হারিয়ে পাগল প্রায় বৃদ্ধ বরিশালে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক পটুয়াখালীতে অতিরিক্ত যাত্রী বহনে জরিমানা করায় ২ ঘন্টা সড়ক অবরোধ! বরগুনায় ছাত্রলীগ নেতার পর এবার আ.লীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা

পটুয়াখালীর ৫ রাজাকারের ফাঁসি

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:৫৪ পূর্বাহ্ণ, ১৩ আগস্ট ২০১৮

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে পটুয়াখালীর ইসহাক সিকদারসহ পাঁচজনের মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

সোমবার (১৩ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন বিচারপতির ট্রাইব্যুনাল এই রায় দেন।

এর আগে সকাল পৌনে ১১টায় ১৫৯ পৃষ্ঠার এই রায় পড়া শুরু হয়। রায় পড়ার সময় ট্রাইব্যুনালের কাঠগড়ায় পাঁচ আসামি উপস্থিত ছিলেন।

২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর ট্রাইব্যুনাল এই পাঁচ রাজাকারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। গ্রেফতারি পরোয়ানা জারির পর পাঁচজনকেই গ্রেফতার করা হয়।

ইসহাক সিকদার ছাড়া অন্য চারজন হলেন- আব্দুল গণি হাওলাদার, আব্দুল আওয়াল ওরফে মৌলভী আওয়াল, আব্দুস সাত্তার প্যাদা ও সুলাইমান মৃধা।

আসামিদের বিরুদ্ধে একাত্তরে সংঘটিত হত্যা, গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ ছয় ধরনের মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে। ওই সময়ে হত্যা ও ১৭ জনকে ধর্ষণের অভিযোগ রয়েছে। এর মধ্যে এখনও আটজন বীরঙ্গনা জীবিতও রয়েছেন।

ওই পাঁচজনের বিরুদ্ধে ১৩ অক্টোবর আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন।

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন