২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ সফলতা উদযাপনে আজ মাতবে দেশ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:৩২ অপরাহ্ণ, ১৫ মে ২০১৮

দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ মহাকাশে পাঠানোর সফলতা উদযাপন করবে সরকার। মঙ্গলবার (১৫ মে) সন্ধ্যায় দেশের ৬৪ জেলায় একযোগে হবে এ উদযাপন। এ ছাড়া রাজধানীর দুই জায়গায় বড় পরিসরে এ অনুষ্ঠান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম বলেন, মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট পাঠানো দেশের জন্য অন্যতম গর্বের। ৫৭তম দেশ হিসেবে মহাকাশে স্যাটেলাইট পাঠিয়ে বিশ্বে মর্যাদাপূর্ণ দেশ হিসেবে স্থান করে নিয়েছে বাংলাদেশ। তাই মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত রাজধানীর হাতিরঝিল এবং সোহরাওয়ার্দী উদ্যানে আতশবাজি, আলোকসজ্জা করা হবে।

তিনি জানান, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশের পরই সারা দেশে সফলতা উদযাপন কর্মসূচির আয়োজন করা হচ্ছে। গত শুক্রবার ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড থেকে উৎক্ষেপণ হওয়া স্যাটেলাইটটি ৩৩ মিনিট পরই কাক্সিক্ষত কক্ষপথে (জিওস্টেশনারি ট্রান্সফার অরবিটে) পৌঁছায়।

গতকাল উত্তর ও দক্ষিণ আমেরিকা মহাদেশের আকাশ অতিক্রম করেছে। সন্ধ্যা ৭টায় সেটি ভ‚পৃষ্ঠ থেকে ২৬ হাজার ৩৭২ কিলোমিটার উচ্চতায় ছিল। স্যাটেলাইটটি প্রতি সেকেন্ডে প্রায় সাড়ে তিন কিলোমিটার পথ পাড়ি দিচ্ছে। স্যাটেলাইটটি পর্যবেক্ষণকারী স্যাট ভিউয়ার ডটকম এবং এনটুওয়াইও ডটকমের তথ্য অনুসারে গতকাল সন্ধ্যায় বঙ্গবন্ধু-১ দিগ্বলয়ের ৩২ দশমিক ৯ ডিগ্রি উত্তর-পূর্ব দ্রাঘিমায় এবং বিষুবীয় রেখার ১০ ডিগ্রি ৩৭ মিনিট ৫৫ সেকেন্ডে অবস্থান করছিল।

বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ হওয়ার পর কাক্সিক্ষত কক্ষপথে পৌঁছানোর সাত মিনিটের মাথায় গাজীপুরের জয়দেবপুরে অবস্থিত গ্রাউন্ড স্টেশন এবং রাঙামাটির বেতবুনিয়া গ্রাউন্ড স্টেশনে সঙ্কেত পাঠায় বলে জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ফ্যালকন-৯ রকেট থেকে আলাদা হওয়ার পর যুক্তরাষ্ট্র, ইতালি ও দক্ষিণ কোরিয়ার তিনটি গ্রাউন্ড স্টেশন থেকে বঙ্গবন্ধু-১-এর নিয়ন্ত্রণ করা হচ্ছে। সেটি ৩৬ হাজার কিলোমিটার উঁচুতে ১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমাংশে নিজস্ব অরবিটাল স্লটে অবস্থান নেবে। তবে অরবিটাল স্লটে স্যাটেলাইটটিকে বসিয়ে কাজ শুরু করতে সময় লাগবে প্রায় দুই মাস। তখন গাজীপুর আর রাঙামাটির গ্রাউন্ড স্টেশন থেকে এটিকে নিয়ন্ত্রণ করা যাবে।

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন