২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বরিশালের সেই রেণু পাচারকারী টুলু র‌্যাবের জালে, কিন্তু…

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:২৭ অপরাহ্ণ, ০৯ এপ্রিল ২০১৮

বরিশাল তথা গোটা দক্ষিণাঞ্চল থেকে চিংড়ি রেণু পাচার চক্রের মুলহোতা টুলু মিয়াসহ ২২ জনকে ট্রাকভর্তি রেণু পোনাসহ আটক করেছিল র‌্যাব। কিন্তু আইনের ফাক ফোকর দিয়ে এদফাও নিজেকে বের করে নিতে সক্ষম হয়েছেন তিনি। র‌্যাব বিপুল পরিমাণ রেণু পোনাসহ তাকে আটক করলেও নামমাত্র জরিমানা মিটিয়ে রেহাই পেয়ে গেলেন। অথচ এই টুলু জাতীয় সম্পদ ধ্বংসে এগিয়ে রয়েছেন।

প্রতিবছর শীত থেকে বর্ষাকাল পর্যন্ত রেণু পোনা পাচার করে কামিয়েছেন কোটি কোটি টাকা। সেই টাকায় করেছেন বিলাসবহুল বাড়ি ও গাড়ি। খোঁজ-খবর নিয়ে নিশ্চিত হওয়া গেছে টুলু মিয়া রেণু পোনা পাচার করে সেই টাকায় এ পর্যন্ত ৮টি ট্রাক ক্রয় করেছেন। এখন সেই ট্রাকেই দক্ষিণাঞ্চল থেকে রেণু পোনা পাচার করেন। অবশ্য তার এই অপরাধ সম্পর্কে আইন শৃঙ্খলা বাহিনীও অবগত হয়েছেন। কিন্তু তার বিরুদ্ধে কোন ব্যবস্থা আসছিল না।

তবে ঘটনাচক্রে সোমবার সকালে ট্রাকভর্তি ৮ লাখ রেণু পোনাসহ চলে এসেছিলেন র‌্যাবের জালে। র‌্যাবও ধারণা করেছিল দেশের সম্পদ ধ্বংসকারি টুলু মিয়া অন্তত এবার চরম আকারে খেসারত দিবেন। যে কারণে অভিযানের পরপর কালবিলম্ব না করে আইনের আওতায় টুলুকে নিয়ে আসতে জোর তৎপরতা চালায়। একপর্যায়ে টুলুসহ আটক আরও ২১ জনকে নিয়ে আসা হয় বরিশাল সদর উপজেলার নির্বাহী কর্মকর্তার ভ্রাম্যমাণ আদালতে।

কিন্তু আইনি সীমাবদ্ধতার কারনে তার বিরুদ্ধে কঠোর কোন শাস্তি নেওয়া যায়নি। বিচারক মো. হুমায়ুন কবীর জানিয়েছেন-আপরাধ অনুযায়ি টুলু ও তার ট্রাক চালককে ৫ হাজার করে ১০ হাজার ও অন্যদের ৩ হাজার করে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। সেই সাথে আটক ট্রাকটি জব্দ তালিকায় নিয়ে আসা হয়।

উদ্ধার ৮ লাখ রেণু পোনা বরিশাল শহর লাগোয়া কীর্তনখোলায় অবমুক্ত করা হয়। র‌্যাব জানিয়েছে- সকাল বেলা রেণুভর্তি ট্রাকটি দপদপিয়া টোলপ্লাজা অতিক্রম করছিল। ওই সময় গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে আটক করা হয়। পরবর্তীতে ভ্রাম্যমাণ আদালতে তাদের সোপর্দ করা হয়।

15 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন