১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বরিশালের উপকূলীয় এলাকায় জলোচ্ছ্বাসের সম্ভাবনা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:০১ অপরাহ্ণ, ২১ অক্টোবর ২০১৭

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি উত্তর ও উত্তর পূর্ব দিকে অগ্রসর হওয়ার আগামীকাল রবিবারের আগে বৃষ্টিপাত কমার কোনো সম্ভাবনা নেই। আজ শনিবার দিনভর একই ধারায় চলবে বৃষ্টি।

আবহাওয়া অফিস বলছে, এ সময়ের মধ্যে গত দুই দিনের মতো দেশের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাতও হবে। এদিকে সাগর উত্তাল থাকায় এখনো তিন নম্বর সতর্কতা সংকেত বলবৎ রেখেছে সংস্থাটি।

আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান জানিয়েছেন, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণপশ্চিমাঞ্চল ও ওড়িশা এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি সামান্য উত্তর/উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে। যার প্রভাবে বঙ্গোপসাগরে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।

এ ছাড়া সাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন (৩) নম্বর স্থানীয় সর্তকতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

অপরদিকে নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, ভোলা, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, ঝালকাঠী, পিরোজপুর, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১-২ ফুট অধিক উচ্চতায় জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার সম্ভাবনা দেখছে আবহাওয়া অফিস।

এ বিষয়ে আবহাওয়াবিদ বজলুর রশিদ সাংবাদিকদের বলেন, জলোচ্ছ্বাস কোথায় কি পরিমাণ হচ্ছে বিষয়টি এখনো পর্যালোচনা চলছে। এ অবস্থায় সাগর উত্তাল থাকায় সব মাছ ধরার নৌকা, ট্রলারকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন