১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বন্ধ হচ্ছে কেমব্রিজ অ্যানালিটিকা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:১৬ অপরাহ্ণ, ০৩ মে ২০১৮

ফেসবুকের তথ্য কেলেঙ্গারির সঙ্গে জড়িত রাজনৈতিক পরমার্শক প্রতিষ্ঠান ‌‘কেমব্রিজ অ্যানালিটিকা’ বন্ধ করার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। গত মার্চ মাসে প্রতিষ্ঠানটির তথ্য কেলেঙ্কারির কথা ফাঁস হলে অব্যাহত লোকসানের মুখে কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে বলে বিবিসি’র খবরে বলা হয়েছে।

অনৈতিকভাবে তথ্য সংগ্রহ করে তা রাজনৈতিক দলের কাছে সরবরাহ করার অভিযোগ ছিল প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

ফেসবুকের দাবি, প্রায় আট কোটি সাত লাখ ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিয়েছিল কেমব্রিজ অ্যানালিটিকা। একটি কুইজের জন্য অ্যাপ ব্যবহারের অনুমতি দেওয়ার পর সেই অ্যাপের মাধ্যমে ফেসবুকের ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেয় প্রতিষ্ঠানটি। তথ্য সংগ্রহের পরে তা বিশ্লেষণ করে ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ব্যবহার করে কেমব্রিজ অ্যানালিটিকা।

সেই তথ্য কেলেঙ্গারির সঙ্গে জড়িত এক অধ্যাপক গত মার্চ মাসে মুখ খোলায় তা গণমাধ্যমে আসে। এরপর সমালোচনার মুখে পড়ে ফেসবুক ও কেমব্রিজ অ্যানালিটিকা। তথ্য কেলেঙ্গারির জন্য মার্কিন পার্লামেন্ট ও পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে ক্ষমাও চান মার্ক জুকারবার্গ।

ফেসবুক তথ্য চুরির জন্য কেমব্রিজ অ্যানালিটিকাকে দায়ী করে। কিন্তু কেমব্রিজ অ্যানালিটিকার ভাষ্য, তারা সব নিয়ম মেনে ফেসবুকে ক্যাম্পেইন চালিয়েছে। তথ্য চুরির বিষয়টি অস্বীকার করে প্রতিষ্ঠানটি। গণমাধ্যমে একের পর এক নেতিবাচক খবরে কেমব্রিজ অ্যানালিটিকার ভাবমূর্তি ক্ষুণ্ন হয়ে যায়। গ্রাহক হারাতে শুরু করে কেমব্রিজ অ্যানালিটিকা। নতুন গ্রাহক না পাওয়ায় প্রতিষ্ঠানটি বন্ধ করতে বাধ্য হচ্ছে কর্তৃপক্ষ।

কেমব্রিজ অ্যানালিটিকা বন্ধ ঘোষণার পর তথ্য কেলেঙ্কারির তদন্ত বন্ধ হয়ে যাওয়ার বিষয়টি উড়িয়ে দিয়েছে ফেসবুক। এক বিবৃতিতে ফেসবুক জানিয়েছে, কেমব্রিজ অ্যানালিটিকা বন্ধ হলেও তথ্য কেলেঙ্কারির সুরাহা না হওয়া পর্যন্ত তদন্ত চলবে।

২০১৩ সালে যাত্রা শুরু করেছিল লন্ডনভিত্তিক এ রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান।

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন