২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বরিশালসহ সারাদেশের ‌‌‘সিনেমা হল’ সংস্কারে সরকারের উদ্যোগ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:৩৯ অপরাহ্ণ, ০৭ অক্টোবর ২০১৮

বরিশালসহ দেশের ৬৪ জেলা শহরে সিনেমা হল নির্মাণ ও সংস্কারের উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষে ১০টি উপসচিব পর্যায়ের কমিটি গঠন করেছে তথ্য মন্ত্রণালয়। কমিটিগুলো ইতিমধ্যে জেলা শহরে তাদের সার্ভের কাজ শুরু করেছে। তথ্য মন্ত্রণালয় এ খবরের সত্যতা নিশ্চিত করেছে।

জেলা শহরগুলোতে সিনেমা হলের বর্তমান অবস্থা পর্যবেক্ষণ, কেন সিনেমা হল বন্ধ হয়েছে তার কারণ উদঘাটন, বন্ধ সিনেমা হল কীভাবে চালু করা যায়, সিনেমা হলের আধুনিকায়ন এবং এতে ডিজিটাল প্রজেক্টর স্থাপনসহ নানা বিষয় সরেজমিন খতিয়ে দেখতে তথ্য মন্ত্রণালয়ের উপসচিব পর্যায়ে ১০টি কমিটি গঠন করে।

কমিটিগুলো তাদের সার্ভের কাজ শেষ করে শিগগিরই তথ্য মন্ত্রণালয়ে রিপোর্ট পেশ করবে। রিপোর্ট যাচাই-বাছাই শেষে মন্ত্রণালয় সিনেমা হল নির্মাণ, সংস্কার, আধুনিকায়ন ও বন্ধ সিনেমা হল চালুর উদ্যোগ নেবে বলে জানায় চলচ্চিত্র প্রদর্শক সমিতি। এ বিষয়ে প্রদর্শক সমিতির প্রধান উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস বলেন, এর আগে একাধিকবার সরকারিভাবে এমন উদ্যোগ নিলেও তা আলোর মুখ দেখেনি। সর্বশেষ সিনেমা হলে সরকারিভাবে ৫০টি ডিজিটাল প্রজেক্টর স্থাপনের জন্য কমিটি গঠন করে কয়েক দফা বৈঠক করার পরও সেই উদ্যোগ থমকে আছে।

সমিতির উপদেষ্টা মিয়া আলাউদ্দিন বলেন, শুধু সিনেমা হল সংস্কার আর চালু করলে সমস্যার সমাধান হবে না, মানসম্মত পর্যাপ্ত কন্টেন্টের ব্যবস্থা করা, সহজ শর্তে বিদেশি ছবি আমদানি, সিনেমা হলের বিদ্যুৎ বিল সরকার প্রতিশ্রুত বাণিজ্যিকের পরিবর্তে শিল্পনীতির আওতায় গ্রহণ করতে হবে। তাহলেই দেশীয় চলচ্চিত্রশিল্প আবার প্রাণ ফিরে পাবে।’

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন