২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

ফুচকা বিক্রি নিষিদ্ধ!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:৪০ অপরাহ্ণ, ২৮ জুলাই ২০১৮

মজাদার খাবার ফুচকা শিশু থেকে শুরু করে বয়স্ক পর্যন্ত বহু মানুষেরই প্রিয়। কিন্তু পানিবাহিত বহু রোগের জন্য দায়ী ফুচকা। অভিযোগ রয়েছে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হয় এটি। ফুচকা বিক্রেতারাও কোনো স্বাস্থ্যগত সচেতনতা ও পরিচ্ছন্নতা মেনে চলেন না।

ভারতের গুজরাটের এক শহরে স্বাস্থ্যগত কারণে ফুচকা বিক্রি নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। সম্পতি সে এলাকায় বিক্রি হওয়া ফুচকা পরীক্ষা করে সেগুলোতে উদ্বেগজনক হারে জীবাণু পাওয়া যায়। এর পরেই ফুচকা বিক্রি বন্ধের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

ব্যাপক বৃষ্টির কারণে গুজরাটের বদোদরায় বেশ কিছু রোগের প্রকোপ বেড়েছে। ফলে রোগ ছড়িয়ে পড়ার আতঙ্ক রয়েছে স্থানীয়দের মধ্যে।

শহরটির বিভিন্ন স্থানে স্ট্রিট ফুডের ওপর অভিযান চালানো হয়। সেখানে দেখা যায়, ফুচকা অত্যন্ত অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে। এর থেকে রোগজীবাণু ছড়াতে পারে বলে আশঙ্কা করছে প্রশাসন।

শুধু তাই নয়, ফুচকাওয়ালাদের কাছ থেকে পচা ময়দা, মেয়াদোত্তীর্ণ তেল, পচা আলু, দুর্গন্ধযুক্ত জল উদ্ধার করে পুলিশ। ফুচকার সঙ্গে সেগুলো মেশানো হলে টাইফয়েড, জন্ডিস ও পেটের অসুখ হতে পারে। ওই অভিযানের পরপরই শহরটির সব ফুচকা বেচাকেনা নিষিদ্ধ করা হয়েছে।’

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন